আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছাড়বে রাশিয়া

Home Page » জাতীয় » আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছাড়বে রাশিয়া
মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২



ফাইল ছবি

বঙ্গনিউজ : ২০২৪ সালের পর আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) প্রকল্প থেকে নিজেদের প্রত্যাহার করে নেবে রাশিয়া। এরপর দেশটি নিজেদের মহাকাশ স্টেশন নির্মাণের কাজ শুরু করবে। রুশ মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান ইউরি বরিসভ আজ বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন।

ইউরি বরিসভ বলেন, খোদ আইএসএস সক্রিয় থাকবে ২০৩০ সাল পর্যন্ত। মার্কিন মহাকাশ সংস্থা নাসা’র এমনটাই পরিকল্পনা। সে অনুযায়ী ২০২৭ সাল থেকে পর্যায়ক্রমে আইএসএস থেকে নভোচারি ও অন্যান্য মিশন প্রত্যাহার শুরু হবে। ২০৩১ সালে আইএসএসকে কক্ষপথ থেকে অপসারণ করা হবে। এরপর স্টেশনটি ক্রমান্বয়ে পৃথিবীর দিকে পতিত হবে এবং বায়ুমণ্ডলের কাছাকাছি এলে পুড়ে যাবে। পুড়ে যাওয়া ছাইভষ্ম ও ধ্বংসাবশেষ দক্ষিণ প্রশান্ত মহাসাগরে নিরাপদ স্থানে পতিত হবে।

রসকসমসের মহাপরিচালক ইউরি বরিসভ আজ বিকেলে ক্রেমলিনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তিনি রাশিয়ার মহাকাশ কর্মসূচি, ভবিষ্যৎ পরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ে রুশ প্রেসিডেন্টের কাছে প্রতিবেদন ও প্রস্তাব উপস্থাপন করেন।

বরিসভ বলেন, মহাকাশ গবেষণা ও উন্নয়ন কর্মকাণ্ডে অংশীদার দেশগুলোর প্রতি রাশিয়া নিজের প্রতিশ্রুতি ও দায়িত্ব পালন করবে। তবে ২০২৪ সালের পর আমরা আইএসএস থেকে সরে যাব। এরপর আমরা নিজেদের মহাকাশ স্টেশন নির্মাণের কাজ শুরু করব। রাশিয়ার মহাকাশ শিল্প বর্তমানে কঠিন সময় অতিক্রম করছে। ভবিষ্যতে আমাদের মহাকাশ চর্চার পুরোটাই হতে হবে বিজ্ঞানভিত্তিক কর্মসূচি।

প্রসঙ্গত, রাশিয়ার প্রতিরক্ষা শিল্প বিষয়ক সাবেক উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ গত ১৫ জুলাই রসকসমসের মহাপরিচালক নিযুক্ত হন। এর আগে চার বছর সংস্থাটির শীর্ষপদে চার বছর দায়িত্ব পালন করেন দিমিত্রি রগোজিন, যিনি পাশ্চাত্যবিরোধী মনোভাব ও কট্টর রাজনৈতিক বক্তব্যের জন্য বেশি পরিচিতি পেয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১১:১০:১৮   ৫৮৮ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


যুক্তরাষ্ট্রের নথি ফাঁসকারী স্নোডেন রাশিয়ার নাগরিকত্ব পেলেন
পাল্টাপাল্টি কর্মসূচিতে যাবে না আওয়ামী লীগ- কাজী জাফর উল্লাহ
পঞ্চগড়ে করতোয়া নদীতে নৌকাডুবিতে মৃত বেড়ে ৩৫, নিখোঁজ ৫৫
পঞ্চগড়ে করতোয়া নদীতে নৌকা ডুবে ২৪ জনের মৃত্যু
রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্র আরও দেবে ১৭০ মিলিয়ন ডলার
বাংলাদেশে এসেছেন ভারতের নয়া হাইকমিশনার প্রণয় কুমার
প্রশ্নপত্র ফাঁস, আরও দুই পরীক্ষার প্রশ্ন বাতিল
দেশ ছাড়ছেন, তবু রাশিয়ানরা সেনাবাহিনীতে যোগ দিচ্ছে না ?
আইজিপি বেনজীর আহমেদ অবসরে যাচ্ছেন
বৈদেশিক মুদ্রার রিজার্ভ নেমেছে ৩৭ বিলিয়ন ডলারের নিচে

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement