২০ বছর জেল খাটার পর নির্দোষ: মা তার সন্তানদের হত্যা করেননি

Home Page » জাতীয় » ২০ বছর জেল খাটার পর নির্দোষ: মা তার সন্তানদের হত্যা করেননি
বুধবার ● ৭ জুন ২০২৩


ফাইল ছবি-ক্যাথলিন ফোলবিগ          বঙ্গ-নিউজ: চার শিশু সন্তানকে হত্যার অভিযোগে সিরিয়াল কিলার হিসেবে আখ্যা পেয়েছিলেন এক অস্ট্রেলীয় নারী। ২০ বছর কারাভোগের পর জানা গেল, তিনি আসলে নির্দোষ। পরে তাকে দ্রুত মুক্তির নির্দেশ দেওয়া হয়। খবর বিবিসি ও এনডিটিভি।

চার সন্তানসহ ক্যাথলিন ফোলবিগ

মামলার প্রতিবেদন অনুযায়ী, ১৯৮৯ থেকে ১৯৯৯ সালের মধ্যে ক্যাথলিন ফোলবিগ নামের ওই অস্ট্রেলীয় নারীর চারটি শিশু সন্তানের মৃত্যু হয়। কেলেব, প্যাট্রিক, সারাহ ও লরা নামের ওই চার শিশুর বয়স ছিল উনিশ দিন থেকে উনিশ মাসের মধ্যে। তার প্রতিপক্ষের আইনজীবীরা অভিযোগ করেছিলেন, ক্যাথলিন শ্বাসরোধ করে তার সন্তানদের হত্যা করেছিলেন।

ক্যাথলিন সে সময়েই দাবি করেছিলেন, তার সন্তানদের মৃত্যুর জন্য তিনি দায়ী নন। তারা প্রাকৃতিক কারণেই মারা গেছে। কিন্তু তার দাবি সে সময় গৃহীত হয়নি।

তার বিরুদ্ধে আনীত অভিযোগের ভিত্তিতে ২০০৩ সালে আদালত তাকে ৩০ বছরের কারাদণ্ড দেন। তবে সাম্প্রতিক এক অনুসন্ধানে প্রমাণিত হয়েছে, ক্যাথলিনের চার শিশু প্রাকৃতিক কারণেই মারা গেছে। ইমিউনোলজিস্টদের একটি দল মনে করেন, জেনেটিক সমস্যাই ক্যাথলিনের সন্তানদের মৃত্যু কারণ হতে পারে। তারা এক ধরনের বিরল জেনেটিক মিউটেশন বা জন্মগত অস্বাভাবিকতার সমস্যায় ভুগছিল।

নতুন এই অনুসন্ধানের ফলে ২০ বছর কারাদণ্ড ভোগ করার পর আদালত ক্যাথলিনকে নির্দোষ ঘোষণা করেন। গতকাল সোমবার নিউ সাউথ ওয়েলসের (এনএসডব্লিউ) গভর্নর ক্যাথলিনকে ক্ষমা করে দেন ও কারাগার থেকে তাকে অবিলম্বে মুক্তির নির্দেশ দেন। এক্ষেত্রে ক্ষমাকেই তার দ্রুত মুক্তির উপায় হিসেবে বর্ণনা করা হয়েছে।

রায়ে বলা হয়, ৫৫ বছর বয়সী এই নারীর সঙ্গে ঘটে যাওয়া ঘটনাকে অস্ট্রেলিয়ার ন্যায়বিচারের ইতিহাসে সবচেয়ে বড় ব্যর্থতা হিসেবে গণ্য করা হচ্ছে।

অ্যাটর্নি জেনারেল মাইকেল ডেলি জানান, ক্যাথলিন দীর্ঘ ২০ বছর ধরে অগ্নিপরীক্ষা দিয়েছেন। এখন তিনি নির্দোষ প্রমাণিত হয়েছেন। খুব শিগগির তিনি জেল থেকে মুক্তি পাবেন। আমি তার পরবর্তী জীবনের জন্য শান্তি কামনা করছি।

বাংলাদেশ সময়: ৬:৫৩:৪৩ ● ২০২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ