সুনামগঞ্জে দু’দিন ব্যাপী সাহিত্যমেলা কাল থেকে শুরু

Home Page » সারাদেশ » সুনামগঞ্জে দু’দিন ব্যাপী সাহিত্যমেলা কাল থেকে শুরু
মঙ্গলবার ● ১৭ জানুয়ারী ২০২৩


সুনামগঞ্জে দু’দিন ব্যাপী সাহিত্যমেলা কাল থেকে শুরুস্টাফ রিপোর্টার::সুনামগঞ্জে দু’দিন ব্যাপী সাহিত্যমেলা শুরু হচ্ছে কাল। ১৮ জানুয়ারি বুধবার সকালে উৎসবের উদ্বোধন করবেন বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত কবি ও পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। উৎসবে জেলার প্রত্যন্ত এলাকার লেখক-সাহিত্যিকরা অংশ নিবেন। সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে, বাংলা একাডেমীর ব্যবস্থাপনায় জেলা প্রশাসন এই মেলার আয়োজন করেছেন। ১৮-১৯ জানুয়ারি দু’দিন সুনামগঞ্জ শিল্পকলা একাডেমী হাসন রাজা মিলনায়তনে এই সাহিত্য মেলা অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্টরা জানান, অনলাইনে ইতোমধ্যে জেলার লেখক সাহিত্যিকরা নিবন্ধন করেছেন। এছাড়াও কাল বুধবার সকাল সাড়ে ৯টা থেকে অবশিষ্ট লেখক-সাহিত্যিকরা নিবন্ধন করবেন। পরে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানের পর দুপুর ১টা পর্যন্ত জেলার তিনজন লেখক জেলার সাহিত্য, সংষ্কৃতি, কবিতা, ছড়া নিয়ে লিখিত প্রবন্ধ পাঠ করবেন। তাদের প্রবন্ধের উপর আলোচনা করবেন আরো তিনজন বিশিষ্ট লেখক সাহিত্যিক।

দুপুর ২টা থেকে বিকেল চারটা পর্যন্ত লেখক কর্মশালা অনুষ্ঠিত হবে। এতে জেলার শীর্ষ ও মৌলিক সাহিত্যসাধনায় রত লেখকরা কর্মশালায় আলোচনা করবেন। বিকেল ৫টার পর শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। দুদিনের অনুষ্ঠানে ঢপযাত্রা ও লোকায়ত কিচ্ছা পরিবেশন করবেন স্থানীয় কলাকুশলীরা।

১৯ জানুয়ারি বৃহষ্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত এই জেলার লেখক সাহিত্যিকরা স্বরচিত কবিতা, প্রবন্ধ, গল্প, নাটকসহ তাদের রচিত লেখা পাঠ করবেন। এছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলার তিনজন বিশিষ্ট লেখককে সম্মাননা দেওয়া হবে। সম্মাননা প্রাপ্তরা হলেন, লোকসঙ্গীতে প্রয়াত বাউল মকদ্দস আলম উদাসী, গবেষণায় কবি ইকবাল কাগজী এবং কবিতায় মোস্তাক আহমাদ দীন।

বাংলাদেশ সময়: ২২:১০:১৩ ● ২৬৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ