ড. ইউনুসের বিরুদ্ধে অভিযোগ গঠন

Home Page » জাতীয় » ড. ইউনুসের বিরুদ্ধে অভিযোগ গঠন
মঙ্গলবার ● ৬ জুন ২০২৩


ড.মোহাম্মদ ইউনুস

বঙ্গ-নিউজ: শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে নোবেলজয়ী অর্থনীতিবিদ, গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনুসসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে ঢাকার শ্রম আদালত। অভিযুক্ত অন্যরা হলেন- গ্রামীণ টেলিকমের এমডি আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মোহাম্মদ শাহজাহান।

ঢাকার তৃতীয় শ্রম আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানা আজ এ আদেশ দিয়েছেন বলে অভিযুক্তদের আইনজীবী ব্যারিস্টার খাজা তানভীর আহমেদ জানান।

২০২১ সালের ৯ সেপ্টেম্বর কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক এসএম আরিফুজ্জামান ঢাকার তৃতীয় শ্রম আদালতে এ মামলা দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়, গ্রামীণ টেলিকম পরিদর্শনে দেখা গেছে, ১০১ জন কর্মীকে স্থায়ী করার কথা থাকলেও তা করা হয়নি। তাদের জন্য কোনো অংশগ্রহণ তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি। কোম্পানির লাভের পাঁচ শতাংশও আইন অনুযায়ী তাদের দেওয়া হয়নি।

অভিযোগের ভিত্তিতে শ্রম আইনের ৪, ৭, ৮, ১১৭, ২৩৪ ধারায় একটি ফৌজদারি মামলা দায়ের করা হয়। আদালত মামলা গ্রহণ করে অধ্যাপক ইউনুস, আশরাফুল হাসান, নুরজাহান বেগম ও মোহাম্মদ শাহজাহানকে সে বছরের ১২ অক্টোবর আদালতে হাজির হতে বলেন। চারজন নির্দিষ্ট দিনে আদালতে হাজির হয়ে জামিন নেন।

পরে ৭ ডিসেম্বর মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন ড. ইউনুস। ১২ ডিসেম্বর হাইকোর্ট মামলা প্রক্রিয়া ছয় মাসের জন্য স্থগিত করেন। গত বছরের ১৭ আগস্ট হাইকোর্ট মামলা বাতিলের আবেদন খারিজ করে। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন ড. ইউনুস।

বাংলাদেশ সময়: ২১:৫৯:৫৫ ● ১৮৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ