লেখক নূরজাহান বেগম শিল্পীর জীবনী

Home Page » সাহিত্য » লেখক নূরজাহান বেগম শিল্পীর জীবনী
বৃহস্পতিবার ● ২ ফেব্রুয়ারী ২০২৩


 নূরজাহান বেগম শিল্পী

জন্ম ও বেড়ে উঠাঃ
—————————
নূরজাহান বেগম শিল্পী পেশায় একজন শিক্ষক। ১৯৮৩ সালের ২৫ নভেম্বর নরসিংদীর রায়পুরা উপজেলার মুছাপুর গ্রামের ঐতিহ্যবাহী বাড়ি মুন্সিবাড়ির এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা আলহাজ্ব সিরাজুল ইসলাম ও মাতা সামসুন্নাহার (সাহারা তালুকদার)।

শিক্ষাজীবনঃ
————————
তিনি ১৯৯৯ সালে এসএসসি বিজ্ঞান বিভাগে ১ম বিভাগে ও ২০০১ সালে এইচএসসি-তে বিজ্ঞান বিভাগে ১ম বিভাগে উত্তীর্ণ হয়ে ২০০৫ সালে বিএসসি- তে ১ম শ্রেণিতে ১৯ তম স্থান অর্জন করেন। এরপর ২০০৬ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি-তে রসায়ন বিভাগে ১ম শ্রেনিতে ১ম হন। এরপর ২০১১ সালে বুয়েটে এমফিল (ভৌত বিজ্ঞান) ১ম সেমিস্টার পর্যন্ত একাডেমিক পাঠ সম্পন্ন করেন।

কর্মজীবন ও সম্মাননাঃ
———————————
২০১১ সালে তিনি পিএসসি কর্তৃক সুপারিশ প্রাপ্ত হয়ে সূরুযু ভালা(এস ভি) সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কিশোরগঞ্জে ভৌত বিজ্ঞান বিষয়ের শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হন। ২০১৪ সালে ঢাকা সরকারি টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড(১ম শ্রেণি) ডিগ্রি অর্জন করেন। এরপর ২০১৪-১৫ সেশনে আই.ই.আর., ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এসএমটিই(সাইন্স, ম্যাথমেটিক্স এন্ড টেকনোলজি এ্যাডোকেশন) বিভাগে ১ম শ্রেণিতে ১ম হন।

বর্তমানে তিনি ব্রাহ্মন্দী কামিনী কিশোর মৌলিক সরকারি উচ্চ বিদ্যালয়, নরসিংদীতে ভৌত বিজ্ঞানের শিক্ষক হিসেবে কর্মরত আছেন। এছাড়াও তিনি জাতীয় কিশোর বাতায়ন ও আইসিটি অলিম্পিয়াড এর মেন্টর হিসেবে দায়িত্ব পালন করার পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিকভাবে শিক্ষক ও শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিসহ এসডিজিতে তাঁদের ভূমিকা নিয়ে কাজ করে থাকেন।

২০২২ খ্রিস্টাব্দে তিনি নরসিংদী উপজেলা ও নরসিংদী জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হন।

নূরজাহান বেগম শিল্পীর গ্রন্থ

লিখালিখিঃ
——————
শৈশব থেকেই কবিতা লিখেন ও শৈল্পিক মনা। নিজের  ও অন্যের সৃজনশীলতাকে তিনি ভালোবেসে বাস্তবে রূপ দেন। উপকারী মননে মানুষের মঙ্গলের জন্য সদা বিজিত থাকতেও কুণ্ঠাবোধ করেন না তিনি। অন্তর্ধ্যান ও কাজের মাধ্যমেই ভালোবাসা প্রকাশ পায়-এই বিশ্বাসে তিনি অটল।
স্বপ্ন মানুষকে ঘুমাতে দেয়না আর ভালোবাসা মানুষকে ভুলতে দেয়না। যেকোনো কাজ দিল দিয়ে আঁকড়ে ধরে ক্রমশ উন্নত করলে সে সাকসেসফুল হবে যে কেউ।
ভ্রমনপিয়াসু লেখক দেশের বিভিন্ন স্থান দর্শন সহ পার্শ্ববর্তী দেশ ভ্রমন করেছেন। লেখক এই বিশ্বভ্রম্বাণ্ডের স্রষ্টা, নেতৃত্ব ও সুনাগরিকের গুনাবলি, নিপীড়িত মানুষ ও শিশুর অধিকার নিয়ে, প্রকৃতি, পাহাড়, বৃষ্টি, মেঘ, চাঁদ ও রাতের বৈচিত্র্যময় আয়োজন ঘটান তাঁর লেখায়। এছাড়াও ভিতর থেকে ক্ষয়ে যাওয়া বিপন্ন নর নারীর অব্যক্ত কথাগুলো অনাড়ম্বর করে চিত্রিত করেন। বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন তথ্য সমৃদ্ধ তাঁর লেখায় ফুটে উঠে ইতিবাচক পরিবর্তনের কথা।
লেখকের যুগ্মভাবে লিখা কাব্যগ্রন্থ ” হৃদয়ে বনলতা” প্রকাশিত হয়েছে।
মাতৃভূমি, মানুষ, প্রকৃতি ও নিয়ন্ত্রিত আবেগ নিয়ে লিখা তাঁর প্রথম একক কাব্যগ্রন্থ ” ফল ইন লাভ “। যার প্রতিটি কবিতা পাঠকমনে গভীরভাবে নাড়া দিতে সক্ষম।

বাংলাদেশ সময়: ১:৪৪:২১ ● ৩৫৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ