ইবাদত ও সাকিবের আঘাত , ১৫৫ রানে পিছিয়ে গেল শ্রীলঙ্কা

Home Page » ক্রিকেট » ইবাদত ও সাকিবের আঘাত , ১৫৫ রানে পিছিয়ে গেল শ্রীলঙ্কা
বুধবার ● ২৫ মে ২০২২


ফাইল ছবি

বঙ্গনিউজ খেলার খবর :  মিরপুরে টেস্টের সকালের সেশন মানেই দাপট বোলারদের। আরও নির্দিষ্ট করে বললে পেসারদের। মিরপুরে সব সময়ই সকালের সেশনে পেসাররা ভালো করেন। শ্রীলঙ্কার পেসাররা প্রথম দুই দিনই সেই সুবিধাটা নিয়েছেন। তৃতীয় দিন সকালে বাংলাদেশ দলের পেসাররা সেই সুবিধাটা কাজে লাগাতে পারে কি না, সেটিই ছিল মিরপুরে তৃতীয় দিন সকালের আলোচনা।

ইবাদত হোসেনও নাইট ওয়াচম্যান হিসেবে নামা কাসুন রাজিতাকে দিনের প্রথম ওভারের দ্বিতীয় বলেই বোল্ড করে দাবি মিটিয়েছেন। কিন্তু প্রথম সেশনে বাংলাদেশের বড় সাফল্য এসেছে স্পিনের হাত ধরে। সাকিব আল হাসানের ফ্লাইট মেশানো বাঁহাতি স্পিন সম্পূর্ণ পরাস্ত হয়ে বোল্ড হন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। উইকেটটা কতটা গুরুত্বপূর্ণ ছিল,সাকিবের উদ্‌যাপনই সেটি বলে দিচ্ছিল। আউট হওয়ার আগে ১৫৫ বল খেলে ৮০ রান করেছেন করুনারত্নে।

প্রথম সেশনে বাংলাদেশের সাফল্য এই দুই উইকেট। মধ্যাহ্ন বিরতির ঠিক পাঁচ বল আগে বৃষ্টি নামায় খেলা বন্ধ হয়ে যায়। আম্পায়াররাও লাঞ্চের বিরতি ঘোষণা করেন। বৃষ্টিতে মিরপুরের উইকেট এখন কাভারে ঢাকা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রীলঙ্কার রান ৪ উইকেট ২১০ রান। চট্টগ্রামে ১৯৯ রান করা অ্যাঞ্জেলো ম্যাথুস (২৫) ও ধনাঞ্জয়া ডি সিলভা (৩০) অপরাজিত আছেন। বাংলাদেশ দল এখনো ১৫৫ রানে এগিয়ে।
আগের দিন ২ উইকেটে ১৪৩ রান নিয়ে খেলা শেষ করেছিল শ্রীলঙ্কা। ইবাদতের প্রথম ওভারের ধাক্কায় রাজিতা আউট হলে মাঠে নামের ম্যাথুস। করুনারত্নের সঙ্গে জুটি বেঁধে ম্যাথুস দারুণ শুরু পেয়ে যান। ইবাদত ও সাকিবের শুরুর স্পেলে রান রেট লাগামে থাকলেও নিয়ন্ত্রণ ছিল দুই লঙ্কান অভিজ্ঞ ব্যাটসম্যানের হাতে।

কিন্তু ইনিংসের ৫৬তম ওভারে সাকিবের জাদুকরি বোলিংয়ে করুনারত্নের বিদায় ঘণ্টা বাজে। ১৫৫ বলে ৯ চারের মারে ৮০ রানের ইনিংসের। এর আগে ব্যক্তিগত ৩৬ রানে বাংলাদেশ দল রিভিউ না নেওয়ায় আউট হওয়া থেকে রক্ষা পান এই বাঁহাতি। ৩৭ রানের সময় তাইজুল ইসলামের বলে করুনারত্নের ক্যাচ ফেলেছেন শর্ট লেগে থাকা মাহমুদুল হাসান।

সেঞ্চুরির পথে এগোতে থাকা অধিনায়ককে হারানোর পর খোলসে ঢুকে পড়েন ম্যাথুস। দাঁতে দাঁত চেপে সেশনের বাকি সময়টা কাটিয়ে দেন তিনি। ধনাঞ্জয়া অবশ্য শুরু থেকেই হাত খুলে খেলার চেষ্টা করেছেন। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার দেওয়ার আগে ওভারে ইবাদতের বলে তিন বাউন্ডারি হাঁকিয়ে লঙ্কানদের দুই শ রানে নিয়ে যান তিনি।

ইনিংসের ৭১তম ওভার শেষে লাঞ্চের বিরতি দেওয়ার কথা। কিন্তু সাকিবের করা সেই ওভারের প্রথম বল করার পরই নামে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। ওভার শেষ না করেই বিরতিতে যান আম্পায়াররা।

বাংলাদেশ সময়: ১২:৫৬:৪১ ● ৩৭০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ