ইতিহাসে প্রথম, ল্যাবে তৈরি রক্ত মানুষের দেহে !

Home Page » জাতীয় » ইতিহাসে প্রথম, ল্যাবে তৈরি রক্ত মানুষের দেহে !
বুধবার, ৯ নভেম্বর ২০২২



ল্যাবরেটরিতে তৈরি করা রক্ত

বঙ্গ-নিউজ:  চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে এই প্রথমবারের মতো ল্যাবরেটরিতে তৈরি করা রক্ত পুশ করা হয়েছে মানুষের দেহে। পরীক্ষামূলকভাবে এই রক্ত দুজন ব্যক্তির শরীরে ঢুকিয়ে দিয়েছেন ব্রিটেনের গবেষকরা। এই রক্ত মানবদেহে কতটা কাজ করে এবং কাজ করলে ভবিষ্যতে যাতে বিরল গ্রুপের রক্ত ল্যাবেই তৈরি করা যায়, সেটিই এই পরীক্ষার উদ্দেশ্য বলে জানিয়েছেন গবেষকরা। খবর বিবিসি।

গবেষণাটি যৌথভাবে পরিচালনা করছেন যুক্তরাজ্যের কেমব্রিজ ও ব্রিস্টল বিশ্ববিদ্যালয় এবং লন্ডনের ন্যাশনাল হেলথ সার্ভিসের ব্লাড এন্ড ট্রান্সপ্লান্ট বিভাগের গবেষকরা।

গবেষকরা জানান, প্রথমে দুইজনকে পরীক্ষার জন্য বেছে নেওয়া হয়েছে। তাদের দেহে সামান্য কয়েক চামচ রক্ত ঢোকানো হয়েছে। মোট দশজন স্বাস্থ্যবান মানুষের দেহে ল্যাবে তৈরি রক্ত প্রয়োগ করা হবে। তাদের অন্তত চার মাসের ব্যবধানে ৫ হতে ১০ মিলিমিটার রক্ত দুইবার দেওয়া হবে।

গবেষকরা বলেন, মানুষের দেহে যে রক্ত দিতে হয়, সেটা মানুষের দেহ থেকেই নিতে হয়। এজন্য বিশ্বজুড়ে বহু মানুষকে নিয়মিত রক্তদান করতে হয়। কিন্তু গবেষণাগারে কৃত্রিমভাবে রক্ত তৈরি হলে মানুষের থেকে আর বেশি সংগ্রহ করা লাগবে না। তাছাড়া যেসব গ্রুপের রক্ত বিরল, সহজে পাওয়া যায় না, সেসব রক্ত তৈরিও এই পরীক্ষার উদ্দেশ্য। যাতে বিভিন্ন রোগের কারণে যাদের শরীরে নিয়মিত রক্ত সঞ্চালন করার প্রয়োজন হয়, তারা সহজেই রক্ত পেতে পারেন।

ইউনিভার্সিটি অব ব্রিস্টলের অধ্যাপক অ্যাশলে টোয়ে বলেন, কিছু কিছু রক্তের গ্রুপ অনেক বিরল। এমন হয় যে একটা দেশে মাত্র দশ জন মানুষও নেই, যারা ওই রক্ত দিতে পারেন।

উদাহরণ দিয়ে তিনি বলেন, এই মহূর্তে পুরো যুক্তরাজ্যে ব্লাড ব্যাংকে যত রক্ত আছে, তার মধ্যে ‘বোম্বে ব্লাড গ্রুপের’ মাত্র তিনটি ইউনিট আছে। রক্তের এই গ্রুপটি প্রথম শনাক্ত হয় ভারতে, সেজন্যই এমন নাম।

অধ্যাপক টোয়ে বলেন, ভবিষ্যতে আমরা যত বেশি সম্ভব রক্ত তৈরি করতে চাই। দৃশ্যটা আমি এভাবে দেখি, সেটি হচ্ছে- একটা রুম ভর্তি মেশিন, সেখানে মানুষের দান করা স্বাভাবিক রক্ত ব্যবহার করে গ্যালন গ্যালন রক্ত তৈরি করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০:৫৪:০২   ৬৫ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
ঋণ গ্রহীতাদের নাম ওয়েবসাইটে প্রকাশের নির্দেশ
চেক ডিজঅনার মামলার রায় দুই মাসের জন্য স্থগিত
অসাধারণ জয় ও দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা
ষাটোর্ধ্ব মানুষ আগে পাবেন করোনার টিকার চতুর্থ ডোজ : স্বাস্থ্যমন্ত্রী
১ মাস সময় বাড়ল আয়কর রিটার্ন দাখিলের
প্রকাশ হলো ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি , পদসংখ্যা ২৩০৯
সোহরাওয়ার্দীতে যে ২৬ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি প্রদান
এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
রওশনের সংবাদ সম্মেলন, ‘বিএনপির সঙ্গে জোট নয়’

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement