আইডিআরএর প্রজ্ঞাপন বাস্তবায়নে টাস্কফোর্স গঠন

Home Page » অর্থ ও বানিজ্য » আইডিআরএর প্রজ্ঞাপন বাস্তবায়নে টাস্কফোর্স গঠন
বুধবার, ১৯ ডিসেম্বর ২০১২



2011-10-10__idra.JPGমো: ফয়সাল আজাদ, বঙ্গনিউজ ডট কম: বীমাশিল্প বর্তমানে আলোচিত খাত হিসাবে জাতীয় পর্যায়ে আশার সঞ্চার করেছে। বিশেষ করে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন কর্তৃক পদ্মা সেতু প্রকল্পে ১২ (বার) হাজার কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব করলে, রাষ্ট্রিয়ভাবে আলোচনার ঝড় তোলে। বিশ্বের উন্নত দেশগুলিতে বীমা সেক্টর উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম। সম্প্রতি আমাদের দেশেও সন্তোষজনক বার্ষিক প্রিমিয়াম সংগ্রহে লাইফ ফান্ড সৃষ্টির মাধ্যমে জাতীয় পুঁজি জোগান দিচ্ছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার সাথে সাথে বীমা খাতকে বাণিজ্য মন্ত্রনালয় থেকে পৃথক করে অর্থমন্ত্রনালয়ের অধিনে নিয়ে আসে এবং সনাতন বীমা আইন ১৯৩৮ সংশোধন পূর্বক বীমা উন্নয়ন নিয়ন্ত্রন কর্তৃপক্ষ ২০১০ আইন পাশ করেন। আইডিআরএ গঠিত হওয়ার পর হতে বীমা প্রতিষ্ঠানগুলির স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে একাদিক প্রজ্ঞাপন ও প্রবিদান জারি করলে ও আশা ব্যঞ্চক পরিবর্তন আনয়ন করতে সম্ভব হয়নি। ৬২টি কোম্পানীর মধ্যে গুটি কয়েক ছাড়া সব প্রতিষ্ঠানে আইডিআরএর জারিকৃত প্রজ্ঞাপন বাস্তবায়ন করেনি। কিন্তু কিছু প্রতিষ্ঠানের নির্বাহীগণ আলোচনা সভায় আইডিআরএর পক্ষে জ্বালাময়ী বক্তব্য দিয়ে অতি-ভক্তি দেখায় অথচ তাদের পরিচালিত প্রতিষ্ঠানে দ্বৈত কর্মকান্ড চলছে। এদিকে আইডিআরএর লোকবল স্বল্পতা সার্বিক ভাবে তদারকিও করতে না পারার সুযোগে ইচ্ছামত কর্মকান্ড চালাচ্ছে। বীমা শিল্পের লাইফ ফান্ড ও সম্পদ বিবরণীতে প্রতি বছরই জীবন বীমা খাত এগিয়ে থাকে সুতারাং লক্ষ লক্ষ গ্রাহকের আমানতের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব সহকারে দেখা উচিত। জীবন বীমা অঙ্গনে প্রায় কোম্পানীর মালিকরা ফান্ডের লোভ সামলাতে না পেরে স্বনামে বেনামে অর্থ সরানোর কাজে লিপ্ত থাকে বলে বিভিন্ন তদন্ত সূত্রে প্রমান পাওয়া যায়। এছাড়াও জীবনবীমা পলিসি গ্রাহক ও শেয়ার হোল্ডারদের স্বার্থ চিন্তা করে ওউজঅ বিভিন্ন সময়ে বহুমুখি পদক্ষেপ নেয়। অথচ বাস্তবতা হলো সকল নির্দেশনা সঠিক অনুসরণ ও কার্যকর করছেন না।
সুতারাং সঠিক দিক বিবেচনা করে সম্প্রতি বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (ইওঅ) কার্যালয়ে সকল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক ও আইডিআরএর সদস্যদের এক যৌথ সভায় লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর ব্যবসা পর্যালোচনা করেন এবং আইডিআরএর ইস্যুকৃত প্রজ্ঞাপন বাস্তবায়নের জন্য জীবন বীমা খাতে একটি টাস্কফোর্স কমিটি গঠন করা হয়। সভায় সর্বসম্মতিক্রমে নিন্মের তালিকা মোতাবেক কমিটির নাম উল্লেখ করা হল।
১. জনাব                            এমডি, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোং লি.
২. জনাব জামাল এমএ নাছির        এমডি, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোং লি.
৩. জনাব,                          এমডি, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোং লি.
৪. জনাব আহসানুল ইসলাম টিটু      এমডি, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোং লি.
৫. জনাব নুরুল আমিন               এমডি, ফারইষ্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোং লি.
৬. জনাব কাজী মরর্তুজা আলী       এমডি, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোং লি.
৭. জনাব আবুল বশার ……….    এমডি, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোং লি.
৮. জনাব নুরমোহাম্মদ ভূঁইয়া         এমডি, রুপালী লাইফ ইন্স্যুরেন্স কোং লি.
৯. জনাব সোলায়মান চৌধুরী         এমডি, সান লাইফ ইন্স্যুরেন্স কোং লি.
১০. জনাব এম.এ করিম              এমডি, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোং লি.
উপস্থিত সকল এমডিদের সর্বসম্মতিক্রমে উক্ত টাস্ককোর্স কমিটি কোম্পানীতে বীমাকৃত প্রিমিয়ামের সম্পূর্ণ টাকা ব্যাংকে জমা বীমা করতে হবে। আইডিআরএর নির্দেশিত কমিশন সিডিউল মতে ব্যবসা পরিচালিত করতে এবং সকল ধরনের কার্মশান হিসাব ও রিলিঞ্জের টাকা ব্যাংক হিসাবের মাধ্যমে পরিশোধকরা আবশ্যক তাই সকল বিষয়গুলির উপর তদারক করতে টাসককোর্স সার্বিক পরিস্থিতি মূল্যায়ন পূর্বক সময়ে সময়ে রিপোট দাখিল করিবেন।

বাংলাদেশ সময়: ১৮:২৯:৪১   ৫৬৩ বার পঠিত  




অর্থ ও বানিজ্য’র আরও খবর


অর্থনীতি নভেম্বরে মূল্যস্ফীতি কমে ৮ দশমিক ৮৫ শতাংশ
ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
চেক ডিজঅনার মামলার রায় দুই মাসের জন্য স্থগিত
মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের আড়ালে হুন্ডি, গ্রেপ্তার ৬
১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৯৯ লাখ ডলার: বাংলাদেশ ব্যাংক
বৈশ্বিক নানা সংকট সত্ত্বেও বাড়লো মাথাপিছু আয়
বাংলাদেশ গোটা বিশ্বকে চমকে দিয়েছে : মার্টিন রাইজার
আইএমএফ এর সাথে সমঝোতা : সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে
আইএমএফ এর ঋণ গ্রহণ করা হবে নিরাপদ রিজার্ভ গড়ে তোলার জন্য: বাণিজ্যমন্ত্রী
টবগী-১ কূপে পাওয়া যাবে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস

আর্কাইভ