আগামী ১৬ ডিসেম্বর থেকেই চালু হচ্ছে মেট্রোরেল

Home Page » জাতীয় » আগামী ১৬ ডিসেম্বর থেকেই চালু হচ্ছে মেট্রোরেল
মঙ্গলবার ● ১৯ জুলাই ২০২২


সংগৃহীত ছবি -মেট্রোরেল

বঙ্গ-নিউজ: এবারের বিজয় দিবস অর্থাৎ, আগামী ১৬ ডিসেম্বর থেকেই চালু হচ্ছে বহুল প্রতীক্ষিত মেট্রোরেল। প্রাথমিকভাবে এটি উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চলবে। আজ  জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এ কথা জানান পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে একনেক সভায় সভাপতিত্ব করেন। সভায় ঢাকার যানজট থেকে মুক্তি পাওয়ার অন্যতম মেগাপ্রজেক্ট মেট্রোরেল চলাচলের সময় নিয়ে আলোচনা হয়েছে।

একনেক সভা শেষে প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, এ বছরের ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল উদ্বোধন করা হবে। ১৬ ডিসেম্বর থেকে রাজধানীবাসী এটি ব্যবহার করতে পারবেন। যাত্রীদের সুবিধার জন্য প্রতিটি ল্যান্ডিং স্টেশনে পার্কিং স্পেস এবং এয়ারপোর্ট থেকে এয়ারপোর্ট রেলস্টেশন পর্যন্ত আন্ডারপাস করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার অংশে মেট্রোরেল লাইনের কাজ প্রায় শেষ। দ্রুততার সাথে কাজ চলছে প্রকল্পের বাকি অংশেও। মতিঝিল ছাড়িয়ে মেট্রোরেলের রুট কমলাপুর পর্যন্ত করায় প্রকল্পের কাজ অনেকটা বেড়ে গেছে।

এতে একদিকে বেড়ে গেছে সময়, অন্যদিকে বেড়ে গেছে ব্যয়। তবে মতিঝিল পর্যন্ত কাজ আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই শেষ হবে। আগামী ২০২৫ সালের ডিসেম্বরে পুরো প্রকল্পের কাজ শেষ করার সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত দৈর্ঘ্য ১ দশমিক ১৬ কিলোমিটার ধরে পুরো মেট্রোরেলের রুট ২১ দশমিক ২৬ কিলোমিটার। কাজ বেড়ে যাওয়ার কারণে বেড়েছে ব্যয়ও।

প্রথমে মেট্রোরেল স্থাপনে প্রকল্পটির ব্যয় ধরা আছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। ডিপিপির দ্বিতীয় সংশোধন প্রস্তাবে প্রাক্কলিত ব্যয় প্রায় ১১ হাজার ৪৮৭ কোটি টাকা বাড়ানোর কথা বলা হয়েছে। ফলে মোট ব্যয় দাঁড়াচ্ছে প্রায় ৩৩ হাজার ৪৭১ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ২১:০৫:০২ ● ৩৩৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ