পাতাল মেট্রোরেল নির্মাণ কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Home Page » জাতীয় » পাতাল মেট্রোরেল নির্মাণ কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বৃহস্পতিবার ● ২ ফেব্রুয়ারী ২০২৩


প্রধান মন্ত্রী শেখ হাসিনা

বঙ্গ-নিউজ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারায়ণগঞ্জকে প্রথম স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলা হবে। সেই লক্ষ্যে কাজ এগিয়ে যাচ্ছে। আজ সকাল ১১টার দিকে প্রথম পাতাল মেট্রোরেল নির্মাণকাজের উদ্বোধন শেষে রূপগঞ্জে রাজউকের কমার্শিয়াল প্লট মাঠে আয়োজিত সমাবেশে এ কথা বলেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, আমরা পাতাল রেলের কাজের উদ্বোধন করলাম। এর আগে দেশকে উড়াল মেট্রোরেল উপহার দিয়েছি। এটা ওপর দিয়ে যাচ্ছে, এবার মাটির নিচ দিয়ে যাবে পাতাল রেল। এই পাতাল রেল বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক।

প্রকল্পের বিবরণে বলা হয়েছে, এমআরটি লাইন ১-এর প্রথম অংশ হলো: বিমানবন্দর রুট (বিমানবন্দর-কমলাপুর), যাতে ১২টি স্টেশনসহ ১৯.৮৭২ কিলোমিটার বিশিষ্ট পাতাল রেল হবে।

আর দ্বিতীয় অংশ হলো- পূর্বাচল রুট (নতুন বাজার থেকে রূপগঞ্জের পিতলগঞ্জ ডিপো), যাতে ৯টি স্টেশনসহ ১১.৩৬৯ কিলোমিটার বিশিষ্ট উড়াল হবে। এই স্টেশনগুলোর মধ্যে সাতটি স্টেশন উড়ালে হবে এবং বিমানবন্দর রুটের অংশ হিসেবে নতুন বাজার ও নর্দ্দা স্টেশন পাতাল অংশে থাকবে।

প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক বলেন, নতুন বাজার স্টেশনে এমআরটি লাইন-৫ (নর্দান রুট)সহ আন্তঃপরিবর্তন করার সুবিধা থাকবে। যেখান থেকে যাত্রীরা নেমে পূর্বাচল বা পূর্বাচল রুট থেকে বিমানবন্দর রুটে যাওয়ার সুযোগ পাবেন।

প্রকল্পের বিবরণে আরও বলা হয়, এমআরটি লাইন-১ চালু হলে ঢাকা বিমানবন্দর থেকে কমলাপুর যেতে লাগবে ২৪ মিনিট। ১২টি পাতাল স্টেশনে বিরতি ও সাতটি উড়াল স্টেশনে বিরতিসহ নতুন বাজার থেকে পূর্বাচল যেতে লাগবে ২০ মিনিট। এমআরটি লাইন-১ চালু হওয়ার পর এই রুটে ৮ লাখ যাত্রী যাতায়াত করতে পারবে।

এমআরটি লাইন-১ পাতাল স্টেশন হবে চারতলা বিশিষ্ট। নিচ তলায় থাকবে টিকিট কাউন্টার এবং অন্যান্য সুবিধাদি। দ্বিতীয় তলায় থাকবে প্ল্যাটফর্ম। উড়াল স্টেশনের টিকিট কাউন্টার ও প্ল্যাটফর্ম হবে চতুর্থ তলায়।

উড়াল ও পাতাল উভয় স্টেশনেই লিফট, সিঁড়ি এবং এসকেলেটর থাকবে। প্রকল্পটি ১২টি প্যাকেজের আওতায় বাস্তবায়িত হবে।

৫২ হাজার ৫৬১ কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে তৈরি হতে যাচ্ছে এই পাতাল মেট্রোরেল।

বাংলাদেশ সময়: ২০:২৯:৫৩ ● ২৩৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ