বিমানে আগুন দেন কিছু বিচ্ছিন্নতাবাদী, পাইলট জিম্মি

Home Page » জাতীয় » বিমানে আগুন দেন কিছু বিচ্ছিন্নতাবাদী, পাইলট জিম্মি
বুধবার ● ৮ ফেব্রুয়ারী ২০২৩


প্রতীকি ছবি-বিমান

বঙ্গ-নিউজ: দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ার পাপুয়া অঞ্চলে নিউজিল্যান্ডের ফিলিপ মার্থেনস নামে বিমানের এক পাইলটকে বুধবার জিম্মি করেছেন বিচ্ছিন্নতাবাদীরা। এখন ওই পাইলটকে হত্যার হুমকিও দিচ্ছে তারা। খবর বিবিসির। পাপুয়ার পাহাড়ঘেরা অঞ্চল নুগাতে ছোট বিমানটি অবতরণ করার পর সেটিতে আগুন ধরিয়ে দেন কিছু বিচ্ছিন্নতাবাদী।

পাইলট ছাড়া বিমানটিতে শিশুসহ আরও পাঁচ যাত্রী ছিলেন। তাদের ছেড়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

বিচ্ছিন্নতাবাদীদের দাবি, ইন্দোনেশিয়াকে ওয়েস্ট পাপুয়া প্রদেশের স্বাধীনতার স্বীকৃতি দিতে হবে।

পুলিশ বলছে, তারা ঘটনার তদন্ত করছে। তবে এমন ঘটনা ঘটানো সাধারণভাবে খুব কঠিন। কারণ, ওই এলাকায় আকাশপথ ছাড়া অন্য কোনো পথে যাওয়া সম্ভব নয়।

এদিকে, পাইলটকে জিম্মি করার ঘটনা স্বীকার করেছে ওয়েস্ট পাপুয় ন্যাশনাল লিবারেশন আর্মি। এটি ইন্দোনেশিয়ার একটি তালিকাভুক্ত ‘সসস্ত্র জঙ্গি দল’।

দলটির মুখপাত্র, সেবি সামবোন হুমকি দিয়েছেন, যদি ইন্দোনেশিয়ার সরকার তাদের সঙ্গে আলোচনা করতে রাজি না হয় তাহলে এই পাইলটকে হত্যা করা হবে।

নিউজিল্যান্ড সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে ‘জিম্মি ঘটনা’ সম্পর্কে খোঁজ-খবর রাখছে তারা এবং জাকার্তায় অবস্থিত কনস্যুলেটের মাধ্যমে পাইলটের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

বার্তাসংস্থা এপি জানিয়েছে, বিমানটি সুসি এয়ারের। এটি খনিসমৃদ্ধ অঞ্চল তিমিকা থেকে মালামাল নিয়ে পাশের অঞ্চলে যাচ্ছিল।

এদিকে, পাপুয়া অঞ্চলটি আগে ডাচ উপনিবেশবাদের অংশ ছিল। এটি পাপুয়া এবং উত্তর পাপুয়া নামে দুটি প্রদেশে বিভক্ত।

১৯৬৯ সালে জাতিসংঘের তত্ত্বাবধানে হওয়া গণভোটের মাধ্যমে পাপুয়া অঞ্চলকে ইন্দোনেশিয়ার সঙ্গে যুক্ত করা হয়। এরপর থেকেই ইন্দোনেশিয়ার সেনাবাহিনীর সঙ্গে লড়াই করে আসছে বিচ্ছিন্নতাবাদীরা।

বাংলাদেশ সময়: ১৮:২৬:১৯ ● ২৯৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ