পারমাণবিক অস্ত্র ব্যবহারে রাশিয়াকে সতর্ক শি জিনপিংয়ের

Home Page » জাতীয় » পারমাণবিক অস্ত্র ব্যবহারে রাশিয়াকে সতর্ক শি জিনপিংয়ের
রবিবার ● ৬ নভেম্বর ২০২২


চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

বঙ্গ-নিউজঃ  ইউক্রেনের ওপর পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে রাশিয়াকে সতর্ক করে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, চলমান সংকট মোকাবেলায় পরমাণু অস্ত্র ব্যবহার করা উচিৎ হবে না। জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের বেইজিং সফরকালে এক বৈঠকে এ কথা বলেন জিনপিং। খবর হিন্দুস্তান টাইমস।

বৈঠকে তিনি চলমান পরিস্থিতি মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, সবার উচিৎ যৌথভাবে পারমাণবিক অস্ত্র ব্যবহার বা হুমকির বিরোধিতা করা। ইউরেশিয়ায় পারমাণবিক সঙ্কট রোধ করার জন্য পারমাণবিক অস্ত্রের ব্যবহার এবং যুদ্ধ করা কোনোক্রমেই উচিৎ হবে না।

রাশিয়ার পারমাণবিক অস্ত্র

জার্মান চ্যান্সেলরকে শি জিনপিং আরও উল্লেখ করেন, তিনি আগেই ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং ভ্লাদিমির পুতিনের পারমাণবিক হুমকির ব্যাপারে বিরোধিতা করেছিলেন।

চীনা রাষ্ট্রায়ত্ত টিভি চ্যানেল সিসিটিভি শি জিনপিংয়ের উদ্ধৃতি দিয়ে জানায়, শান্তি আলোচনার প্রচারে এবং একটি সুষম, কার্যকর ও টেকসই ইউরোপীয় নিরাপত্তা কাঠামো গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে জার্মানি ও ইইউর নেওয়া পদক্ষেপকে সমর্থন করে চীন।

এদিকে রাশিয়ার ঘনিষ্ট মিত্র হিসেবে পরিচিত চীন সফরে যাওয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়েন জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ। তবে তিনি দাবি করেন, ইউক্রেনের যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরোধিতার জন্য চীন সফরটি মূল্যবান ছিল।

তিনি বলেন, সেখানে ভ্রমণ করা সঠিক ছিল কি না তা নিয়ে বিতর্ক রয়েছে। তারপরও এটাই সত্য, ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্র না করার ব্যাপারে দুই দেশ একমত হয়েছে। শুধু এই কারণেই এ সফর অত্যন্ত মূল্যবান হতে পারে।

বাংলাদেশ সময়: ২০:২৫:১৬ ● ৩৮২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ