আর্জেন্টিনার সংগে তিনটি চুক্তি ও সমঝোতা স্মারক সই

Home Page » জাতীয় » আর্জেন্টিনার সংগে তিনটি চুক্তি ও সমঝোতা স্মারক সই
মঙ্গলবার ● ২৮ ফেব্রুয়ারী ২০২৩


আর্জেন্টিনা ও বাংলাদেশের মধ্যে চুক্তি ও সমঝোতা স্বাক্ষর

বঙ্গ-নিউজ: আর্জেন্টিনা ও বাংলাদেশের মধ্যে ৪৫ বছর পর কূটনীতিক সম্পর্ক স্থাপন হয়েছে। ঢাকায় সফররত আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো গেল সোমবার বাংলাদেশে তাদের দূতাবাস উদ্বোধন এবং দুদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বৈঠকে তিনটি চুক্তি ও সমঝোতা স্মারক সই করেছে।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ও আর্জেন্টিনা এবার খাদ্য নিরাপত্তা নিশ্চিত এবং দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে দুদেশের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। এর আওতায় আর্জেন্টিনা থেকে আনা হবে ভোজ্যতেল, গম ও চিনি। আর ঢাকা পাঠাবে তৈরি পোশাক।

সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে ২৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার সকালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং আর্জেন্টিনার পররাষ্ট্র ও আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরোর মধ্যে এ সমঝোতা স্মারক সই হয়।

পরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী গণমাধ্যমকে বলেন, আমরা দক্ষিণ আমেরিকার বাণিজ্যজোট মারকোসুরের সঙ্গে মুক্ত বাণিজ্যচুক্তির প্রস্তাব দিয়েছি আর্জেন্টিনাকে। দেশটিতে রফতানি বাড়ানোর সুযোগ আছে। এটি কাজে লাগাতে চায় বাংলাদেশ।

তিনি আরও জানান, আর্জেন্টিনার জনসংখ্যা ২৭ কোটি। সেই বাজারটাকে ধরতে চাই আমরা। দেশটিতে গার্মেন্ট পণ্য রফতানি করবে বাংলাদেশ। সেইসঙ্গে দেশটি থেকে গম, চিনি, সয়াবিন তেল আমদানি করবে ঢাকা।

গেল সোমবার আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো দুদিনের সফরে ঢাকায় আসেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বাংলাদেশ সময়: ২০:০২:০৬ ● ৩৫৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ