ইউক্রেনের পরাজয়ে শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ’

Home Page » জাতীয় » ইউক্রেনের পরাজয়ে শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ’
মঙ্গলবার ● ১৭ জানুয়ারী ২০২৩


পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি

বঙ্গ-নিউজঃ  ইউক্রেন পরাজিত হলে সেটা তৃতীয় বিশ্বযুদ্ধ শুরুর কারণ হতে পারে বলে মন্তব্য করেছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি। এ পরাজয় এড়াতে জার্মানি এবং ন্যাটো সামরিক জোটভুক্ত দেশগুলোকে ইউক্রেনে অস্ত্র পাঠানোর ওপর জোর দিয়েছেন তিনি। খবর ফাস্টপোস্ট ।

সোমবার জার্মান রাজনীতিবিদ ওল্ফগ্যাং শ্যাবলের ৫০ বছরের কর্মজীবন উদযাপনে বার্লিনে এক ভাষণে এসব কথা বলেছেন মোরাভিকি।

তিনি আরও বলেন, জার্মানিকে অবশ্যই ইউক্রেনের জন্য লেপার্ড-টু ট্যাংক সরবরাহ করতে হবে। পোল্যান্ড এবং ফিনল্যান্ড কিয়েভকে ট্যাংক সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে কিন্তু সেগুলো হস্তান্তরের জন্য জার্মানির অনুমোদন প্রয়োজন।
পোল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, ইউক্রেন শুধু নিজের স্বাধীনতার জন্য যুদ্ধ করছে না বরং ইউরোপের নিরাপত্তার জন্যও যুদ্ধ করছে। জার্মান সরকারকে আহ্বান জানাবো যাতে তারা কিয়েভকে সব ধরনের অস্ত্র সরবরাহ করে।

মোরাভিকি আরও বলেন, ইউক্রেনে পরাজয়ের কারণে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু আশঙ্কা রয়েছে। তাই কিয়েভকে সমর্থন দেওয়া বন্ধ করা এবং অনির্দিষ্ট সময়ের জন্য সামরিক সরঞ্জাম সরবরাহ স্থগিত রাখার কোনো কারণ থাকতে পারে না।
জার্মান অস্ত্র প্রস্তুতকারক কোম্পানি রাইনমেটাল এর সিইও আরমিন প্যাপারগার এক সাক্ষাৎকারে বলেছেন, জার্মানিতে প্রায় ১১০টি লেপার্ড ট্যাঙ্ক রয়েছে। এর মধ্যে ৮৮টি পুরানো লিওপার্ড-১। কিন্তু প্রকৃতপক্ষে এসব ট্যাঙ্ক পরিষেবার জন্য উপযুক্ত করেতে কয়েক মিলিয়ন ইউরো খরচ হবে। এতে প্রায় এক বছর সময় লাগতে পারে।

এদিকে সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সতর্ক করে বলেছেন, জার্মান ট্যাঙ্কগুলোও পশ্চিমা অস্ত্রের ‌মতো আগুনে জ্বলবে।

বাংলাদেশ সময়: ১৬:২৫:২২ ● ৩৪১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ