শিগগিরই তিস্তা পানি বণ্টন চুক্তি সম্পন্নের আশ্বাস দিল্লির

Home Page » জাতীয় » শিগগিরই তিস্তা পানি বণ্টন চুক্তি সম্পন্নের আশ্বাস দিল্লির
শুক্রবার ● ২৬ আগস্ট ২০২২


ফাইল ছবি-তিস্তা ব্যারেজ

বঙ্গ-নিউজ: বহুল আলোচিত তিস্তা পানি বণ্টন চুক্তি শিগগিরই সম্পন্ন করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালাবে বলে আশ্বাস দিয়েছে ভারত। নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠকে এ আশ্বাস দিয়েছে প্রতিবেশী দেশটি।

গতকাল বৃহস্পতিবার (২৫ আগস্ট) নয়াদিল্লিতে জেআরসির ৩৮তম মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে তিস্তার পানিবণ্টন চুক্তি আলোচনায় ওঠে। এ সময় চুক্তিটি দ্রুত সম্পন্ন করতে ভারতকে অনুরোধ জানায় বাংলাদেশ।

দিল্লির সুষমা স্বরাজ ভবনে সন্ধ্যায় ওই বৈঠকে আন্তরিক ও বন্ধুত্বপূর্ণ পরিবেশে দুই দেশের অভিন্ন নদ-নদী বিশেষ করে গঙ্গা, তিস্তা, খোয়াই, ধরলা, দুধকুমার, গোমতী ও কুশিয়ারা সংক্রান্ত সমস্যা নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে অভিন্ন নদ-নদীর পানি বণ্টন চুক্তির খসড়া কাঠামো প্রস্তুতির জন্য আরো কিছু অভিন্ন নদীর ডেটা ও তথ্য আদান-প্রদানের জন্য উভয় পক্ষ সম্মত হয়েছে। কুশিয়ারা নদীর অন্তর্বর্তীকালীন পানিবণ্টন বিষয়ে সমঝোতা স্মারকের বিষয়বস্তু চূড়ান্ত করেছে উভয়পক্ষ। এছাড়া ১৯৯৬ সালের গঙ্গা পানি বণ্টন চুক্তির আওতায় বাংলাদেশের প্রাপ্ত পানির সর্বোত্তম ব্যবহারের জন্য সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা করতে সম্মত হয়েছে উভয় দেশ।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম ও সিনিয়র সচিব কবির বিন আনোয়ার প্রতিনিধি দলের সদস্য হিসেবে বৈঠকে অংশ নেন। অন্যদিকে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন দেশটির পানিসম্পদ মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত।

আগামী মাসের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে যাচ্ছেন। তার আগ দিয়ে বাংলাদেশ-ভারত জেআরসি বৈঠক অনুষ্ঠিত হলো। দীর্ঘদিনের ব্যবধানে বসলো কমিশনের বৈঠক। অভিন্ন বা আন্তঃসীমান্ত নদীতে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট সমস্যা সমাধানের জন্য একটি দ্বিপক্ষীয় প্রক্রিয়া হিসেবে ১৯৭২ সালে বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ নদী কমিশন (জেআরসি) গঠিত হয়।

বাংলাদেশ সময়: ২১:১৫:৪৯ ● ২৮৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ