এগিয়ে আসছে আরও দুটি কালবৈশাখী

Home Page » জাতীয় » এগিয়ে আসছে আরও দুটি কালবৈশাখী
শুক্রবার ● ২২ এপ্রিল ২০২২


ঝড় 

বঙ্গ নিউজঃ  দাবদাহে গরমে অতিষ্ঠ হওয়ার পর রাজধানীতে স্বস্তির বৃষ্টি নেমেছে। তবে বৃষ্টির সঙ্গে বছরের সবচেয়ে শক্তিশালী কালবৈশাখীও বয়ে গেছে। রাজধানীতে ঘণ্টায় ৮৩ কিলোমিটার গতিতে বয়ে যাওয়া এই কালবৈশাখীর সঙ্গে মিরপুরসহ বিভিন্ন এলাকায় শিলাবৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আজ বিকেল থেকে রাতের মধ্যে রাজধানীতে আরও এক থেকে দুটি কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টিও রাত পর্যন্ত চলতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, আজ বেলা তিনটা থেকে বিকেল সোয়া চারটা পর্যন্ত রাজধানীতে ৩৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর বাতাসের গতি সবচেয়ে বেশি পাওয়া গেছে বেলা ৩টা ১৮ মিনিটে—ঘণ্টায় ৮৩ কিলোমিটার গতিতে কালবৈশাখী বয়ে গেছে। মিরপুর, উত্তরাসহ রাজধানীর অনেক এলাকায় শিলা পড়েছে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বিকেলে প্রথম আলোকে বলেন, আজ রাত পর্যন্ত ঝড়-বৃষ্টির আশঙ্কা আছে। সেই সঙ্গে বজ্রপাত ও শিলাবৃষ্টিও হতে পারে। রাজধানী ছাড়াও দেশের অন্যান্য জেলাতেও ঝড়-বৃষ্টির আশঙ্কা আছে।

আবহাওয়াবিদেরা বলছেন, বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা ও রাত ৯টা থেকে ১১টার মধ্যে রাজধানীর ওপর দিয়ে আরও দুই দফা কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এর মাঝখানের সময়টিতে থেমে থেমে বৃষ্টি ও দমকা হাওয়া বইতে পারে। দেশের মধ্যাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলেও ঝড়-বৃষ্টির আশঙ্কা আছে।

এ বিষয়ে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল প্রথম আলোকে বলেন, আবহাওয়াবিষয়ক আন্তর্জাতিক মডেলগুলো বিশ্লেষণ করে এবং ভূ-উপগ্রহের ছবি দেখে মনে হচ্ছে, আজ বিকেল ও রাতের মধ্যে ঢাকায় আরও দুটি কালবৈশাখী আঘাত করতে পারে। ঢাকার পর কুমিল্লার দিকে কালবৈশাখী সরে যাবে বলে মনে হচ্ছে। এবারের গ্রীষ্মকালে কালবৈশাখী বেশি হতে পারে।

এদিকে অল্প সময়ের বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন এলাকায় পানি জমে রাস্তায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। ছুটির দিন হওয়ায় অনেকে ঈদের বাজার করতে বাইরে বের হয়েছিলেন। অনেকে বেরোনোর প্রস্তুতি নিচ্ছিলেন। বৃষ্টি এসে তাঁদের যাত্রায় বাদ সেধেছে।

সূত্রঃ প্রথম আলো

বাংলাদেশ সময়: ১৮:১৩:৪৩ ● ৫৯৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ