বেনাপোল স্থলবন্দরে প্রথমবারের মতো বসছে ইলেকট্রনিক গেট

Home Page » জাতীয় » বেনাপোল স্থলবন্দরে প্রথমবারের মতো বসছে ইলেকট্রনিক গেট
শুক্রবার ● ৩ মার্চ ২০২৩


বেনাপুল স্থলবন্দরে বসছে ইলেকট্রনিক গেট

বঙ্গ-নিউজ: বেনাপোল স্থলবন্দরে প্রথমবারের মতো বসেছে ইলেকট্রনিক গেট (ই-গেট)। ৪ মার্চ এই ইলেকট্রনিক গেটের উদ্বোধন করা হবে। এটি চালু হলে এই পথ দিয়ে বাংলাদেশ-ভারতে মধ্যে যাতায়াতকারীদের ভোগান্তি অনেকটাই কমে আসবে, বলছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, এই গেটের সামনে যাত্রীরা তার পাসপোর্ট শো করলে এটি অটোমেটিক খুলে যাবে। এতে যাত্রী প্রতি জন্য সময় লাগবে ৪০ সেকেন্ড। আগে যাত্রীদের ইমিগ্রেশনে সময় লাগত কমপক্ষে ৫ থেকে ১০ মিনিট। পাসপোর্ট ছাড়া কেউ এই গেট দিয়ে যাতায়াত করতে পারবেন না।

প্রথম পর্যায়ে বেনাপোল স্থলবন্দরে চারটি গেট স্থাপন করা হয়েছে। এরমধ্যে দুটি গেট দিয়ে ভারতে প্রবেশ করা যাবে, অন্য দুটি ব্যবহার হবে ভারত থেকে আসা যাত্রীরা। পর্যায়ক্রমে এই গেটের সংখ্যা আরও বাড়ানো হবে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবীব বলেন, দেশের প্রথম স্থলবন্দর হিসেবে বেনাপোলে ইলেকট্রনিক গেট বসানো হয়েছে। কাল এটি উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এই ইমিগ্রেশন কর্মকর্তা আরও বলেন, গেটের সামনে পাসপোর্ট শো করলে এটি অটোমেটিক গেটটি খুলে যাবে। তবে একজনের পাসপোর্ট অন্যজন শো করলে গেটটি খুলবে না। এতে যাত্রীরা আরও সহজে ইমিগ্রেশনের কাজ করতে পারবেন।

এ পর্যন্ত দেশের ৩টি বিমানবন্দরে ই-গেট চালু আছে। ঢাকায় ২৬টি, সিলেটে ৬টি ও চট্টগ্রামে ৬টি ই-গেট রয়েছে। স্থলপথে বেনাপোল ইমিগ্রেশনে প্রথম ই-গেট সেবা চালু হচ্ছে, এখানে আপাতত ৪টি ই-গেট বসানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২০:৩৯:০০ ● ২৫৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ