ঢাকা থেকে ৩ তিন ঘণ্টায় কলকাতা পৌঁছবে মানুষ

Home Page » জাতীয় » ঢাকা থেকে ৩ তিন ঘণ্টায় কলকাতা পৌঁছবে মানুষ
সোমবার, ১০ জানুয়ারী ২০২২



প্রতীকি ছবি-মৈত্রী এক্সপ্রেস,

বঙ্গ-নিউজ: পদ্মা সেতুর কাজ শেষে রেল যোগাযোগ শুরু হলে বাংলাদেশের সঙ্গে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতার যোগাযোগের ক্ষেত্রে অভাবনীয় উন্নতি হবে বলে মনে করা হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, ঢাকা থেকে মাত্র ৩ তিন ঘণ্টায় কলকাতা পৌঁছতে পারবে মানুষ। বাংলাদেশ রেলওয়ের এক কর্মকর্তা এমনই আশার কথা জানিয়েছেন।

পুরোদমে চলছে পদ্মা সেতু নির্মাণের কাজ। প্রায় ৬ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ এই সেতুর এক প্রান্তে রয়েছে মাওয়া, অপর প্রান্তে রয়েছে জাজিরা। আশা করা হচ্ছে, চলতি ২০২২ সালেই সেতুটির উদ্বোধন হতে পারে। এই সেতুর ওপরের তল দিয়ে চলবে যানবাহন। আর নিচের তল দিয়ে চলবে রেল। সেতুর কাজ সম্পন্ন হওয়ার পর সংযোগ সম্পূর্ণ হলেই এই পথ দিয়ে চলাচল করবে ঢাকা-কলকাতা সংযোগকারী মৈত্রী এক্সপ্রেস ট্রেন।

ফাইল ছবি -নির্মানাধীন পদ্মা সেতু

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত পরিচালক, অ্যাডিশনাল ডিরেক্টর, পদমর্যাদার ওই কর্মকর্তা ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, তারা আশাবাদী যে, আগামী বছরই এই পথে যাতায়াত শুরুর করা যাবে। সেই লক্ষ্যেই পুরোদমে কাজ চলছে।

তিনি জানান, বর্তমানে রেলপথে কলকাতা থেকে ঢাকায় আসতে পাড়ি দিতে হয় ৪০০ কিলোমিচার পথ। কলকাতা স্টেশন থেকে গেদে-দর্শনা হয়ে ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছতে প্রায় ১০ ঘণ্টা সময় লাগে। আর সড়কপথে তো পদ্মার ওপর ফেরি পারের অপেক্ষায় পুরো দিন চলে যায়। বাংলাদেশের সবচেয়ে দীর্ঘতম এই সেতুটি চালু হলে রেলপথে কলকাতা থেকে ঢাকার দূরত্ব কমে দাঁড়াবে ২৫০ কিলোমিটারে। তখন ট্রেনটি চলাচল করবে বনগাঁ-পেট্রাপোল হয়ে। ফলে মাত্র সাড়ে ৩ ঘণ্টায় কলকাতা থেকে ঢাকায় পৌঁছনো যাবে বলে মনে করছেন বাংলাদেশে রেলওয়ের ওই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২০:২০:৪০   ২০৭ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


ভারত জানালে পিকে হালদারের বিষয়ে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী
আফগান মেয়েদের পড়াতে ইরানে প্রেরন !
‘বুদ্ধ পূর্ণিমা’ আজ
নিউইয়র্কে বাফেলো শহরে বন্দুকধারীর গুলিতে ১০ জন নিহত
বালিশের নিচে ‘চিরকুট’ জাবির ছাদ থেকে পড়ে মৃত ছাত্রের
মাথাপিছু আয় এখন ২৮২৪ মার্কিন ডলার
সপরিবারে রাজাপাকসে এখন শ্রীলঙ্কার নৌ ঘাঁটিতে
এবার শ্রীলঙ্কান প্রেসিডেন্টের বাড়িও জ্বালিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা
বিদেশীদের কাছে নয়, আমার কাছে আসুন: প্রধানমন্ত্রী
বাংলাদেশে ‘অশনি’ আঘাত হানার আশঙ্কা নাই: প্রতিমন্ত্রী

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement