মোস্তাফিজের পরিচয় হল ডিউকের সঙ্গে

Home Page » ক্রিকেট » মোস্তাফিজের পরিচয় হল ডিউকের সঙ্গে
রবিবার, ১২ জুন ২০২২



ফাইল ছবি মোস্তাফিজ

বঙ্গনিউজ খেলার খবর : ইংল্যান্ডের মাটিতে দীর্ঘ পরিসরের ক্রিকেট খেলা হয়নি। ২০১৮ সালে বাংলাদেশ দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজে গেলেও টেস্ট দলে তিনি ছিলেন না। তাই বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান আন্তর্জাতিক ক্রিকেটে সাত বছর কাটিয়েও ডিউক বলে কখনো বল করেননি। ইংল্যান্ডের পর শুধু ওয়েস্ট ইন্ডিজেই যে এই বলে টেস্ট ও চার দিনের ম্যাচ খেলা হয়।

এবার ওয়েস্ট ইন্ডিজ সফরের বাংলাদেশ টেস্ট দলে নাম আছে মোস্তাফিজের। তাই এ যাত্রায় হাতে সেলাই করা উঁচু সিমের ক্রিকেট বলের সঙ্গে পরিচয় হয়ে গেল এই বাঁহাতি পেসারের। কাল বাংলাদেশ দলের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে অনুশীলনে লম্বা সময় পর লাল বলে বোলিং করেন তিনি।
এ সময় ডিউক বলের সিমের সঙ্গে অভ্যস্ত হতে কিছু পরামর্শও দিয়েছেন দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তি। দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে ইংল্যান্ডের মাটিতে ডিউক বলে টেস্ট ও কাউন্টি ক্রিকেট খেলার অভিজ্ঞতাও মোস্তাফিজের সঙ্গে ভাগাভাগি করেছেন ডোনাল্ড।

বিসিবির ফেসবুক পেজে এক ভিডিও বার্তায় ডোনাল্ড কুকাবুরা ও ডিউক বলের পার্থক্য ব্যাখ্যা করে বলছিলেন, ‘এবার কুকাবুরা থেকে ডিউক বলে যাওয়ার পালা। এই বলের সঙ্গে আমি বেশ পরিচিত। ইংল্যান্ডে দীর্ঘদিন কাউন্টি ক্রিকেট ও টেস্ট খেলেছি এই বলে। এই বলের সিম বেশ খাড়া, যার সঙ্গে আমাদের বোলারদের মানিয়ে নিতে হবে।
এ ক্ষেত্রে মোস্তাফিজের প্রশংসাই করলেন ডোনাল্ড, ‘আজ মোস্তাফিজের সঙ্গে একটা সেশন করেছি। আইপিএলের পর আজই ওর প্রথম বল করা। ওকে এই বল সম্পর্কে কিছুটা ধারণা দিয়েছি। এই বলে ওরও প্রথম বোলিং করা। গ্রিপও কিছুটা পরিবর্তন করেছি। সেও বোলিং করে উপভোগ করেছে। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে ম্যাচটি বোলারদের জন্য মানিয়ে নেওয়ার সুযোগ বলা যায়।’

অ্যান্টিগার কুলিজ ক্রিকেট স্টেডিয়ামে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচে অবশ্য মোস্তাফিজ খেলছেন না। ম্যাচ চলাকালে তিনি বোলিং কোচের সঙ্গে আলাদাভাবে লাল বলের অনুশীলন করছেন।

এবারের আইপিএলে মোস্তাফিজ আট ম্যাচ খেলেছেন, যার সর্বশেষটি ছিল গত ১ মে। এক মাসের বেশি সময় ম্যাচের বাইরে থাকা এই বাঁহাতি পেসারের টেস্ট ক্রিকেটের সঙ্গে দূরত্বটা আরও বেশি। গত বছরের ফেব্রুয়ারি মাসে সর্বশেষ তিনি টেস্ট খেলেছিলেন, চট্টগ্রামে সেই টেস্টে প্রতিপক্ষ ছিল এই ওয়েস্ট ইন্ডিজই। এবার সেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আবার টেস্ট দলে ফিরেছেন মোস্তাফিজ, যেখানে তাঁকে মানিয়ে নিতে হবে নতুন এক ক্রিকেট বলের সঙ্গে।

বাংলাদেশ সময়: ১৩:১১:০৫   ১০৪ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ক্রিকেট’র আরও খবর


সাকিবকে ছাড় দেবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড
টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং এ আফিফের উন্নতি
“জাবি ইএমবিএ এ্যালামলাই এসোসিয়েশন ক্রিকেট টুর্নামেন্ট-২০২২
ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তারকা ক্রিকেটারের পিছু নিয়েছেন লিটন
দোষী সাব্যস্ত হলো বাংলাদেশের পেসার শহিদুল
ভক্তদের জন্য সাকিবের ঈদ উপহার!
গতিবেগ কমেনি, শোয়েব আখতারের পাথর মারার গতি ছিল ১০০ মাইল !
৩৫ রানে হারল বাংলাদেশ, লড়লেন কেবল সাকিব
বাংলাদেশ মুশফিকের বিকল্প খুঁজছে
তিনবার জীবন পেয়ে সৌম্যর ৮১ রান

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement