অস্ট্রেলিয়ায় ‘বিষাক্ত’ পালং শাক খেয়ে অসুস্থ ৯

Home Page » কৃষি » অস্ট্রেলিয়ায় ‘বিষাক্ত’ পালং শাক খেয়ে অসুস্থ ৯
শুক্রবার ● ১৬ ডিসেম্বর ২০২২


---

বঙ্গনিউজঃ অস্ট্রেলিয়ায় ‘বিষাক্ত’ পালং শাক খেয়ে বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়ার পর জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে।

বিশ্বের পঞ্চম বৃহত্তম খুচরা পণ্য বিক্রেতা মার্কিন বহুজাতিক কোম্পানি কস্টকোর একটি দোকান থেকে রিভিয়েরা ফার্মস বেবি স্পেনাচ (পালং শাক) কিনে খাওয়ার পর অসুস্থ হয়ে পড়া নয়জনকে হাসপাতালে নিতে হয়। তারা হ্যালুসিনেশনে ভুগছিলেন বলে জানিয়েছে বিবিসি।

স্বাস্থ্য কর্তপক্ষগুলো জানিয়েছে, তাদের অন্যান্য লক্ষণগুলোর মধ্যে ছিল প্রলাপ বকা, হার্টবিট বেড়ে যাওয়া ও ঝাপসা দৃষ্টি।

রিভিয়েরা ফার্মস বলেছে, তাদের বিশ্বাস পালং শাকগুলোর সঙ্গে গাঁজা মিশে যাওয়ায় সেগুলো দূষিত হয়ে পড়েছিল, কিন্তু অন্য কোনো পণ্যে এ ধরনের কিছু ঘটেনি।

অস্ট্রোলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের স্বাস্থ্য বিভাগ সতর্ক করে বলেছে, ওই ব্রান্ডের পালং শাকের কোনো প্যাকেটে মেয়াদ শেষ হওয়ার তারিখ ‘১৬ ডিসেম্বর’ দেওয়া থাকলে তা খাওয়া নিরাপদ হবে না এবং সেগুলো ফেলে দিতে হবে।

ওই পালং শাক খাওয়ার পর অস্বাভাবিক কোনো লক্ষণের অভিজ্ঞতা হয়েছে, এমন কেউ থাকলে তাকে অবিলম্বে হাসপাতালে গিয়ে চিকিৎসা নিতে বলা হয়েছে।

রাজ্যটির পয়জনস ইনফর্মেশন সেন্টারের চিকিৎসক ডা. ড্যারেন রবার্টস সিডনি মর্নিং হেরাল্ডকে বলেছেন, “কেউ মারা যায়নি, এতে আমরা খুব সন্তুষ্ট আর এটি এমনই থাকবে বলে আমাদের আশা। কিন্তু এই লোকগুলো বেশ অসুস্থ, তারা হ্যালুসিনেশনে ভুগছেন আর সামনে এমন কিছু দেখছেন যা সেখানে নেই।”

রিভিয়েরা ফার্মের মুখপাত্র জানিয়েছেন, তারা তাৎক্ষণিক পদক্ষেপ নিয়ে দোকানগুলোকে এসব পণ্য সরিয়ে নিতে বলেছে।

নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এ পর্যন্ত যারা অসুস্থ হয়েছেন তারা সবাই সিডনির বাসিন্দা হলেও অন্যান্য রাজ্যের কর্তৃপক্ষগুলোকেও সতর্ক করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪:১২:৩৪ ● ৩৮৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ