পরীক্ষা ছাড়া কলেজে ভর্তিতে ‘বাধা’ নেই

Home Page » শিক্ষাঙ্গন » পরীক্ষা ছাড়া কলেজে ভর্তিতে ‘বাধা’ নেই
সোমবার, ১৭ জুন ২০১৩



supreme-court-of-bangladesh-300x210.jpgবঙ্গ- নিউজ ডটকমঃ চলতি শিক্ষাবর্ষে ঢাকার নটরডেম কলেজ ছাড়া অন্য শিক্ষা প্রতিষ্ঠানে কোনো বাছাই বা ভর্তি পরীক্ষা ছাড়াই একাদশ শ্রেণীতে ভর্তি করা যাবে। রাষ্ট্রপক্ষের করা আবেদন নিষ্পত্তি করে আদালত জানায়, ওই স্থগিতাদেশ শুধু নটরডেম কলেজের ক্ষেত্রে প্রযোজ্য হবে।প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ সোমবার এ আদেশ দেয়। একই সঙ্গে চার সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত রুল নিষ্পত্তি করতে নির্দেশ দেয়া হয়েছে।

ওই স্থগিতাদেশ শুধু নটরডেম কলেজের ক্ষেত্রে প্রযোজ্য হবে উল্লেখ করে রাষ্ট্রপক্ষের করা আবেদন নিষ্পত্তি করেছে আদালত। এতে কলেজটি ছাড়া অন্য সব শিক্ষাপ্রতিষ্ঠানে নীতিমালা অনুযায়ী ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে আইনগত কোনো বাধা নেই বলে সংশ্লিষ্টরা জানিয়েছিলেন।

গত ১৬ মে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালা অনুযায়ী একাদশ শ্রেণীর ভর্তিতে কোনো বাছাই বা ভর্তি পরীক্ষা নেয়া যাবে না। কেবল শিক্ষার্থীর এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি করা হবে। তবে নটর ডেম কলেজ কর্তৃপক্ষ পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করতে ওই নীতিমালা চ্যালেঞ্জ করে গত ৩০ মে রিটটি করে।

ওই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২ জুন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ রুল জারির পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের ওই নীতিমালার কার্যক্রমে ছয় মাসের জন্য স্থগিতাদেশ দেয়।

এতে স্থগিতাদেশ চেয়ে রাষ্ট্রপক্ষ চেম্বার বিচারপতির কাছে আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে ৫ জুন চেম্বার বিচারপতি হাইকোর্টের দেয়া আদেশে স্থগিতাদেশ না দিয়ে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক। নটর ডেম কলেজের পক্ষে ছিলেন আইনজীবী এম জহির। তাকে সহায়তা করেছেন আইনজীবী মইন গণি।

বাংলাদেশ সময়: ১৪:৩৮:০৯   ৪৩৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

শিক্ষাঙ্গন’র আরও খবর


মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
জানুয়ারি থেকে স্কুলে কোডিং, ডিজাইন ও অ্যানিমেশন শেখানো হবে :শিক্ষামন্ত্রী
এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
৫০ বছরের গৌরব নিয়ে জাবির বাংলা বিভাগ বিশাল ‘সুবর্ণ জয়ন্তী’ উৎসব আয়োজন করেছে
আজ আন্তর্জাতিক পুরুষ দিবস, —”পুরুষ ও ছেলেদের সাহায্য করো”
এ মাসেই হতে পারে এসএসসি’র ফল প্রকাশ
এইচএসসি বাংলায় সাম্প্রদায়িকতা: ৫ শিক্ষক চিহ্নিত
প্রায় ৪ বছর ভারপ্রাপ্ত থেকে পূর্নাঙ্গ প্রক্টর হলেন জাবির আ.স.ম ফিরোজ-উল-হাসান
কারিগরি বাংলা প্রথম পত্রের পরীক্ষা স্থগিত !
সারাদেশে ১২ লাখ শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসছে রোববার

আর্কাইভ