ইউক্রেন থেকে গম নিয়ে “ম্যাগনাম ফরচুন” চট্টগ্রাম বন্দরে

Home Page » জাতীয় » ইউক্রেন থেকে গম নিয়ে “ম্যাগনাম ফরচুন” চট্টগ্রাম বন্দরে
বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২



গমবাহী জাহাজ ম্যাগনাম ফরচুন এখন চট্টগ্রাম বন্দরে

বঙ্গ-নিউজ: ইউক্রেন থেকে ৫২ হাজার ৫০০ টন গম নিয়ে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ ‘ম্যাগনাম ফরচুন’। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো দেশটি থেকে খাদ্যপণ্যের জাহাজ পৌঁছলো বাংলাদেশে।

চট্টগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক (স্টোরেজ অ্যান্ড মুভমেন্ট) আবদুল কাদের আজ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, জাহাজটি বুধবার বিকেলে পৌঁছেছে। আজ গমের নমুনা সংগ্রহ করেছি।

আবদুল কাদের বলেন, ইউক্রেন থেকে আসা গম যাচাই বাছাই করা হবে। সব কিছু ঠিক থাকলে তা খালাসের জন্য বিশেষায়িত সাইলো জেটিতে ভিড়বে জাহাজটি। চুক্তি অনুযায়ী ল্যাব টেস্টে ধরন ও মান ঠিকঠাক থাকলে আনুষঙ্গিক প্রক্রিয়া শেষ করে খালাস শুরু হবে ।

চট্টগ্রাম খাদ্য নিয়ন্ত্রক বলেন, ইউক্রেন যুদ্ধ শুরুর পর দেশটি থেকে আসা প্রথম খাদ্যবাহী জাহাজ এটি। ইউক্রেন থেকে সরকারি উদ্যোগেই এই গম গত সেপ্টেম্বরে জিটুজি ভিত্তিতে কেনা হয়েছে। এর আগে গত ১৩ অক্টোবর রাশিয়া থেকে ৫২ হাজার টন গম নিয়ে চট্টগ্রাম বন্দরে পৌঁছায় জাহাজ ‘সিলাক-২।

সরকার সম্প্রতি ভারত থেকে গম আমদানির চেষ্টা করে। ভারত রাজি না হওয়ায় ইউক্রেন ও রাশিয়া থেকে জিটুজি ভিত্তিতে গম আনার চুক্তি হয়। ওই চুক্তির আওতায় ইতোমধ্যে দুই চালানে রাশিয়া থেকে এক লাখ টনের বেশি গম এসেছে। এখন ইউক্রেন থেকে এলো প্রথম চালান।

যুদ্ধ শুরুর পর কৃষ্ণসাগরে রাশিয়ার নৌ অবরোধের কারণে ইউক্রেনের জাহাজ আটকে খাদ্যপণ্য রপ্তানি মুখ থুবড়ে পড়ে। এতে বিশ্বজুড়েই খাদ্যসংকট দেখা দেয়। খাদ্যপণ্যের দাম বাড়তে শুরু করে। পরে তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেনের মধ্যে সমঝোতার পর গত আগস্ট থেকে ফের খাদ্য রপ্তানি শুরু করে ইউক্রেন।

এরপর অন্যান্য দেশমুখী জাহাজের সঙ্গে ইউক্রেনের চারনোমরোস্ক বন্দর থেকে ৫২ হাজার ৫০০ টন গম নিয়ে চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে রওনা দেয় ম্যাগনাম ফরচুন জাহাজটি।

বাংলাদেশ সময়: ২০:১১:৫৫   ৯১ বার পঠিত   #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


আইএমএফ বোর্ড ৪.৭ বিলিয়ন ডলারের ঋণ অনুমোদন করল বাংলাদেশের জন্য
বাংলাদেশে আবার খুচরা এবং পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার।
সুইডেনের পর ডেনমার্কে কোরআন অবমাননা !!
আর্জেন্টিনার প্রতি সমর্থন, ফেব্রুয়ারিতে ঢাকায় খুলবে দূতাবাস
পেশোয়ারের মসজিদে ‘আত্মঘাতী’ বোমা হামলা, ২৮ জন নিহত
নতুন প্রজন্ম তৈরিতে সাহিত্য-সংস্কৃতির প্রভাব অপরিসীম,রাষ্ট্রপতি
পুলিশকে স্মার্ট পুলিশ হিসেবে গড়ে তুলতে হবে -প্রধানমন্ত্রী
জিয়াউর রহমান আমাকে দেশে ফিরতে বাধা দিয়েছিল:শেখ হাসিনা
বেলুচিস্তানে যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪১ জন
রাজশাহীর ব্যাপক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাতে চাই : লিটন


Bongo News News Archive

আর্কাইভ