বিশ্বের সবচেয়ে ‘শক্তিশালী’ রুশ মিসাইল ”সারমাত” এর সফল পরীক্ষা

Home Page » জাতীয় » বিশ্বের সবচেয়ে ‘শক্তিশালী’ রুশ মিসাইল ”সারমাত” এর সফল পরীক্ষা
বৃহস্পতিবার, ২১ এপ্রিল ২০২২



আন্তমহাশেীয় ক্ষেপণাস্ত্র ”সারমাত”

বঙ্গ-নিউজ: রাশিয়া ‘সারমাত’ নামে আন্তঃমহাদেশীয় একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। গতকাল বুধবার, ২০ এপ্রিল দেশটির উত্তরাঞ্চলীয় একটি ঘাঁটিতে এটি সফলভাবে পরীক্ষা চালানোর দাবি করা হয়েছে। যা রাশিয়ার পারমাণবিক অস্ত্রাগারে একটি নতুন সংযোজন।

রাশিয়ার কর্মকর্তারা ৬ হাজার কিলোমিটার দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্রটিকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী মিসাইল বলে দাবি করেছেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, নতুন ক্ষেপণাস্ত্র রাশিয়ার শত্রুদের মস্কোর বিরুদ্ধে কিছু করার আগে দুইবার ভাবাবে। চলুন, এনডিটিভি অবলম্বনে ‘সারমাত’ ক্ষেপণাস্ত্র সম্পর্কে ১০টি তথ্য জেনে নেই।

১. ‘সারমাত’ একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, যা পারমাণবিক চার্জে সক্ষম।

২. প্রতিটি ক্ষেপণাস্ত্রে ১০ বা তার বেশি ওয়ারহেড দিয়ে অস্ত্রটি মোতায়েন করা যেতে পারে।

৩. দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্রটি তৈরির কাজ শুরু হয় ২০০০ সালে।

৪. ‘সারমাত’ একটি সংক্ষিপ্ত প্রাথমিক বুস্ট ফেজসহ অ্যান্টি-মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা এড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে, যাতে শত্রুর নজরদারি সিস্টেমকে ট্র্যাক করার জন্য একটি ছোট উইন্ডো রয়েছে।

৫. ২০০ টনেরও বেশি ওজনের এবং একাধিক ওয়ারহেড পরিবহনে সক্ষম এটি। রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ক্ষেপণাস্ত্রটি পৃথিবীর যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

৬. রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এটির পরীক্ষার পর বলেছে, ‘সারমাত’ বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র, যা লক্ষ্যবস্তু ধ্বংসের ক্ষেত্রে দীর্ঘতম পাল্লার।

৭. ‘সারমাত’ ক্ষেপণাস্ত্র পরীক্ষাটি হয়েছে উত্তর রাশিয়ার প্লেসেটস্ক কসমোড্রোমে।

৮. পুতিন বলেছেন, এই অনন্য অস্ত্রটি আমাদের সশস্ত্র বাহিনীর যুদ্ধের সম্ভাবনাকে শক্তিশালী করবে, বাহ্যিক হুমকি থেকে রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করবে এবং যারা আক্রমণাত্মক বক্তব্যের মাধ্যমে আমাদের দেশকে হুমকি দেওয়ার চেষ্টা করে, তাদের দুবার ভাবতে বাধ্য করবে এটি।

৯. পশ্চিমা বিশ্লেষকরা এটির নাম দিয়েছেন শয়তান ২। অপরদিকে পুতিন রাশিয়ার পরবর্তী প্রজন্মের ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে অন্যতম ‘সারমাত’ ক্ষেপণাস্ত্রকে ‘অজেয়’ বলে অভিহিত করেছেন। এতে কিনঝাল ও অ্যাভানগার্ড হাইপারসনিক ক্ষেপণাস্ত্রও রয়েছে৷

১০. এর আগে গত মাসে রাশিয়া বলেছিল যে, তারা ইউক্রেনের একটি লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য প্রথমবারের মতো যুদ্ধে কিনজাল ব্যবহার করেছে। দেশটিতে গত ২৪ ফেব্রুয়ারি থেকে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছে রাশিয়ান সৈন্যরা।

উল্লেখ্য, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর তুমুল উত্তেজনা চলছে এই মুহূর্তে। মস্কোকে দমিয়ে রাখতে দুনিয়ার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার ওপর শত শত নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। এমন পরিস্থিতিতে ‘সারমাত’ ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে রাশিয়া নিজের শক্তিমত্তার জানান দিল মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২২:০৫:২৬   ৭৮ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


মার্কিন ডলারের বিপরীতে টাকার দরপতন অব্যাহত আছে
পদ্মা সেতুতে উঠতে জনগণের প্রানান্তকর প্রচেষ্টা
পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরু
পদ্মা সেতুর উদ্বোধন, কেক কাটল জাতীয় ক্রিকেট দল
অদম্য পদ্মা সেতু-মারুফ মোহাম্মদ
পদ্মা সেতু দেখতে জনস্রোত
ছবি তোলা নিষেধ পদ্মা সেতুতে দাঁড়িয়ে
উদ্বোধন উপলক্ষে পদ্মা সেতুর ট্রাফিক নির্দেশনা
দুটি বুথে পরীক্ষামূলকভাবে টোল আদায়, মাত্র ৩ সেকেন্ড টোল
সক্ষমতার জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে পাকিস্তান

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement