যুক্তরাষ্ট্রের ভিসা নীতির বিষয়ে ভারত কি ভাবছে

Home Page » জাতীয় » যুক্তরাষ্ট্রের ভিসা নীতির বিষয়ে ভারত কি ভাবছে
সোমবার ● ২৯ মে ২০২৩


বিবিসিকে দেয়া সাক্ষাৎরে শ্রীরাধা দত্ত

বঙ্গ-নিউজ:রাজনীতির মাঠে  সব চেয়ে সরগরম এখন যুক্তরাষ্ট্রের ভিসা নীতি। প্রতিদিন আলোচিত হচ্ছে বিষয়টি নিয়ে।  তবে  বাংলাদেশের বিরুদ্ধে জারি করা যুক্তরাষ্ট্রের ভিসা নীতির বিষয়ে ভারত কি বাংলাদেশের পাশে থাকবে? এই প্রশ্ন এখন বিভিন্ন মহলে উঠছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, র‍্যাবের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেওয়ার পর বিষয়টির সমাধানে বাংলাদেশ দিল্লির দ্বারস্থ হয়েছিল বলে যে খবর প্রকাশ হয়েছিল, তা অস্বীকার করেনি ভারত।

বর্তমানে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে ভালো সম্পর্ক গড়ে উঠছে। যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ একটি কৌশলগত সহযোগী দেশ ভারত। কোয়াডের সদস্য। দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ প্রতিরক্ষা সহযোগিতা গড়ে উঠেছে।  কিন্তু ভারত কি সেই সুযোগ কাজে লাগিয়ে আওয়ামী লীগ সরকারের ওপর চাপ কমাতে যুক্তরাষ্ট্রকে বলবে?

এ বিষয়ে ভারতের জিন্দাল স্কুল অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের অধ্যাপক এবং দক্ষিণ এশিয়া বিশ্লেষক প্রফেসর শ্রীরাধা দত্ত বলেছেন, ভারতের ওপর ভরসা করে আওয়ামী লীগ সরকার। এখন ভারত কি যুক্তরাষ্ট্রকে বলবে তোমরা বাংলাদেশ নিয়ে যা করছো সেটা বন্ধ কর, এটা ঠিক নয়? আমার মনে হয় না ভারত সেটা করবে।

প্রফেসর শ্রীরাধা দত্ত বলেন, কূটনীতির বিভিন্ন চ্যানেল হয়, ভারত হয়ত ট্র্যাক টু বা ট্র্যাক থ্রি চ্যানেলে সেই একথা তুলবে, কিন্তু ভারত কখনই যুক্তরাষ্ট্রের কাছে সরাসরি আওয়ামী লীগ সরকারের হয়ে দেন-দরবার করবে না।

শ্রীরাধা দত্ত বলেন, তবে ভারত সরকার চায় বাংলাদেশে আওয়ামী লীগ সরকার থাকুক। কারণ ভারতের নিরাপত্তা ইস্যুতে সবসময় আন্তরিকভাবে বিবেচনা করে বাংলাদেশ। এ কারণে বাংলাদেশে গত দুটো জাতীয় নির্বাচন নিয়ে নানা প্রশ্ন উঠলেও চোখ বন্ধ করে ফলাফল মেনে নিয়েছে ভারত।

তিনি বলেন, কিন্তু যক্তরাষ্ট্র এখন যেসব কর্মকাণ্ড করছে, তাতে ভারতের জন্যও চিন্তার বিষয়। এমন অবস্থায় ভারত কী করতে পারবে তা নিয়ে আমি সন্দিহান। ভারত যতই নিজেকে গুরুত্বপূর্ণ ভাবুক না কেন, অনেক জায়গাতেই যুক্তরাষ্ট্রকে প্রয়োজন তাদের।

বাংলাদেশ সময়: ২০:২৮:৪৬ ● ২০৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ