আজ যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন

Home Page » জাতীয় » আজ যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন
মঙ্গলবার ● ৮ নভেম্বর ২০২২


যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে ভোট দিচ্ছেন এক ভোটার

বঙ্গ-নিউজ: যুক্তরাষ্ট্রে আজ  মধ্যবর্তী  নির্বমাচন শুরু।  এই  নির্বাচনে ভোট দিতে শুরু করেছেন যুক্তরাষ্ট্রের জনগণ। এই ভোটেই নির্ধারণ হয়ে যাবে মার্কিন কংগ্রেস কার? ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের হাতেই ক্ষমতা থাকবে নাকি, বিরোধী রিপাবলিকানদের হাতে চলে যাবে? খবর বিবিসি।

আজ স্থানীয় সময় সকাল ৫টা থেকেই ভোট দেওয়া শুরু করেন ভোটাররা। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের ৪৩৫ আসন এবং উচ্চকক্ষ সিনেটের ৩৫ আসনে ভোট দিচ্ছেন মার্কিন ভোটাররা। পাশাপাশি গুরুত্বপূর্ণ ৩৬টি রাজ্যের গভর্নর পদের ভাগ্য নির্ধারিত হবে এই ভোটে।

দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভোটারদের মন জয়ে নিজ নিজ দলের পক্ষে জোরালো প্রচার চালিয়েছেন গত কয়েকদিন। রাজ্যে রাজ্যে সভা-সমাবেশে নিজ নিজ দল ও পছন্দের প্রার্থীর পক্ষে যুক্তিতর্ক হাজির করেছেন তারা।

বর্তমানে সিনেটে ৫০-৫০ আসনে সমান সমান রয়েছে ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও বিরোধী দল রিপাবলিকানরা। কোনো কিছু পাস করাতে হলে ভাইস প্রেসিডেন্টের ভোটের প্রয়োজন হয় ক্ষমতাসীনদের। সেক্ষেত্রে সিনেটের নিয়ন্ত্রণ নিতে বিরোধীদলকে এখন যা আছে তার চেয়ে মাত্র একটি আসন বেশি পেতে হবে।

অন্যদিকে পার্লামেন্টের নিন্মকক্ষে ক্ষমতাসীনদের কিছু আসন বেশি রয়েছে। নিম্নকক্ষের নিয়ন্ত্রণ পেতে রিপাবলিকান দলকে ৫টি আসনের ভোটের ফল উল্টে দিতে হবে।

জনমত জরিপে ধারণা পাওয়া যাচ্ছে, এবারের মধ্যবর্তী নির্বাচনে বিরোধীদল রিপাবলিকানরদের হাতে চলে যেতে পারে হাউস অব রিপ্রেজেন্টেটিভের নিয়ন্ত্রণ।

পার্লামেন্টের উভয়কক্ষ বা কোনো একটি কক্ষ বিরোধীদলের নিয়ন্ত্রণে চলে গেলে বেগ পেতে হবে প্রেসিডেন্টকে। তাই মধ্যবর্তী নির্বাচনকে জো বাইডেনের জন্য গণভোট হিসেবে দেখা হয়।

যদিও সাম্প্রতিক মূল্যস্ফীতি, সীমান্ত প্রবেশ ও অপরাধ পরিস্থিতি নিয়ে ভোটারদের উদ্বেগ প্রেসিডেন্ট বাইডেনের জনপ্রিয়তা অনেকখানি কমিয়ে দিয়েছে।

মধ্যবর্তী নির্বাচনে ধরা খেলে ৮০ বছরে পা দিতে যাওয়া বাইডেনের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানো ঠিক হবে কিনা, তা নিয়েও শুরু হয়েছে জল্পনা।

এদিকে ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জোরালো ইঙ্গিত দেওয়া সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যবর্তী নির্বাচনের প্রচারে মাঠে নেমেছিলেন কোমর বেঁধেই।

বাংলাদেশ সময়: ২০:৫১:০৫ ● ৩৪৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ