চীনের ক্ষেপণাস্ত্র পড়ল জাপানে

Home Page » জাতীয় » চীনের ক্ষেপণাস্ত্র পড়ল জাপানে
শুক্রবার ● ৫ আগস্ট ২০২২


চীনের ক্ষেপণাস্ত্র পড়ল জাপানে
বঙ্গনিউজঃ  তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়াকালে অন্তত পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পড়েছে বলে জানা গেছে।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী বৃহস্পতিবার এ তথ্য জানান। খবর সিএনএনের।

এ ঘটনায় বেইজিংয়ের কাছে কড়া প্রতিবাদ জানিয়েছে জাপান। কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে এই প্রতিবাদ জানিয়েছে টোকিও।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি এক সংবাদ সম্মেলনে বলেন, এটি একটি গুরুতর সমস্যা, যা জাপানের নিরাপত্তা ও তার নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি করেছে। তাঁরা এর তীব্র নিন্দা জানান।

তাইওয়ানের চারপাশে ছয় এলাকায় বৃহস্পতিবার থেকে স্মরণকালের সবচেয়ে বড় সামরিক মহড়া চালাচ্ছে চীন। এ মহড়ায় তাইওয়ানের আশপাশ ঘিরে একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীনের সামরিক বাহিনী। তাইওয়ানের আকাশ প্রতিরক্ষাসীমা দিয়ে উড়ে গেছে একাধিক চীনা যুদ্ধবিমান।

তাইওয়ানে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পরদিনই সামরিক মহড়া শুরু করে চীন। আগামী রোববার পর্যন্ত মহড়া চলবে।

এশিয়া সফরের শেষ পর্যায়ে পেলোসি এখন জাপানে অবস্থান করছেন। শুক্রবার সকালে তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তাঁদের আলোচনার কেন্দ্রে ছিল তাইওয়ান।

ওয়াশিংটনের ঘনিষ্ঠ মিত্র জাপান। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের ক্রমবর্ধমান শক্তিবৃদ্ধি নিয়ে টোকিও শঙ্কা প্রকাশ করে আসছে। এদিকে তাইওয়ানের বিরুদ্ধে বেইজিং সামরিক পদক্ষেপ নিতে পারে বলেও আশঙ্কা টোকিওর।

তাইওয়ান ইস্যুতে জি-৭ জোটের মন্তব্যকে কেন্দ্র করে বেইজিংয়ে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। জোটের মন্তব্যের বিষয়ে কড়া প্রতিবাদ জানাতে গতকাল চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এ তলব দেয়।

বাংলাদেশ সময়: ১৩:৩৪:৩২ ● ৫১৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ