অদ্ভুত রকমের চুরি, গাড়ির কাগজপত্র হাতিয়ে নিয়ে টাকা আদায়

Home Page » জাতীয় » অদ্ভুত রকমের চুরি, গাড়ির কাগজপত্র হাতিয়ে নিয়ে টাকা আদায়
রবিবার ● ১৭ জুলাই ২০২২


গাড়ির কাগজপত্র চুরি করে টাকা আদায়কারি গ্রুপ

বঙ্গ-নিউজ: ২০২০ সাল থেকে ঢাকা শহরে চলাচলরত মিরপুর লিংক, শিকড় পরিবহন, খাজাবাবা পরিবহন, প্রজাপতি পরিবহন এবং রবরব পরিবহনসহ অন্যান্য পরিবহনে অদ্ভুত কিছু চুরির ঘটনা ঘটেছে। বাসের কোনো যন্ত্রাংশ চুরি হতো না। বরং বাসের ব্লু-বুক ও রেজিষ্ট্রেশন সনদ সহ অন্যান্য কাগজপত্র চুরি হয়ে যেতো।

যাত্রীবেসে বাসে উঠে এবং অভিনব কায়দায় বাসের কাগজপত্র চুরি করে গাড়ীর মালিক, ম্যানেজার ও চালকের নম্বর সংগ্রহ করা হতো এবং পরবর্ততে চোরাইকৃত প্রতিটি গাড়ীর কাগজের জন্য টাকা দাবি করতেন একটি চক্র।

প্রথমদিকে বাসের মালিকগণ চাঁদা দিতে অস্বীকার করলেও কাগজপত্র বিহীন অবস্থায় রাস্তায় বাস চালাতে না পারায় কাগজের জন্য প্রতি গাড়ী বাবদ ৫ থেকে ৭ হাজার টাকা বিকাশের মাধ্যমে দিতেন। এমনই একটি চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সিআইডি জানায়, এই চক্রটি টাকা পেয়ে কিছু গাড়ীর কাগজপত্র ফেরৎ দেয় এবং কিছু আটকে রাখে। আটকে রাখা গাড়ীর কাগজপত্র ফেরৎ দেওয়ার শর্তে মিরপুর লিংক, খাজাবাবা ও বিকল্প পরিবহন বাসের মালিকদেরকে মাসিক চাঁদা দিতে বাধ্য করত। মালিকগণ মাসিক চাঁদা দিতে রাজি না হওয়ায় চক্রের মূল হোতা তুফান হুমকি দেয়।

মোবাইলে তুফান হুমকি দিয়ে বলতেন, ‘আমি তুফান, ঢাকা শহরের অধিকাংশ পরিবহনের মালিকে আমাকে মাসিক চাঁদা দেয়, মাসিক চাঁদা না দিলে গাড়ীর কাগজ চুরি করেই যাব, ঢাকা শহরের কোন পুলিশ আমাকে গ্রেপ্তার করতে পারবে না।’

এ বিষয়ে সিআইডির অতিরিক্ত ডিআইজি ইমরান হোসেন বলেন, এই চোর চক্রের অত্যাচারে অতিষ্ঠ হয়ে গাড়ীর মালিকগণ ঢাকার বিভিন্ন থানায় বিষয়টি অবহিত করে সাধারণ ডায়েরি করেন। তাতেও কোনো ফল না পাওয়ায় বাসের মালিকগণ বিষয়টি সিআইডি পুলিশকে অবহিত করেন।

সিআইডির ঢাকা মেট্রো-পশ্চিমের একটি দল তথ্য প্রযুক্তির সহায়তায় কৌশলে গতকাল রাতে ঢাকার মোহাম্মদপুর থানা এলাকা থেকে তুফান পরিচয়দানকারী চক্রের মুল হোতা রাকিব মিয়া ওরফে তুফানকে (২৭) তার তিন সহযোগীকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃত অপর তিনজন হলেন- মো. শুকুর আলী(২৮), মো. হৃদয় হোসেন(২১) এবং মো. শামিম(২৫)।

এ সময় তাদের নিকট থেকে বেশকিছু বাসের চোরাই রেজিষ্ট্রেশন সনদ, ফিটনেস সনদ ও ট্যাক্স টোকেন জব্দ করা হয়।

বাংলাদেশ সময়: ২১:০৭:৪৪ ● ৪৬২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ