উৎপাদন বাড়ান,খাদ্যের অপচয় রোধ করুন :প্রধানমন্ত্রী

Home Page » জাতীয় » উৎপাদন বাড়ান,খাদ্যের অপচয় রোধ করুন :প্রধানমন্ত্রী
সোমবার ● ১৭ অক্টোবর ২০২২


ফাইল ছবি প্রধান মন্ত্রী শেখ হাসিনা

বঙ্গ-নিউজ:  প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্ভাব্য বৈশ্বিক দুর্ভিক্ষ বা খাদ্য সংকট থেকে বাংলাদেশকে রক্ষার জন্য প্রতি ইঞ্চি জমি চাষের আওতায় এনে খাদ্য উৎপাদন বাড়ানো এবং খাদ্যের অপচয় রোধে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন। ‘বিশ্ব খাদ্য দিবস-২০২২’ উদযাপন উপলক্ষে আজ সোমবার আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন। আগের দিন রোববার (১৬ অক্টোবর) বিশ্ব খাদ্য দিবস হলেও আজ অনুষ্ঠানের আয়োজন করে কৃষি মন্ত্রণালয়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী যে খাদ্য সংকট দেখা দিয়েছে, তা থেকে বাংলাদেশকে মুক্ত রাখার প্রত্যয় জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমি আবারো অনুরোধ করছি, কোন খাদ্যের অপচয় নয়। যার যেখানে যতটুকু জমি আছে, তা চাষের আওতায় এনে খাদ্য উৎপাদন বাড়ান।

প্রধানমন্ত্রী বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে, বিশ্বে খাদ্যের অভাব দেখা দেবে, দুর্ভিক্ষ দেখা দেবে। বাংলাদেশে যেন কোনোরকম খাদ্যের অভাব দেখা না দেয়, সেজন্য সবাইকে সচেতন হতে হবে। যার যতটুকু সামর্থ্য আছে, জমি আছে; সেখানেই কিছু উৎপাদন করতে হবে। এ জন্য ছাদকৃষির ওপরও জোর দেন সরকার প্রধান।

খাদ্য উৎপাদনে সবাইকে মনোযোগী হওয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের সরকারি, বেসরকারি দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠানে অনেক জায়গা আছে। আমি মনে করি, সব জায়গায় আমরা যদি কিছু কিছু উৎপাদনের দিকে নজর দেই, তাহলে বাংলাদেশে দুর্ভিক্ষ হবে না। বিশ্বব্যাপী দুর্ভিক্ষ হলেও বাংলাদেশ যাতে খাদ্য যোগান দিতে পারে, সেই ব্যবস্থাটাই করতে হবে আমাদের।

সরকার বহু পতিত জমি চাষের আওতায় নিয়ে আসতে পেরেছে বলে জানান প্রধানমন্ত্রী। শেখ হাসিনা বলেন, ‘প্রায় ৮০ হাজার হেক্টর পতিত জমি চাষের আওতায় আনা হয়েছে। তাছাড়া কীটনাশক মুক্ত শাক-সবজি উৎপাদনে ব্যবস্থা করা হচ্ছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। স্বাগত বক্তব্য দেন কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২০:৪৩:২৮ ● ৪৪২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ