পেনাল্টি মিসে জয়বঞ্চিত নেদারল্যান্ডস

Home Page » খেলা » পেনাল্টি মিসে জয়বঞ্চিত নেদারল্যান্ডস
রবিবার ● ১২ জুন ২০২২


 ফাইল ছবি নেদারল্যান্ডস

বঙ্গনিউজ খেলার খবর : উয়েফা নেশনস লিগে নেদারল্যান্ডস-পোল্যান্ড ম্যাচটি বার্সেলোনার সমর্থকদের জন্য খুব একটা ভালো কাটেনি। নেদার‌ল্যান্ডস দলে খেলেছেন দলটির এ সময়ের অন্যতম সেরা তারকা মেম্ফিস ডিপাই। তাঁর পেনাল্টি মিসের কারণেই যে ঘরের মাঠে জয়বঞ্চিত হয়েছে ডাচরা। তবে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ার পরও পোল্যান্ডের সঙ্গে ম্যাচটি ২-২ গোলে ড্র করতে পারার স্বস্তি তো পেয়েছে নেদারল্যান্ডস।

ম্যাচের শুরু থেকেই নিয়ন্ত্রণ ছিল লুই ফন গালের নেদারল্যান্ডসের হাতে। কিন্তু ১৮ মিনিটে ২০ গজ দূর থেকে নেওয়া ম্যাটি ক্যাশের শটে পিছিয়ে পড়ে ডাচরা। ৪৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন পিওতর জিয়েলিনস্কি। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ৩ মিনিটের এক ঝড়ে সমতায় ফেরে নেদারল্যান্ডস। ৫১ মিনিটে ডেভি ক্লাসেনের গোলে ব্যবধান কমায় ডাচরা। ৫৪ মিনিটে সমতাসূচক গোলটি করেন ডেনজেল ডামফ্রাইজ। এ গোলে সহায়তা করেন ডিপাই।
সমতা ফেরানোর পর আবার ম্যাচের নিয়ন্ত্রণ পুরোপুরি নিজেদের হাতে নিয়ে নেয় নেদারল্যান্ডস। ম্যাচ পরিসংখ্যানও সেটাই বলে। ম্যাচে ডাচদের বল দখল ছিল ৬৮ শতাংশ। গোল লক্ষ্য করে শট নিয়েছে তারা ১৭টি, যার মধ্যে ৬টি লক্ষ্যে ছিল। অন্যদিকে ৩২ শতাংশ বলের দখল রাখা পোল্যান্ড ৫টি শট নিয়ে লক্ষ্যে রাখতে পেরেছে ৩টি।

ম্যাচটি প্রায় একচেটিয়া খেলেও ডেলি ব্লিন্ড-ডিপাইদের গোল মিসের মহড়ার কারণে গোল পায়নি দলটি। ডাচদের ম্যাচ জেতার সবচেয়ে বড় সুযোগটি নষ্ট হয় যোগ করা সময়ে। পোল্যান্ডের পেনাল্টি বক্সের মধ্যে ক্যাশের হাতে বল লাগে। ভিএআর দেখে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে পারেননি ডিপাই। তাঁর নেওয়া শট ডান পোস্টে লেগে ফিরে আসে।
নেদারল্যান্ডসের হতাশার রাতে ড্র নিয়ে মাঠ ছেড়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি আর ইতালিও। হাঙ্গেরির সঙ্গে জার্মানির ড্র ১-১ গোলে। আর ইংল্যান্ড-ইতালি ম্যাচটি শেষ হয়েছে গোলশূন্য ড্রয়ে।

হাঙ্গেরি-জার্মানি ম্যাচে দুটি গোলই হয়েছে ৯ মিনিটের মধ্যে। ৬ মিনিটে ন্যাগির গোলে এগিয়ে যায় হাঙ্গেরি। ৩ মিনিট পর হফমান সমতায় ফেরান জার্মানিকে। ম্যাচে অতিথি দল জার্মানি ৬৭ শতাংশ বলের দখল রাখলেও তাদের খেলা অনেকটাই ছিল উদ্দেশ্যহীন। গোল লক্ষ্য করে মাত্র ৬টি শটই নিতে পেরেছে তারা, যার একটিতে পেয়েছে সমতাসূচক গোলটি। অন্যদিকে হাঙ্গেরি গোলে ১১টি শট নিয়ে ৭টি লক্ষ্যে রাখতে পেরেছে।
ইংল্যান্ড-ইতালি ম্যাচে দুই দলের ফরোয়ার্ডরাই যেন মেতে উঠেছিলেন গোল মিসের মহড়ায়। ইংল্যান্ডের শুরুর একাদশে ছিলেন না হ্যারি কেইন। ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়া রাহিম স্টার্লিং বেশ কয়েকটি সুযোগ নষ্ট করেছেন। এর মধ্যে একবার তো তিনি বক্সের মধ্যে গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মাকে একা পেয়েও গোল করতে পারেননি। ৬৫ মিনিটে বদলি হিসেবে মাঠে নামা কেইনও বেশ কয়েকটি ভালো সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ হন। অন্যদিকে ফরোয়ার্ডদের ব্যর্থতার সঙ্গে ইংল্যান্ডের গোলকিপার অ্যারন রামসডেলের দুর্দান্ত কিছু সেভ গোলবঞ্চিত রাখে ইতালিকে।

ইতালির বিপক্ষে গোল করতে না পারায় এবারের নেশনস লিগে এখনো জয়ের দেখা পায়নি ইংল্যান্ড। গ্রুপ ‘এ৩’-এ ৩টি ম্যাচ খেলে একটিতে হেরেছে তারা, বাকি দুই ম্যাচে ড্র করে ২ পয়েন্ট নিয়ে তালিকায় সবার নিচে আছে গ্যারেথ সাউথগেটের দল। ৩ ম্যাচে একটি জয় ও দুই ড্র থেকে ৫ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে ইতালি।

বাংলাদেশ সময়: ১৩:২৪:০৬ ● ৬৯১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ