ইসলামী ব্যাংকগুলোর তারল্য সংকট: নিরসনে নতুন উদ্যোগ

Home Page » অর্থ ও বানিজ্য » ইসলামী ব্যাংকগুলোর তারল্য সংকট: নিরসনে নতুন উদ্যোগ
সোমবার ● ৬ ফেব্রুয়ারী ২০২৩


ফাইল ছবি- বাংলাদেশ ব্যাংক

বঙ্গ-নিউজ: নগদ অর্থের সংকটে থাকা শরীয়াহভিত্তিক ইসলামী ব্যাংকগুলোকে সহায়তার জন্য নতুন উদ্যোগ নিতে চলেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো রেমিট্যান্স গ্রহীতাদের প্রণোদনা হিসেবে যে অর্থ দিয়ে থাকে, নতুন উদ্যোগের আওতায় সেটিকে জামানতের হিসেবে রেখে কেন্দ্রীয় ব্যাংক থেকে তারল্য সহায়তা নিতে পারবে।

কেন্দ্রীয় ব্যাংকের একটি সূত্র জানিয়েছে, রেমিট্যান্স আকর্ষণে ব্যাংকগুলো রেমিট্যান্সের পরিমাণের ওপর গ্রাহকদের আড়াই শতাংশ প্রণোদনা দিয়ে থাকে। সাধারণত তিন মাস পর ব্যাংকগুলো সরকারের কাছ থেকে সে অর্থ ফেরত পায়। এতে করে প্রণোদনা হিসেবে দেওয়া ব্যাংকের অর্থ কিছুদিনের জন্য আটকে যায়। এজন্য বাংলাদেশ ব্যাংক শরীয়াহভিত্তিক ব্যাংক মুদারাবা লিকুইডিটি সাপোর্টের (এমএলএস) আওতায় তিন মাসের মধ্যে ওই অর্থ ব্যবহারের অনুমতি দেবে।

এছাড়া শরীয়াহভিত্তিক ব্যাংকগুলো সরকারের প্রণোদনা প্যাকেজ থেকেও তারল্য সহায়তা পাবে। করোনা মাহমারির অভিঘাত মোকাবেলায় কোম্পানিগুলোকে সহায়তার জন্য ঘোষিত প্যাকেজের আওতায় ব্যাংকগুলো ঋণ গ্রহিতাদের মধ্যে তহবিল বিতরণের তিন মাস পর কেন্দ্রীয় ব্যাংক থেকে প্রণোদনা তহবিল ফেরত পায়।

শরীয়াহভিত্তিক ইসলামী ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে তারল্য সহায়তা হিসেবে ব্যবহারের জন্য ওই অর্থ জামানত রাখবে। প্রণোদনা প্যাকেজের আওতায় নিজেদের বিতরণ করা নগদ প্রণোদনা ও ঋণের সর্বোচ্চ ৯০ শতাংশ তহবিল ব্যবহারের অনুমতি পাবে ইসলামী ব্যাংকগুলো।

এর আগে ডিসেম্বরে বাংলাদেশ ব্যাংক তারল্য সংকটে পড়া ইসলামী ব্যাংকগুলোর জন্য ইসলামিক ব্যাংক লিকিইডিটি ফ্যাসিলিটি নামে একটি টুল চালু করে। এছাড়া ডিসেম্বরের শেষ সপ্তাহে ‘লেনডার টু দ্য লাস্ট রিসর্ট’ সুবিধার আওতায় ব্যাংকগুলোকে বড় অঙ্কের তহবিল জোগান দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০:৫৭:০৩ ● ৩০৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ