জাতিসংঘে তালেবান নেতাদের পক্ষে চীন-রাশিয়া

Home Page » জাতীয় » জাতিসংঘে তালেবান নেতাদের পক্ষে চীন-রাশিয়া
বুধবার ● ২৪ আগস্ট ২০২২


 ফাইল ছবি

বঙ্গনিউজ : তালেবান কর্মকর্তাদের ওপর বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দ্বিধা-বিভক্তি এখনও কাটেনি। কূটনৈতিক সূত্র জানিয়েছে, ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে তালেবান নেতাদের অব্যাহতি দেওয়া হবে কিনা তা নিয়ে সোমবারও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে দেশগুলোর মতের গরমিল দেখা গেছে। চীন-রাশিয়া নিষেধাজ্ঞা অব্যাহতির পক্ষে মত প্রকাশ করেছে। আশার্ক আল আওসাত।

২০১১ সালের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবনার অধীনে ১৩৫ তালেবান নেতাকে নিষেধাজ্ঞার অধীন আনা হয়। প্রস্তাবনায় এসব তালেবান নেতার সম্পদ জব্দসহ ভ্রমণ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করার কথা বলা হয়েছিল। তাদের মধ্যে ১৩ জনকে ইতোমধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে, যাতে তারা বিদেশে অন্যান্য দেশের কর্মকর্তাদের সাথে দেখা করতে পারেন।

প্রস্তাবনা অনুসারে, নিষেধাজ্ঞার তালিকা থেকে স্বয়ংক্রিয়ভাবে পর্যায়ক্রমে তালেবান নেতাদের অব্যাহতি পাওয়ার কথা। কিন্তু আয়ারল্যান্ড তাতে আপত্তি জানানোর পর গত শুক্রবার একমাসের জন্য অব্যাহতি রহিত করা হয়। গত জুন মাসে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের সমন্বয়ে গঠিত আফগানিস্তানের নিষেধাজ্ঞা কমিটি ইতোমধ্যেই দুই তালেবান মন্ত্রীকে অব্যাহতি তালিকা থেকে বাদ দিয়েছে। কারণ মেয়েদের শিক্ষার ব্যাপারে ওই দুই মন্ত্রী কঠোর অনুশাসন আরোপে বেশি ভূমিকা রেখেছে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বেশ কয়েকটি পশ্চিমা দেশ নিষেধাজ্ঞার তালিকা আরও সংক্ষিপ্ত করার পক্ষে। তবে তারা মানবাধিকার সমুন্নত রাখতে বা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতিকে সম্মান করতে তালেবানের ব্যর্থতার কথা তুলে ধরেছে। ক্ষমতা গ্রহণ করে তালেবান নেতারা এই প্রতিশ্রতি দিয়েছিল।

চীন এবং রাশিয়া অবশ্য তালেবান নেতাদের নিষেধাজ্ঞা প্রত্যাহার ও অব্যাহতির পক্ষে মত দিয়েছে। নিরাপত্তা পরিষদের চীনা প্রতিনিধি গত সপ্তাহে জানিয়েছেন, নিষেধাজ্ঞা থেকে অব্যাহতির পদ্ধতি জারি রাখা প্রয়োজন। কারণ ভ্রমণ নিষেধাজ্ঞা তালিকা দীর্ঘ করা মানবাধিকারের সাথে যায় না।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, জাতিসংঘ নিরাপত্তার পরিষদে তালেবান কর্মকর্তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে গত সপ্তাহ থেকে এ পর্যন্ত বেশ কয়েকটি মতামত এসেছে। কেউ নিষেধাজ্ঞার তালিকা বড় করা, আবার কেউ অব্যাহতির তালিকা বড় করার পক্ষে মতামত দিয়েছেন। এ নিয়ে আলোচনা অব্যাহত থাকবে।

তবে চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত তালিকায় থাকা তালেবান কর্মকর্তাদের কেউই বিদেশ ভ্রমণ করতে পারবেন না। আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি ছাড় পাওয়া ১৩ জনের মধ্যে রয়েছেন। বিভিন্ন বৈঠকে যোগ দেওয়ার জন্য তিনি নিয়মিত কাতারে ভ্রমণ করছেন।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র নিরাপত্তা পরিষদকে আহ্বান জানিয়ে বলেন, নিষেধাজ্ঞাকে চাপের হাতিয়ার হিসেবে ব্যবহার করবেন না। তালেবান কর্মকর্তাদের বিরুদ্ধে সমস্ত নিষেধাজ্ঞা তুলে নেওয়া উচিত। বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হলে সমাধানের পরিবর্তে দূরত্ব সৃষ্টি হবে।

বাংলাদেশ সময়: ৯:৫৩:৩৮ ● ৪২৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ