কোনও তিন ফসলি জমি নষ্ট করা যাবে না: প্রধানমন্ত্রী

Home Page » জাতীয় » কোনও তিন ফসলি জমি নষ্ট করা যাবে না: প্রধানমন্ত্রী
সোমবার ● ৬ ফেব্রুয়ারী ২০২৩


প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বঙ্গ-নিউজ:প্রধানমন্ত্রী সুস্পষ্টভাবে নির্দেশনা দিয়েছেন যে, কোনও তিন ফসলি জমি নষ্ট করা যাবে না। এ রকম জমিতে প্রকল্প নেওয়া যাবে না, এগুলো সংরক্ষণ করতে হবে ।   সারা বছর যেসব জমিতে তিনবার ফসল উৎপাদন এমন জমিতে সরকারি কোনও প্রকল্প না করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন বলে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাঁর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষ সচিবালয়ে এক ব্রিফিংয়ে মাহবুব হোসেন বলেন, প্রধানমন্ত্রী নির্ধারিত বিষয়ের বাইরেও একটা বিশেষ নির্দেশনা দিয়েছেন।

সেটি হলো- ‍‍’লক্ষ্য করা যাচ্ছে বিভিন্ন মন্ত্রণালয় তিন ফসলি জমিতে উন্নয়ন প্রকল্প নিচ্ছে বা বিভিন্ন স্থাপনা তৈরির কাজে এসব জমি ব্যবহৃত হচ্ছে বা এ ধরনের আবেদন পাওয়া যাচ্ছে। বিশেষ করে সোলার প্যানেল থেকে শুরু করে বিভিন্ন ভবন তৈরি করার প্রস্তাব দিয়েছে বিভিন্ন মন্ত্রণালয়।’

ফসলি জমিতে যেনো কোনও প্রকল্প না হতে পারে সে জন্য নিয়মিত মনিটরিং করার কথা জানিয়ে তিনি আরও বলেন, কোনও প্রকল্প গ্রহণের আগে যাচাই করে দেখা হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কাছেও নির্দেশনা পাঠানো হবে। সেই সঙ্গে মন্ত্রণালয় ও বিভাগগুলোতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে চিঠি দেওয়ার কথা জানান এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২০:২২:৪৮ ● ৩১২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ