নতুন ইসি গঠন নিয়ে সংলাপ, আইন চায় জাপা

Home Page » জাতীয় » নতুন ইসি গঠন নিয়ে সংলাপ, আইন চায় জাপা
সোমবার ● ২০ ডিসেম্বর ২০২১


রাষ্ট্রপতির সংগে জাপা প্রতিনিধি দল

বঙ্গ-নিউজ: নতুন নির্বাচন কমিশন, ইসি গঠনের আগে এ সংক্রান্ত আইন প্রণয়নের প্রস্তাব দিয়েছে সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি, জাপা। আজ সোমবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে এই প্রস্তাব দিয়েছেন দলটির নেতারা। এ ছাড়া আগের মতো সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠনের ক্ষেত্রে ৪ জনের নাম জমা দিয়েছে জাপা।

এদিন জাপা চেয়ার‌ম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদেরের নেতৃত্বে ৮ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে যান বিকাল ৪টায়। প্রায় ২ ঘণ্টা তারা রাষ্ট্রপতির সঙ্গে তাদের প্রস্তাব নিয়ে কথা বলে সেখান থেকে বেরিয়ে আসেন। পরে বঙ্গবভনের বাইরে অপেক্ষমান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন জাপা চেয়ারম্যান জিএম কাদের।

এ সময় সৌহার্দ্যপূর্ণ পরিবেশে রাষ্ট্রপতিকে ৩টি প্রস্তাব দেয়ার কথা উল্লেখ করে তিনি জানান, ফেব্রুয়ারির মধ্যেই সংবিধানের আলোকে আইন করে নতুন ইসি গঠন সম্ভব, সে জন্য তারা প্রস্তুত রয়েছেন। সরকার চাইলে তারা আইন তৈরি করে দিবে। তাছাড়া রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করেও এটি করতে পারেন।

রাষ্ট্রপতির অধ্যাদেশে করা হলে পরে সেটি আইনে পরিণত করা যাবে মন্তব্য করে জিএম কাদের বলেন, অধ্যাদেশ জারি করা সম্ভব না হলে সার্চ কমিটি গঠন করা যেতে পারে। সে জন্য ৪ জনের নামের প্রস্তাব করেছি আমরা। নামগুলো এখনই জানানো যাচ্ছে না।

জাপা প্রতিনিধি দলে ছিলেন আনিসুল ইসলাম মাহমুদ, মুজিবুল হক চুন্নু, এবিএম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলাম ও মসিউর রহমান রাঙ্গা।

বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ফেব্রুয়ারিতে। নতুন ইসি গঠনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সঙ্গে বসবেন রাষ্ট্রপতি। আজ শুরু হওয়া এই সংলাপ চলবে জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত। সংলাপের মধ্য দিয়ে সার্চ কমিটি গঠন করে প্রধান নির্বাচন কমিশনার, সিইসিসহ অন্য কমিশনারদের নিয়োগ দেবেন তিনি।

নতুন কমিশন গঠনে সংবিধানে আইন তৈরির দাবি জানিয়ে আসছে বিরোধী দলসহ বিভিন্ন সংগঠন। কিন্তু সরকারের তরফে বলা হচ্ছে, এখন যে সময় হাতে আছে তাতে সেটি সম্ভব হবে না। এ জন্য আগের নিয়মে এগুচ্ছে সরকার।

বাংলাদেশ সময়: ২০:৫৩:৪৫ ● ৪৪৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ