ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!

Home Page » এক্সক্লুসিভ » ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
রবিবার, ২৩ অক্টোবর ২০২২



কক্ষপথে একসঙ্গে ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল ভারত

বঙ্গ-নিউজ:  ইন্টারনেট যোগাযোগ জোরদারে কক্ষপথে একসঙ্গে ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল ভারত। এসব স্যাটেলাইট নিয়ে গতকাল মধ্যরাতে মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করে ভারতের এ যাবতকালের সবচেয়ে ভারী রকেট। এরইমধ্যে পৃথিবীর নিম্ন কক্ষপথে স্যাটেলাইট বসানোর কাজ শেষ হয়েছে।

ভারতের মহাকাশ সংস্থা ইসরো জানিয়েছে, শনিবার স্থানীয় সময় রাত ১২টায় অন্ধ্রপ্রদেশের শীহরিকোটায় সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে একটি এলভিএম-৩ রকেট উৎক্ষেপণ করা হয়। ৩৬টি স্যাটেলাইট নিয়ে যাত্রা করা রকেটটির বহনক্ষমতা ১০ টন। তবে রকেটটি ৬ টন নিয়ে মহাকাশে যাত্রা করে।

ওয়ানওয়েব নামে একটি ভারতীয় কোম্পানি এসব স্যাটেলাইট তৈরি করেছে। ওয়ানওয়েবের সঙ্গে ভারতের সরকারি প্রতিষ্ঠান নিউ স্পেস ইন্ডিয়ার চুক্তির আওতায় সে দেশে প্রথমবারের মতো বাণিজ্যিক উৎক্ষেপণে এলভিএম-৩ রকেট ব্যবহার করা হলো।

ভারতের টেলিকম অপারেটর এয়ারটেলের প্রতিষ্ঠাতা এয়ারটেলের প্রতিষ্ঠাতা সুনীল ভারতী মিত্তাল ওয়ানওয়েবের চেয়ারম্যান। স্যাটেলাইট উৎক্ষেপণ প্রসঙ্গে তিনি বলেন, ওয়ানওয়েবের ছয়টি স্যাটেলাইট উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু ইউক্রেন পরিস্থিতির কারণে এ উৎক্ষেপণ বন্ধ রাখা হয়েছিল। ভারত সরকারের তরফ থেকে এ বিষয়ে যথেষ্ট সহায়তা করা হয়েছে বলে তিনি জানান।

এর আগে ২০১৭ সালে ৩১টি স্যাটেলাইট উৎক্ষেপণ করে ভারত। এর মধ্যে বেশ কয়েকটি ইউরোপীয় স্যাটেলাইট ছিল। ইসরোর সঙ্গে নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের চুক্তির আওতায় সেবার স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৯:৫৯:৪৭   ২৪৩ বার পঠিত   #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


অমর্ত্য সেন নোবেল জয়ী নন !!
মার্কিন জলসীমায় রাশিয়ার পারমাণবিক ফ্রিগেট এডমিরাল গোরশকভ!
দক্ষিণ এশিয়ার প্রথম টানেল ২৪ ফেব্রুয়ারি উদ্বোধন !
ফখরুল-আব্বাসের জামিন স্থগিতের আবেদন
জানতাম বিশ্বকাপ জিতবো- মেসি
এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা


Bongo News News Archive

আর্কাইভ