এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে-শেখ হাসিনা

Home Page » জাতীয় » এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে-শেখ হাসিনা
রবিবার ● ১২ ফেব্রুয়ারী ২০২৩


আনসার ভিডিপি একাডেমিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বঙ্গ-নিউজ: সারা বিশ্বের অর্থনৈতিক মন্দা থেকে নিজেদের মুক্ত রাখতে এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে সে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গাজীপুরের সফিপুরে আনসার ভিডিপি একাডেমিতে আজ বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪৩তম জাতীয় সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে। এখান থেকে নিজেদের মুক্ত রাখতে হবে। সেজন্য আহ্বান জানাচ্ছি এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। যত অনাবাদি জমি আছে সবগুলো চাষের আওতায় আনতে হবে।

দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, এই দেশ ইনশাআল্লাহ আর পেছনে ফিরে তাকাবে না। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। তথ্যপ্রযুক্তির যেসব পদক্ষেপ আমরা নিয়েছি তাতে এটি হবে স্মার্ট বাংলাদেশ।

দেশের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরে শেখ হাসিনা বলেন, আমরা শতভাগ বিদ্যুৎ দিতে পেরেছি, স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করেছি। মেট্রোরেল চালু হয়েছে, পাতাল রেল চালু হবে। কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে টানেল করেছি, নিজেদের অর্থায়নে আমরা পদ্মা সেতু করেছি।

সরকার প্রধান বলেন, অনেক রক্তের বিনিময়ে আমরা দেশকে স্বাধীন করেছি। আজ বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। সামনের দিকে আরও এগিয়ে যেতে চাই আমরা। বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে চাই।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের পরিস্থিতির কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আন্তর্জাতিকভাবে করোনা অর্থনীতির ওপর বিরাট চাপ সৃষ্টি করেছে। এর মধ্যে আবার যুদ্ধ। ফলে সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে। এখান থেকে আমাদের নিজেদের মুক্ত রাখতে হবে। সেজন্য আহ্বান করেছি এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। যত অনাবাদি জমি আছে সবগুলোতে চাষ করতে হবে।

গ্রামপর্যায়ে উৎপাদন বাড়াতে আনসার সদস্যদের ভূমিকা রাখার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আনসার ভিডিপি সদস্যরা গ্রামপর্যায়ে যথেষ্ট ভূমিকা রাখতে পারেন। ফসল উৎপাদনে, সংরক্ষণে বিরাট অবদান রাখতে পারেন আপনারা।

সরকারের নেওয়া আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর আধুনিকায়নে নানা পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে যেন আমাদের আনসার বাহিনী চলতে পারে; সেদিকে লক্ষ্য রেখে বিভিন্ন পদক্ষেপ নিয়েছি আমরা।

বাংলাদেশ সময়: ২০:১১:৩২ ● ২৩২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ