রোহিঙ্গা সমস্যার সমাধানে পাশে থাকবে তুরস্ক

Home Page » জাতীয় » রোহিঙ্গা সমস্যার সমাধানে পাশে থাকবে তুরস্ক
শনিবার ● ৮ জানুয়ারী ২০২২


তুর্কী স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সয়লু

বঙ্গ-নিউজ: মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশের পাশে সব সময় থাকবে তুরস্কের জনগণ। কক্সবাজারের উখিয়া শরণার্থী শিবির পরিদর্শনে গিয়ে এ কথা পুনর্ব্যক্ত করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সয়লু। আজ শনিবার উখিয়ার বালুখালী ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ৫০ শয্যার তুর্কি ফিল্ড হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তুরস্ক সরকারের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, আফাদ পরিচালিত এই হাসপাতালের যাত্রার সময় সোলাইমান সয়লু বলেন, রোহিঙ্গা ভাই-বোনদের ২০১৭ সাল থেকে সহায়তা দিচ্ছে আঙ্কারা। এই সংকটের সমাধান না হওয়া পর্যন্ত সহযোগিতার ধারা অব্যাহত থাকবে।

জীবন বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় তুর্কিদের পক্ষ থেকে বাংলাদেশিদের ধন্যবাদ পৌঁছে দেন তিনি। শরণার্থী ক্যাম্পগুলো সুন্দরভাবে ব্যবস্থাপনা করার জন্য সরকারের ভূয়সী প্রশংসা করেন তুর্কি মন্ত্রী। এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান সেখানে উপস্থিত ছিলেন।

উখিয়ায় তুর্কী স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সয়লু

এই অনুষ্ঠান শেষে ওই এলাকায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের জন্য নির্মাণাধীন অস্থায়ী আশ্রয় কেন্দ্র পরিদর্শন করেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় রোহিঙ্গা শিশু-কিশোরদের সঙ্গে একান্তে কিছুক্ষণ অতিবাহিত করেন তিনি। দোভাষীর মাধ্যমে নানা বয়সের মানুষের সাথে কথাও বলেন বাংলাদেশ সফররত এই তুর্কি রাজনীতিক।

এদিন রোহিঙ্গা ক্যাম্পে তুরস্কের রেড ক্রিসেন্টের স্বাস্থ্যসেবা কার্যক্রম, দিয়ানাত ফাউন্ডেশনের রোহিঙ্গা সাবান কারখানা, খিলজাইয়ের লার্নিং সেন্টারের শিক্ষা কার্যক্রমসহ বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন তুরস্কের মন্ত্রী। এ সময় তার সঙ্গে ছিলেন দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ইসমাইল ছাতাকলু, উপ-স্বাস্থ্যমন্ত্রী খালিল বল দামির, দুই জন সংসদ সদস্য, ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান প্রমুখ।

বিশেষ বিমানে করে আজ সকাল ৮টায় ২০ সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে ইস্তাম্বুল থেকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান সোলাইমান সয়লু। সেখান থেকে রোহিঙ্গা ক্যাম্পে যান এবং দুপুরেই বিশেষ বিমানে ঢাকায় আসেন তিনি। বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করে রাতে আঙ্কারায় ফেরার কথা তার।

বাংলাদেশ সময়: ২০:৩৭:৫১ ● ৪৯০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ