এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর; দীপুমনি

Home Page » জাতীয় » এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর; দীপুমনি
রবিবার ● ১৭ জুলাই ২০২২


শিক্ষামন্ত্রী দীপুমনি

বঙ্গ-নিউজ: সিলেট ও সুনামগঞ্জ সহ দেশের কয়েক স্থানে বন্যা হওয়ায় এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়। তাই এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হবে। আজ রবিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গত ১৯ জুন ২০২২ সালের এসএসসি পরীক্ষা শুরু হওয়ার রুটিন প্রকাশ হলেও সিলেট সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন জেলায় বন্যার কারণে তা স্থগিত করা হয়। এর আগে, করোনা মহামারির কারণেও প্রায় চার মাস পিছিয়ে যায় পরীক্ষা। এতে কিছুটা অনিশ্চয়তার মধ্যে পড়ে ২০ লাখ ২২ হাজার পরীক্ষার্থী। এ অবস্থায় পরীক্ষা শুরুর নতুন তারিখ ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী।

সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসসি ও সমমান পরীক্ষা সংক্রান্ত ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী বলেন, সিলেটসহ ওই অঞ্চলে বন্যার কারণে দেশের দক্ষিণাঞ্চলেও বন্যার আশঙ্কা রয়েছে। এ কারণে আগস্ট মাস নয়, সেপ্টেম্বরের মাঝামাঝি পরীক্ষা নেওয়ার চিন্তা করেছি আমরা।

এর আগে বিভিন্ন সূত্রে জানানো হয়েছিল, আগস্টের মাঝামাঝি পরীক্ষা শুরু হতে পারে।

তবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আমাদের দেশে বন্যা সাধারণ আগস্ট পার হয়ে সেপ্টেম্বরের ৮-১০ দিন থাকে। আমাদের অতীত অভিজ্ঞতাও তাই বলে। সে কারণে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আমরা আশা করছি, ১৫ সেপ্টেম্বর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা শুরু করা হবে।

শিক্ষা বোর্ডগুলো কয়েকদিনের মধ্যেই পরীক্ষার রুটিন প্রকাশ করবে বলে জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এবছর এসএসসি ও সমমানের পরীক্ষার্থী মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। এরমধ্যে সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন এবং দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন পরীক্ষার্থী রয়েছে। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে রয়েছে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী।

বাংলাদেশ সময়: ২০:৫৪:৫৩ ● ৩৯২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ