বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি !!

Home Page » জাতীয় » বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি !!
মঙ্গলবার ● ৮ নভেম্বর ২০২২


বিশ্বের জনসংখ্যা আটশ’ কোটি  নভেম্বরেই

বঙ্গ-নিউজ:  বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটির মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে আগামী ১৫ নভেম্বর। এই পূর্বাভাস দিয়েছে জাতিসংঘ। ধারণা করা হচ্ছে, বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে আগামী ২০২৩ সালের মধ্যেই চীনকে ছাড়িয়ে যাবে ভারত। খবর এএফপি।

বিশ্ব জনসংখ্যা দিবসের এক প্রতিবেদনে জাতিসংঘ আরও জানায়, জনসংখ্যা যে হারে বাড়ছে, তাতে আগামী ২০৮০ সালে বিশ্বের জনসংখ্যা হতে পারে ১০৪০ কোটি।

জাতিসংঘ জনসংখ্যা তহবিলের প্রধান নাটালিয়া কানেম বলেন, আগামী ১৫ নভেম্বর আমরা জনসংখ্যায় মাইলফলক স্পর্শ করতে যাচ্ছি। ৮০০ কোটি মানুষ মানবসভ্যতার জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ মাইলফলক।

এ সময় তিনি প্রত্যাশিত গড় আয়ু বৃদ্ধি এবং মা ও শিশুমৃত্যুর হার কমে আসার প্রশংসা করেন।  তবে এই মুহূর্তটি সবাই উদযাপন নাও করতে পারে বলে মনে করেন নাটালিয়া।

তিনি বলেন, বিশ্বে অতিরিক্ত জনসংখ্যা চিন্তা করে অনেকে উদ্বিগ্ন। তবে আমি বলতে চাই, মানবজীবনের নিছক এই সংখ্যা ভয়ের কোনও কারণ নয়।

বিশ্বের সংখ্যা কি এতই বেশি, যা বোঝা মনে হবে? এমন প্রশ্নের জবাবে অনেক বিশেষজ্ঞ বলছেন, এই প্রশ্ন করাটা ভুল। অতিরিক্ত জনসংখ্যাভীতির চেয়ে পৃথিবীর ধনী বাসিন্দাদের অতিমাত্রায় সম্পদ ভোগ হচ্ছে তুলনামূলক বড় সমস্যা।

এ বিষয়ে রকফেলার ইউনিভার্সিটির ল্যাবরেটরি অব পপুলেশনসের জোয়েল কোহেন বলেন, বিশ্বের জনসংখ্যা কাদের কাছে অনেক বেশি? কিসের জন্য অনেক বেশি মনে হচ্ছে? যদি কেউ আমাকে এ প্রশ্ন করে, তার জবাব হচ্ছে, আমি কি বোঝা হয়ে গেলাম, তেমনটা মনে করি না।

বাংলাদেশ সময়: ২০:৫৯:৫২ ● ৩০৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ