রাশিয়ায় উড়োজাহাজ-প্রযুক্তি রপ্তানি, দুই মার্কিন নাগরিক গ্রেপ্তার

Home Page » জাতীয় » রাশিয়ায় উড়োজাহাজ-প্রযুক্তি রপ্তানি, দুই মার্কিন নাগরিক গ্রেপ্তার
শুক্রবার ● ৩ মার্চ ২০২৩


রাশিয়ার বিমানের উপর আমেরিকার সতর্কতা

বঙ্গ-নিউজ: রাশিয়ার কাছে উড়োজাহাজ-সংক্রান্ত প্রযুক্তি রপ্তানির অভিযোগে দুই মার্কিন নাগরিককে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্র সরকার। সাইরিল বুয়ানোভস্কি (৫৯) ও ডগলাস রবার্টসন (৫৫) নামে এ দুজনকে বৃহস্পতিবার ক্যানসাস সিটি থেকে গ্রেপ্তার করা হয়। খবর রয়টার্স।

ক্যানসাসের ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট সূত্রে জানা গেছে, গ্রেপ্তারকৃতরা মার্কিন সরকারের রপ্তানি নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে বিশ্বের বিভিন্ন স্থানে রুশ উড়োজাহাজ ব্যবহারকারীদের কাছে যন্ত্রাংশ রপ্তানির ষড়যন্ত্র করেছিল মর্মে অভিযোগ আনা হয়েছে।

অভিযোগে জানা যায়, সাইরিল ও ডগলাস তাদের মালিকানাধীন ক্যানরুস ট্রেডিং কোম্পানিতে উড়োজাহাজের যন্ত্রাংশ মেরামত করতেন এবং জাল ইনভয়েসের মাধ্যমে সেগুলো রপ্তানি করতেন। যেমন- একটি ভুয়া নথিতে তারা মেরামতকৃত একটি যন্ত্রাংশের চূড়ান্ত গন্তব্য হিসেবে জার্মানির নাম লিখেছেন, যদিও ওই যন্ত্রাংশের গায়ে রুশ গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) স্টিকার লাগানো ছিল।

মার্কিন বিচার বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, ২৮ ফেব্রুয়ারি তারিখে কর্তৃপক্ষ উড়োজাহাজের যন্ত্রাংশের একটি চালান আটক করেছে। মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় থেকে অভিযুক্ত দুজনকে জানানো হয়েছে যে এ ধরনের পণ্য রপ্তানির জন্য লাইসেন্স নিতে হবে।

গ্রেপ্তারকৃত দুজন গত মে, জুন, জুলাই মাসে আর্মেনিয়া ও সাইপ্রাসের মাধ্যমে বেআইনিভাবে রাশিয়ায় উড়োজাহাজ সংক্রান্ত পণ্য রপ্তানি করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

আসামীদের বিরুদ্ধে ষড়যন্ত্র, যথাযথ লাইসেন্স গ্রহণ ব্যতিরেকে নিয়ন্ত্রিত পণ্য রপ্তানি, মিথ্যা তথ্য প্রদান ও রপ্তানি সংক্রান্ত তথ্য প্রদানে ব্যর্থতা এবং মার্কিন আইন লঙ্ঘনপূর্বক চোরাচালানের অভিযোগ আনা হয়েছে। দোষী সাব্যস্ত হলে চোরাচালানের প্রতিটি অভিযোগে তাদের ২০ বছর পর্যন্ত সাজা হতে পারে। এ বিষয়ে অভিযুক্তদের মন্তব্য জানা যায়নি।

দুই মার্কিন নাগরিক রাশিয়াকে বেআইনিভাবে এভিয়নিকস রপ্তানি করেছেন বলে আদালতের নথিতে উল্লেখ করা হয়। এভিয়নিকস বলতে উড়োজাহাজে সংযোজিত কমিউনিকেশন, নেভিগেশন, ফ্লাইট কন্ট্রোল ও থ্রেট ডিটেকশন যন্ত্রাদি বুঝানো হয়।

রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে চরম অবনতির মধ্যে যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ায় রপ্তানি-নিষিদ্ধ প্রযুক্তি সরবরাহের অভিযোগে দুজনকে গ্রেপ্তারের তথ্যটি প্রথম প্রকাশ করেন মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা ম্যাথিউ এক্সেলরড। ফ্লোরিডা বার এসোসিয়েশনের এক অনুষ্ঠানে বৃহস্পতিবার তিনি এ তথ্য প্রকাশ করেন।

রাশিয়ায় যুক্তরাষ্ট্রের উচ্চ প্রযুক্তির যন্ত্রাংশ রপ্তানি আগে থেকেই নিষিদ্ধ। গত বছর রুশ বাহিনী ইউক্রেন আক্রমণের পর মার্কিন সরকার রাশিয়ার প্রতিরক্ষা, বিমান চলাচল ও নৌ চলাচল খাতের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে এভিয়নিকস রপ্তানিতে অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপ করে। পরবর্তীতে রাশিয়ার তেল পরিশোধন শিল্পসহ বিভিন্ন শিল্প ও বাণিজ্য খাতকে টার্গেট করে আরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বাংলাদেশ সময়: ২০:৪৮:২৩ ● ৩০৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ