আমেরিকা থেকে অনুপ্রেরনার সত্য জীবন গল্প শোনালেন বাংলাদেশের গর্বিত সন্তান আমেরিকান নাগরিক বিশ্বসেরা পরিসংখ্যান বিজ্ঞানী প্রফেসর ড. মীর মাসুম আলী

Home Page » Wishing » আমেরিকা থেকে অনুপ্রেরনার সত্য জীবন গল্প শোনালেন বাংলাদেশের গর্বিত সন্তান আমেরিকান নাগরিক বিশ্বসেরা পরিসংখ্যান বিজ্ঞানী প্রফেসর ড. মীর মাসুম আলী
শনিবার, ১১ ডিসেম্বর ২০২১



 চলুন নতুন মানবিক দুনিয়া গড়ি - অনুপ্রেরণার সত্য গল্প শুনি ‘১২২ পর্ব

বঙ্গনিউজ ডেস্কঃ ’ চলুন নতুন মানবিক দুনিয়া গড়ি - অনুপ্রেরণার সত্য গল্প শুনি ‘১২২ পর্ব ‘ - শিরোনামে বঙ্গনিউজ বিডিসি চ্যানেলের নিয়মিত লাইভ  অনুষ্ঠানে ৯ই ডিসেম্বর ২০২১,  বাংলাদেশ সময় রাত ৯ঃ৩০ টায় বাংলাদেশের গর্বিত সন্তান আমেরিকান নাগরিক  বিশ্বসেরা পরিসংখ্যান  বিজ্ঞানী  প্রফেসর ড. মীর মাসুম আলী    তাঁর গবেষণা , আবিষ্কার এবং জীবনের  নানা কথা নানা গল্প শোনালেন ।   অনুষ্ঠানটি বাংলাদেশের শিশু, কিশোর্‌ যুব , ছাত্র , শিক্ষক , গবেষকদের  জন্য উৎসর্গ করা হয়েছে। অনুষ্ঠানে প্রফেসর মীর মাসুম আলীকে   সম্মান জানিয়ে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের নতুন প্রজন্মের আইকন খ্যাত সঙ্গীত শিল্পী মেহরিন মাহবুব । এছাড়া  লাইভ কবিতা পাঠ ও সঙ্গীত পরিবেশন   করেন বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী , উপস্থাপক এবং শিক্ষক রোকশানা রহমান লাকী । অনুষ্ঠান্টির পরিকল্পনা ও সঞ্চালনায় ছিলেন লেখক, গবেষক , সম্পাদক অধ্যাপক লুৎফর রহমান জয় ।  অনুষ্ঠানে প্রফেসর  মীর মাসুম আলীর সরাসরি ছাত্র , কন্যা ও  সহকর্মীসহ যাঁরা  পৃথিবীর  বিভিন্ন দেশে বিখ্যাত ব্যক্তিত্ব হিসেবে সুপ্রতিষ্ঠিত তাঁদের মধ্য থেকে ১৬ জন  এই কীর্তিমান অধ্যাপকের জীবন,  কর্ম ও অবদান নিজেদের অভিজ্ঞতায় তুলে ধরেন, তারা হলেনঃ

# Prof.Dr.Manindra Kumar Roy

         Vice- Chancellor

      Ranada Prasad Shaha University, Narayangaj.

# Prof. Dr. Mohammad Kaykobad

      Distinguished Professor

      Dept. of CSE, BRAC University

# Professor Dr. Julius Horvath

      Former Chair of Economics Dept. & Acting Dean

      Central European University, Budapest

# Cindy McGovern

      FSA,MAAA,CFA

     Asst. Vice President

     Lincoln Financial, USA

# J. Adam Wright

    Retired Major, US Army.

   Currently Digital Strategy Manager for Accenture Applied

   Intelligence in Indianapolis, USA

# Prof. Dr. Md. Forhad Hossain

    Former Pro-VC

    Jahangirnagar University

# Dr. Abu Sufian

   Former Professor:

   King Faisal University, Saudi Arabia

 # Professor Dr. Nasar U. Ahmed

    Florida International University, USA

# Professor Dr. Abdus Wahed

    Department of Biostatistics

   University of Pittsburgh, USA

# Professor Dr. Michael Karls

    Chairman, Math. Sci. Dept.

    Ball State University, USA

# Jahangir Alam

    Director of Data Science

    Novartis Pharmaceuticals

    USA

# Dr. Ahmed Mushtaque Raza

    Professor of Columbia University &

    Formerly Vice Chair, BRAC

# Dr. Doo Young Kim

    Assistant Prof. of Statistics

   Sam Houston State University

   Texas, USA

# Dr. Mahbubul Majumder

   Associate Professor

   Chair, Data Science

   Dept. of Mathematics

   University of Nebraska at Omaha, USA

# Naheed Ali (Nancy)

   M A Ohio State University

  Works as a private consultant in USA

# Dr. Ferdouse Begum

     US Federel Government Official

     USA

# Mehreen Mahmud

    Vocalist

 

নিচে সংক্ষিপ্তভাবে প্রফেসর ড. মীর মাসুম আলীর  জীবনী তুলে ধরা হলোঃ

প্রফেসর ড. মীর মাসুম আলী ১৯৩৭ সালের ১লা ফেব্রুয়ারি ব্রিটিশ ভারতের পটুয়াখালী বর্তমানে বাংলাদেশে জন্ম গ্রহন করেন । তার পিতা-মাতা ছিলেন পটুয়াখালীর আইনজীবী মীর মুয়াজ্জাম আলী এবং মহিলা শিক্ষার একজন প্রবক্তা অজিফা আলী। তিনি ১৯৫১ সালে পটুয়াখালী জয়ন্তী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক শেষ করেন। ১৯৫৩ সালে তিনি ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক উর্ত্তীর্ণ হন ।
ড. আলী ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখান বিষয়ে বি.এস সি. (অনার্স) ডিগ্রি এবং ১৯৫৭ সালে এম.সি. ডিগ্রি অর্জন করেন । তিনি ১৯৫৮ সাল থেকে ১৯৬৬ সাল পর্যন্ত পাকিস্তানের পূর্ববর্তী সরকারে নিযুক্ত ছিলেন। তিনি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে বিভিন্ন পরিসংখ্যানের পদে অধিষ্ঠিত ছিলেন। ১৯৬৬ সালে ড. আলী তার সরকারী পদ থেকে অনুপস্থিতির ছুটিতে ১৯৬৭ সালে দ্বিতীয় মাস্টার্স ডিগ্রি এবং ১৯৬৯ সালে কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে গাণিতিক পরিসংখ্যান এ ডোনাল্ড এ এস ফ্রেজারের তত্ত্বাবধানে পি এইচ ডি ডিগ্রি অর্জন করেন।
১৯৬৯ সালে, ড. আলী বল স্টেট বিশ্ববিদ্যালয়ে স্টাটিস্টিক্সের সহকারী অধ্যাপক হিসাবে আমেরিকার ইন্ডিয়ানা শহরের মানসিতে একাডেমিক ক্যারিয়ার শুরু করেন , এরপর ১৯৭৪ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৭৮ সালে অধ্যাপক হয়ে, জর্জ এবং ফ্রান্সেস বল ডিশটিংগুইষ্ট পরিসংখ্যান অধ্যাপক উপাধী পান ২০০০ সালে। ২০০৭ সালে ড. আলীর অবসর গ্রহণের পরে, তিনি জর্জ এবং ফ্রান্সেস বল ডিশটিংগুইষ্ট পরিসংখ্যান অধ্যাপক এমেরিটাস এবং গণিত বিজ্ঞান বিভাগের অধ্যাপক এমেরিটাস আমৃত্যূ হিসাবে নিযুক্ত হন।বল স্টেট ইউনিভার্সিটিতে ড. আলি সে সময়ে প্রায় ২০০ টি নিবন্ধ প্রকাশ করেন এবং বিশ্বজুড়ে বিভিন্ন পেশাগত সভা এবং বিশ্ববিদ্যালয়গুলিতে ১২০ টিরও বেশি নিবন্ধ উপস্থাপন করেন। তার পূর্বের প্রকাশনাগুলি এইচ-পরিসংখ্যান, এল-পরিসংখ্যান, কে-পরিসংখ্যান এবং সম্পর্কিত সীমাবদ্ধ নমুনা পদ্ধতিতে ছিল। পরে তার গবেষণাটি সর্বোত্তম ব্যবধান এবং গুডনেস অফ ফিট পদ্ধতির উপর ভিত্তি করে অর্ডার পরিসংখ্যান এবং পরিসংখ্যানগত অনুক্রমের উপর দৃষ্টি নিবদ্ধ করে।
তিনি বিভিন্ন ক্ষেত্রে যেমন রেংকিং এবং সিলেকশন, মাল্টিভারিয়েট ডিস্ট্রিবিউশন, চরিত্রায়ন এবং বিতরণের মিশ্রণগুলিতেও প্রকাশ করেছেন। সম্প্রতি তিনি বেয়েশিয়ান অনুমান এবং নির্ভরযোগ্যতা তত্ত্বের ক্ষেত্রগুলি প্রকাশ করেছেন।
তিনি আমেরিকান স্ট্যাটিস্টিকাল অ্যাসোসিয়েশনের ফেলো , পরিসংখ্যানবিদ ইনস্টিটিউটের ফেলো, রয়েল স্ট্যাটিস্টিকাল সোসাইটির ফেলো , এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমির প্রবাসী ফেলো ।
ড. আলী যুক্তরাষ্ট্র, কানাডা, বাংলাদেশ, ভারত, কোরিয়া, জাপান এবং সৌদি আরবের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় এবং পরিসংখ্যান ইনস্টিটিউটে ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ত্ব পালন করেন।
অধ্যাপক ড মীর মাসুম আলী একজন বাংলাদেশী আমেরিকান পরিসংখ্যানবিদ। তিনি একজন বহুমাত্রিক অধ্যাপক , শিক্ষাবিদ, গবেষক এবং লেখক। তিনি ১৯৬৯ সালে যুক্তরাষ্ট্রে গমন করেন এবং ১৯৮১ সালে আমেরিকার নাগরিক হন। ড. আলী যুক্তরাশট্রের বল স্টেট বিশ্ববিদ্যালয়ে স্ট্যাটিস্টিকসে স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রাম প্রতিষ্ঠা করেন। তিনি মিড ওয়েস্ট বায়োফার্মাটিকাল স্ট্যাটিস্টিক্স ওয়ার্কশপ এর সহ-প্রতিষ্ঠাতা।
১৯৭৮ সাল থেকে প্রতি বছর বল স্টেট বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এবং আমেরিকান স্ট্যাটিস্টিকাল অ্যাসোসিয়েশনের সহ-পৃষ্ঠপোষকতা করেন। তিনি বেশ কয়েকটি আন্তর্জাতিক পরিসংখ্যান জার্নালের সম্পাদক এবং সহযোগী সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন। উত্তর আমেরিকা বাংলাদেশ পরিসংখ্যান সমিতি এর প্রতিষ্ঠাতা সভাপতি এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা বোর্ডের সদস্য তিনি ।
ড. আলী ২০০২ সালে সাগমোর অফ দ্যা ওয়াবস অ্যাওয়ার্ড লাভ করেন , মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা রাজ্যে উচ্চতম পুরস্কার, ইন্ডিয়ানা রাজ্যপাল ফ্রাঙ্ক ওবানন বল স্টেট বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষায় অবদানের জন্য সর্বোচ্চ পুরষ্কার ‘সাগামোর অব দা ওয়াবাশ’ অর্জন করেন।
এছাড়া
স্বর্ণপদক ইসলামিক সোসাইটি অফ স্ট্যাটিস্টিকাল সায়েন্স , ২০০৫।
স্বর্ণপদক কাজী মোতাহার হোসেন , ১৯৯০ প্রথম প্রাপ্তি।
আউটস্টান্ডিং ফ্যাকালটি পুরস্কার, বল স্টেট বিশ্ববিদ্যালয়, ১৯৯৩।
আউটস্টান্ডিং গবেষক পুরস্কার, বল স্টেট বিশ্ববিদ্যালয়, ১৯৮৫।
“আমাদের গর্ব” পুরস্কার, বাংলাদেশী-আমেরিকান ফেডারেশন অন্তর্ভুক্ত (বাএফআই), ২০০৫ অর্জন করেন ।
ড. আলীর বহু আন্তর্জাতিক প্রকাশনা রয়েছে , এ  পর্যন্ত তিনি ৩০০ টি নিবন্ধ প্রকাশ করেন। স্নাতক পর্যায়ে একটি গ্রন্থসহ আরো দুটি গ্রন্থ প্রকাশিত হচ্ছে।

তাঁর সম্মানে প্রকাশিত প্রকাশনার মধ্যে উল্লেখযোগ্য হলো

প্রফেসর মীর মাসুম আলীর সম্মাননায় পরিসংখ্যান সংবাদের বিশেষ খণ্ড, ২০১৪।
একবিংশ শতাব্দীতে পরিসংখ্যান: ২০১২ সালের ৭৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে অধ্যাপক মীর মাসুম আলীর সম্মানে পাকিস্তান জার্নাল অফ স্ট্যাটিস্টিকস অ্যান্ড অপারেশন রিসার্চের একটি বিশেষ খন্ড।
বল স্টেট বিশ্ববিদ্যালয় কর্তৃক ২০০৭ সালের অবসর গ্রহণ উপলক্ষে অধ্যাপক মীর মাসুম আলীর সম্মানে ফেষ্টক্রিফট।
২০০৭ সালের ৭০তম জন্মবার্ষিকী উপলক্ষে অধ্যাপক মীর মাসুম আলীর সম্মানে আন্তর্জাতিক পরিসংখ্যান বিজ্ঞানের বিশেষ খণ্ড।
অধ্যাপক মীর মাসুম আলীর সম্মানে পাকিস্তান জার্নাল অফ স্ট্যাটিস্টিকসের বিশেষ খণ্ড, ২০০৪।
অধ্যাপক মীর মাসুম আলীর সম্মাননায় জার্নাল অফ স্ট্যাটিস্টিকাল স্টাডিজের বিশেষ খণ্ড, ২০০২ সালে তার ৬৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রকাশিত হয় ।

ড. আলী পরিসংখ্যানে বাংলাদেশী শিক্ষার্থী সহ বহু আন্তর্জাতিক ছাত্র এনেছেন আমেরিকাতে । তাদের মধ্যে বেশিরভাগই পিএইচডি এবং অন্যরা স্নাতকোত্তর ডিগ্রি করেছেন যারা মার্কিন যুক্তরাষ্ট্রে এবং বাংলাদেশে উভয় ক্ষেত্রেই তাদের কর্মজীবনে অত্যন্ত সফল। তিনি বাংলাদেশ থেকে দুইজন ভিজিটিং প্রফেসরকেও তার বিশ্ববিদ্যালয়ে নিয়ে এসেছিলেন। অধ্যাপক আলী এটিকে বাংলাদেশের জন্য তার সবচেয়ে বড় অবদান বলে মনে করেন

ড. মীর মাসুম আলীর সহধর্মিনী Firoza Ali Leena American Psychological Association এর Board Certified Psychological Counselor এবং National Board Certified Behavioral Therapist Diplomate . তাদের চার সন্তানই উচ্চ শিক্ষায় শিক্ষিত এবং প্রতিষ্ঠিত । তাদের বড় কন্যা Naheed Ali (Nancy) The Ohio State University থেকে জার্নালিজমের উপর মাস্টার্স ডিগী লাভ করেন । বর্তমানে তিনি private consultant হিসাবে কর্মরত আছেন । দ্বিতীয় কন্যা Dr. Fahima Ali (Nicky) Purdue University র প্রফেসর , ৩য় কন্যা Farah Ali (Mimi) Indiana University থেকে এমবিএ করে IT industry তে কর্মরত এবং তাদের পুত্র , ডাঃ Mir Ishtiaque Ali, একজন interventional cardiologist.

প্রফেসর ড. মীর মাসুম আলী

প্রফেসর ড মীর মাসুম আলী তার গবেষণা , আবিষ্কার এবং কর্মের মাধ্যমে পৃথিবীতে এক অনন্য মানুষ হিসেবে অবদান রেখে চলেছেন , তিনি বাংলাদেশি এবং বাঙালি মানুষের জন্য অনুপ্রেরনার এক উজ্জ্বল দৃষ্টান্ত। অনুষ্ঠানটি সরাসরি লাইভ ভিডিও দেখার জন্য এই লেখাটিতে ক্লিক করুন 

প্রফেসর ড. মীর মাসুম আলীর বঙ্গনিউজের মাধ্যমে ভেরিফাইড কিছু ছবি

প্রফেসর ড. মীর মাসুম আলীর বঙ্গনিউজের মাধ্যমে ভেরিফাইড কিছু ছবি

বাংলাদেশ সময়: ৩:১২:৪৬   ৪৫৭ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

Wishing’র আরও খবর


মধ্যনগর উপজেলাবাসীকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন
সুনামগঞ্জ -১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন ভাইয়ের পক্ষ থেকে সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন।
বঙ্গবন্ধুর জন্মদিনে বিনম্র শ্রদ্ধা - আলমগীর খসরু
লেখক, প্রকাশক ও সংগঠক বায়েজীদ মাহমুদ ফয়সল-এর শুভ জন্মদিন আজ
আজ মেজর সুমন তালুকদারের জন্মদিন
শুভ বড়দিন
আমেরিকা থেকে অনুপ্রেরনার সত্য জীবন গল্প শোনালেন বাংলাদেশের গর্বিত সন্তান আমেরিকান নাগরিক বিশ্বসেরা পরিসংখ্যান বিজ্ঞানী প্রফেসর ড. মীর মাসুম আলী
তরুণ প্রজন্মের অহংকার ‘শেখ হাসিনার’ ৭৫তম জন্মদিন আজ
বাউল শাহ আব্দুল করিমের মৃত্যু বার্ষিকী আজ
ASP(Rtd) Amir Ali Chowdhury has expired

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement