সি চিন পিং এর সঙ্গে প্রায় ২ ঘণ্টা ভিডিও কলে কথা বললেন বাইডেন

Home Page » বিশ্ব » সি চিন পিং এর সঙ্গে প্রায় ২ ঘণ্টা ভিডিও কলে কথা বললেন বাইডেন
শনিবার ● ১৯ মার্চ ২০২২


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিং

ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর প্রথমবারের মতো চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আজ শুক্রবার ভিডিও কলে ১ ঘণ্টা ৫০ মিনিট আলাপ করেন তাঁরা। খবর বিবিসির রাশিয়ার সঙ্গে সংকটের শুরু থেকেই যুক্তরাষ্ট্রের সমর্থন পেয়েছে ইউক্রেন। তবে নিজেদের অবস্থান এখনো পরিষ্কার করেনি চীন। জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত ছিল দেশটি। এমনকি ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানায়নি তারা। উল্টো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছে চীন।

এর মধ্যেই বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়, বেইজিংয়ের কাছে অস্ত্র সহায়তা চেয়েছে মস্কো। আজকের আলাপচারিতায় রাশিয়াকে অস্ত্র সরবরাহ না করতে চীনের প্রেসিডেন্টকে বাইডেন আহ্বান জানাবেন বলে আগেই ধারণা দেন মার্কিন কর্মকর্তারা।
সি–বাইডেনের ভিডিও কল নিয়ে এখনো কোনো তথ্য দেয়নি হোয়াইট হাউস। তবে চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভি জানিয়েছে, বাইডেনকে সি বলেছেন, দেশে দেশে সংঘাত কোনো উপকারে আসে না। দুই দেশের মধ্যে সম্পর্ক সংঘাতের পর্যায়ে যেতে পারে না। আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য শান্তি ও নিরাপত্তা সবচেয়ে মূল্যবান সম্পদ।

এর আগে সংবাদমাধ্যম সিএনএনকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, ‘রাশিয়াকে চীন কীভাবে সহায়তা করে, তা আমরা নিবিড়ভাবে নজরদারি করছি। এটা আমাদের জন্য উদ্বেগের বিষয়। আমরা বেইজিংকে বলেছি, আমরা চুপ থাকব না এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞার ক্ষতি পুষিয়ে নিতে রাশিয়ার পাশে কোনো দেশকে দাঁড়াতে দেব না।’

রাশিয়াকে সহায়তার বিষয়ে সুলিভান আরও বলেন, চীন যদি নিষেধাজ্ঞা কাটিয়ে উঠতে মস্কোকে সহায়তা করে, তাহলে এর পরিণতি গুরুতর হবে।

বাংলাদেশ সময়: ১৩:৫০:০৬ ● ৩১৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ