তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ৩০ হাজার,আহত প্রায় ৮০ হাজার

Home Page » জাতীয় » তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ৩০ হাজার,আহত প্রায় ৮০ হাজার
রবিবার ● ১২ ফেব্রুয়ারী ২০২৩


ফাইল ছবি-তুরস্ক-সিরিয়ার ভুমিকম্প

বঙ্গ-নিউজ: তুরস্ক ও সিরিয়ায় গত এক সপ্তাহ আগে হওয়া ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। আহত প্রায় ৮০ হাজার। তবে উদ্ধারকারীরা এখনও ধ্বংসস্তুপে আটকে পড়াদের জীবিত উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ধারণা করা হচ্ছে, হাজার হাজার মানুষ ধ্বংসস্তুপের নিচে আটকে আছেন। খবর সিএনএনের।

এদিকে, স্থানীয় সময় শনিবার অনুসন্ধান অভিযান স্থগিত করেছেন জার্মান উদ্ধারকারীরা এবং অস্ট্রিয়ান সেনাবাহিনী। নাম প্রকাশে অনিচ্ছুক এক উদ্ধারকারী জানান, খাদ্য সরবরাহ কমে যাওয়ায় নিরাপত্তা আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অন্যদিকে, ভূমিকম্প-বিধ্বস্ত এলাকাগুলোতে লুটপাটের অভিযোগে প্রায় ৫০ জনকে গ্রেপ্তার করেছে সে দেশের পুলিশ। এছাড়া বেশ কয়েকটি বন্দুকও জব্দ করা হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সতর্ক করে দিয়েছেন, এ পরিস্থিতিতে কেউ আইন ভঙ্গ করলে জরুরি ক্ষমতা ব্যবহার করবে তার সরকার।

অস্ট্রিয়ান সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, হাতায় প্রদেশে অজ্ঞাত গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের ফলে অস্ট্রিয়ান ফোর্সেস ডিজাস্টার রিলিফ ইউনিটের কয়েক ডজন কর্মী অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সঙ্গে একটি বেস ক্যাম্পে আশ্রয় চেয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তুর্কি কর্তৃপক্ষ পরিস্থিতি নিরাপদ মনে করার সঙ্গে সঙ্গে আবার কাজ শুরু করবে জার্মান উদ্ধারকারী দলগুলো।

এক বিবৃতিতে লেফটেন্যান্ট কর্নেল পিয়েরে কুগেলওয়েস বলেছেন, তুরস্কে দলগুলোর মধ্যে আগ্রাসন বাড়ছে।

অস্ট্রিয়া উদ্ধার প্রচেষ্টা স্থগিত করার কয়েক ঘণ্টা পরে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তুর্কি সেনাবাহিনী সুরক্ষা দেওয়ার জন্য পদক্ষেপ নিয়েছে। উদ্ধার অভিযান পুনরায় শুরু করার অনুমতি দিয়েছে তারা।

সার্চ অ্যান্ড রেসকিউ গ্রুপ আইএসএআর এবং জার্মানির ফেডারেল এজেন্সি ফর টেকনিক্যাল রিলিফের জার্মান শাখাও নিরাপত্তা উদ্বেগ উল্লেখ করে অপারেশন স্থগিত করেছে।

আইএসএআরের মুখপাত্র স্টেফান হাইন বলেছেন, বিভিন্ন দলগুলোর মধ্যে সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে এবং গুলিও চালানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২০:২২:৫৮ ● ৩১০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ