ইউক্রেনের হাসপাতালে রুশ ক্ষেপণাস্ত্র হামলা, ২৫ জন হতাহত

Home Page » জাতীয় » ইউক্রেনের হাসপাতালে রুশ ক্ষেপণাস্ত্র হামলা, ২৫ জন হতাহত
শুক্রবার ● ২৬ মে ২০২৩


 ইউক্রেনে হাসপাতালে রুশ ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্কঃ    ইউক্রেনের প্রত্যাশিত পাল্টা আক্রমণের আগে সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনে রাশিয়ার হামলা আরো তীব্র হয়েছে। পূর্ব ইউক্রেনের শহর দনিপ্রোর একটি মেডিক্যাল ক্লিনিকে ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে দুজন নিহত এবং ২৩ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ২১ জন হাসপাতালে আছে, যার মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। এ ছাড়াও আহতদের মধ্যে তিন ও ছয় বছর বয়সী দুটি ছেলে রয়েছে।

আঞ্চলিক গভর্নর সেরহি লাইসাক এসব তথ্য জানিয়েছেন।
ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ক্ষতিগ্রস্ত হাসপাতালের একটি ভিডিও পোস্ট করেছেন, যাতে ঘটনাস্থলে অগ্নিনির্বাপক কর্মীদের এবং ভবন থেকে ধোঁয়া উড়তে দেখা যায়। তিনি বলেছেন, ‘রাশিয়ান সন্ত্রাসীরা আবারও মানবিক ও সৎ সবকিছুর বিরুদ্ধে তাদের যোদ্ধাদের অবস্থান নিশ্চিত করেছে।’

এর আগে গভর্নর লাইসাক বলেন, বৃহস্পতিবার রাতে এই অঞ্চলটি ‘ক্ষেপণাস্ত্র ও ড্রোনসহ ব্যাপক আক্রমণের’ শিকার হয়েছে।

এটি একটি খুব কঠিন রাত ছিল। এটি প্রবল ছিল। দনিপ্রোর ক্ষতি হয়েছে।
বিবিসি যাচাই করে নিশ্চিত করেছে, সামাজিক মাধ্যমে ইউক্রেনীয় কর্তৃপক্ষের পোস্ট করা ফুটেজটিতে আগুনে পুড়ে যাওয়া যে ভবনটি দেখা যাচ্ছে, সেটি দনিপ্রোর একটি হাসপাতাল।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, তারা রাতভর রাশিয়া থেকে উৎক্ষেপণ করা ১৭টি ক্ষেপণাস্ত্র এবং ৩১টি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। তবে বেশ কয়েকটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র দনিপ্রো ও পূর্বাঞ্চলীয় শহর খারকিভের লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, যার মধ্যে তেল সংরক্ষাণাগারও রয়েছে।

এদিন ইউক্রেনের রাজধানী কিয়েভকেও লক্ষ্যবস্তু করা হয়। কর্মকর্তারা বলেছেন, আটকানো ড্রোনের টুকরা একটি শপিং সেন্টারের ছাদে পড়েছিল। এ ছাড়াও একটি বাড়ি এবং বেশ কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাশিয়ায়ও হামলা হয়েছে
অন্যদিকে রাশিয়ায়, শুক্রবার সকালে ক্রিমিয়ার পূর্বে অবস্থিত দক্ষিণাঞ্চলীয় শহর ক্রাসনোদারে বিস্ফোরণে একটি আবাসিক ও অফিস ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

আঞ্চলিক গভর্নর ভেনিয়ামিন কনড্রাতিয়েভ বলেছেন, দুটি ইউক্রেনীয় ড্রোন থেকে হামলা হয়েছে। ‘ভবনগুলোর কিছু ক্ষতি হয়েছে, তবে গুরুত্বপূর্ণ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়নি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো কোনো হতাহতের ঘটনা ঘটেনি।’

এ ছাড়াও রাশিয়ার বেলগোরোদ অঞ্চল, যা এই সপ্তাহের শুরুতে ইউক্রেনের ভূখণ্ড থেকে অভূতপূর্ব আগ্রাসনের দৃশ্য ছিল, সেখানেও রাতভর হামলা হয়েছে। গভর্নর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভের মতে, কোজিনকা গ্রামে ১৩০ বারেরও বেশি আঘাত করা হয়েছে।

গ্ল্যাডকভ বলেন, একজন নারী আহত হয়েছেন। তিনি বলেন, গ্রেইভোরন জেলা, যেখানে আগ্রাসন হয়েছিল, সেখানে সবচেয়ে ভয়াবহ হামলা হয়েছে।

সূত্র : বিবিসি

বাংলাদেশ সময়: ১৯:৫৮:০৫ ● ৩৮৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ