৮৫ মিটার দীর্ঘ গণকবরের সন্ধান ইউক্রেনের মারিওপোলে

Home Page » প্রথমপাতা » ৮৫ মিটার দীর্ঘ গণকবরের সন্ধান ইউক্রেনের মারিওপোলে
শনিবার, ২৩ এপ্রিল ২০২২



ইউক্রেন

বঙ্গ নিউজঃ     রাশিয়ার দখলে যাওয়া ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মারিওপোলে ৮৫ মিটার দীর্ঘ গণকবরের সন্ধান মিলেছে। এই গণকবরে ২০০ জনের বেশি ইউক্রেনীয়কে সমাহিত করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এদিকে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক যুদ্ধাপরাধের অভিযোগ উঠছে। ইউক্রেনের সেনাবাহিনী ‘ইন্টারসেপ্ট’ করা একটি অডিও ফাঁস করেছে, যেখানে ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের হত্যা করার জন্য রুশ সেনাদের নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে মারিওপোল দখলের পর রাশিয়া জানিয়েছে, শুধু ডানবাস অঞ্চল নয়, ইউক্রেনের দক্ষিণাঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়া তাদের সামরিক হামলার লক্ষ্য। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, পূর্বাঞ্চলের রুশ সেনাদের অগ্রযাত্রা সাময়িক। তাদের সীমান্তের ওপারে ছুঁড়ে ফেলা হবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে নতুন করে ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন। পেন্টাগন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পাঠানো যুদ্ধবিমান ইতিমধ্যে ইউক্রেনে পৌঁছেছে। খবর বিবিসি, আলজাজিরা ও সিএনএনের।

মারিওপোলে ৮৫ মিটার দীর্ঘ গণকবরের সন্ধান

যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি মহাকাশপ্রযুক্তি প্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিস আকাশ থেকে তোলা একটি ছবি প্রকাশ করে বলেছে, রাশিয়ার সেনারা ঐ শহরের বহু মানুষকে নিকটবর্তী একটি গ্রামে গণকবর দিয়েছে। এই গণকবর প্রায় ৮৫ মিটার দীর্ঘ। সেখানে কমপক্ষে ২০০ জনকে সমাহিত করা হয়েছে।

স্যাটেলাইট চিত্র পর্যালোচনা করে মাক্সার বলছে, মার্চের শেষদিক থেকে কবরস্থানটি বিস্তৃত হচ্ছিল। সারিবদ্ধ কবরের চারটি ভাগ রয়েছে। রুশ বাহিনী ঐ একই জায়গায় বেসামরিক নাগরিকদের সমাহিত করছে বলে এর আগে এক বিবৃতিতে সিটি কাউন্সিল অভিযোগ করেছিল। মারিউপোলের মেয়র ভাদিম বয়চেঙ্কো রুশ সেনাদের অভিযুক্ত করে বলেন, গণকবর দিয়ে তারা যুদ্ধাপরাধ লুকিয়ে রেখেছে। তিনি রুশ যুদ্ধাপরাধকে নাৎসি গণহত্যার সঙ্গে তুলনা করেছেন। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি মস্কো।

ইউক্রেনে হামলা শুরুর পর থেকে মারিওপোল শহর দখলের চেষ্টা শুরু করে রুশ বাহিনী। কয়েক সপ্তাহের বোমাবর্ষণ ও লড়াইয়ের পর শহরটির অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নেয় রুশ সেনারা। এখনো অ্যাভস্টাল ইস্পাত কারখানা এলাকায় কিছু ইউক্রেনীয় সেনা ও বেসামরিক মানুষ অবরুদ্ধ হয়ে আছেন। এর মধ্যেই বৃহস্পতিবার এই মারিউপোল শহর দখলের দাবি করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি ঐ শিল্প এলাকা অবরুদ্ধ করে রাখতে বলেছেন যাতে একটি মাছিও বের হতে না পারে।

এদিকে জাতিসংঘের মানবাধিকার সংস্থা ইউক্রেনে রুশ যুদ্ধাপরাধের বিভিন্ন প্রমাণ প্রকাশ হতে থাকায় উদ্বেগ প্রকাশ করেছে। তারা বলেছে, রুশ সেনারা ধর্ষণকে যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহার করছে। মস্কো ও কিয়েভকে আন্তর্জাতিক আইনকে সম্মান দেখানোর আহ্বান জানিয়েছে সংগঠনগুলো।

ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের হত্যার নির্দেশ রাশিয়ার: অডিও ফাঁস

যুদ্ধবন্দিদের সঙ্গে আন্তর্জাতিক আইন মেনে আচরণ করছে না রাশিয়া। ইউক্রেনের সেনাবাহিনীর ইন্টারসেপ্ট করা রুশ সেনাদের কথোপকথনের অডিও রেকর্ড অনুযায়ী, ইউক্রেনের যুদ্ধবন্দিদের হত্যার জন্য রুশ সেনাদের নির্দেশ দেওয়া হয়েছে। সিএনএনের খবরে বলা হয়েছে, লুহানস্ক অঞ্চলের পপাসনা শহরের ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের হত্যা করতে বলা হয়েছে। খবরে বলা হয়েছে, রাশিয়া যুদ্ধাপরাধ করছে, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। এর আগে ইউক্রেনের সিকিউরিটি সার্ভিস একটি রুশ সেনাদের কথোপকথন প্রকাশ করে। তাতে অ্যাভস্টাল স্টিল কারখানা মাটিতে মিশিয়ে দেওয়ার ব্যাপারে রুশ পরিকল্পনার কথা জানা যায়। ঐ কারখানায় ২ হাজারের বেশি ইউক্রেনীয় সেনা ঘাঁটি গেড়ে আছে।

ডানবাস ও দক্ষিণাঞ্চল পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়ার পরিকল্পনা রাশিয়ার

এর আগে রুশ সেনাবাহিনী জানিয়েছিল যে, ইউক্রেনে তাদের হামলার মূল লক্ষ্য ডনবাস অঞ্চল দখল করা। এবার তারা বলেছে, ডনবাস অঞ্চলের পাশাপাশি ইউক্রেনের দক্ষিণাঞ্চলেও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চায়। গতকাল রাশিয়ার সামরিক বাহিনীর এক ডেপুটি কমান্ডার বলেন, সামরিক অভিযানের দ্বিতীয় পর্যায়ে ডনবাস এবং ইউক্রেনের দক্ষিণাঞ্চল পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়ার পরিকল্পনা করছে রাশিয়া। তবে পরিকল্পনার বিস্তারিত জানাননি তিনি। ইতিমধ্যে ডনবাসের লুহানস্ক এবং দোনেত্স্কে হামলা জোরদার করেছে রাশিয়া। রুস্তম মিনেকায়েভ নামের ঐ সেনা কমান্ডার বলেন, ডনবাস অঞ্চল দখল হলে মস্কোর সঙ্গে ক্রিমিয়ার একটি স্থল সেতুবন্ধ হবে। ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া দখল করে নিজেদের সঙ্গে যুক্ত করে নেয় রাশিয়া।

ইউক্রেনকে যুদ্ধ বিমান দিয়েছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তার অংশ হিসেবে সম্প্রতি নতুন করে যুদ্ধবিমান ও সামরিক সরঞ্জাম পেয়েছে ইউক্রেন। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এ তথ্য জানিয়েছে। তবে কোন ধরনের ও কতটি যুদ্ধবিমান ইউক্রেনকে দেওয়া হয়েছে, তা জানায়নি ওয়াশিংটন। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ইউক্রেনের বিমান বাহিনীর কাছে এপ্রিলের শুরুর দিকে যত যুদ্ধবিমান ছিল, এখন তার চেয়ে আরো বেশি যুদ্ধবিমান তাদের কাছে রয়েছে। এসব যুদ্ধবিমান ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করবে। জানা গেছে, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা গোপনে ইউক্রেনকে মিগ-২৯ বিমানের যন্ত্রাংশ দিয়েছে। যুদ্ধবিমানের এসব যন্ত্রাংশ ইতিমধ্যে ইউক্রেনে পৌঁছেছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার আরো ৮০ কোটি ডলার নিরাপত্তা সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন। এই সহযোগিতায় থাকবে ভারী কামান অস্ত্র, কয়েক ডজন হউইটজার, গোলাবারুদ এবং আরো ট্যাকটিকাল ড্রোন।

পূর্বাঞ্চলে রাশিয়ার অগ্রগতি হবে সাময়িক: জেলেনস্কি

রুশ সেনারা ডনবাস অঞ্চলের প্রায় ৩০০ মাইল এলাকায় সামরিক অভিযান শুরু করেছে। ইতিমধ্যে তারা কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রুশ অগ্রযাত্রা সাময়িক। তাদেরকে সীমানার ওপারে ছুড়ে ফেলা হবে। জাতির উদ্দেশে দেওয়া ভিডিও বার্তায় তিনি বলেন, দখলদারদের মারিওপোলসহ আমাদের ভূখণ্ড ছাড়তে হবে। তারা কেবল এ অনিবার্য পরিণতিটা বিলম্বিত করতে পারে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ প্রায় দুই মাস ধরে চলছে। এই যুদ্ধ আগামী বছরের শেষ পর্যন্ত চলতে পারে বলে সতর্ক করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

সূত্রঃইত্তেফাক

বাংলাদেশ সময়: ১০:৩২:৩৯   ২৮৩ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


যুক্তরাষ্ট্রের নথি ফাঁসকারী স্নোডেন রাশিয়ার নাগরিকত্ব পেলেন
পাল্টাপাল্টি কর্মসূচিতে যাবে না আওয়ামী লীগ- কাজী জাফর উল্লাহ
পঞ্চগড়ে করতোয়া নদীতে নৌকাডুবিতে মৃত বেড়ে ৩৫, নিখোঁজ ৫৫
ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘নোরু’
পঞ্চগড়ে করতোয়া নদীতে নৌকা ডুবে ২৪ জনের মৃত্যু
রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্র আরও দেবে ১৭০ মিলিয়ন ডলার
বাংলাদেশে এসেছেন ভারতের নয়া হাইকমিশনার প্রণয় কুমার
প্রশ্নপত্র ফাঁস, আরও দুই পরীক্ষার প্রশ্ন বাতিল
দেশ ছাড়ছেন, তবু রাশিয়ানরা সেনাবাহিনীতে যোগ দিচ্ছে না ?
আইজিপি বেনজীর আহমেদ অবসরে যাচ্ছেন

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement