আরেকটি বিশ্বযুদ্ধ প্রত্যক্ষ করতে হতে পারে:নিকি হ্যালি !

Home Page » জাতীয় » আরেকটি বিশ্বযুদ্ধ প্রত্যক্ষ করতে হতে পারে:নিকি হ্যালি !
বৃহস্পতিবার ● ৮ জুন ২০২৩


ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে ব্যবহৃত হচ্ছে ভারী অস্ত্র

বঙ্গ-নিউজ: ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশী ও জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেন যদি হেরে যায়, তাহলে আমাদেরকে আরেকটি বিশ্বযুদ্ধ প্রত্যক্ষ করতে হতে পারে। সম্প্রতি আইওয়া অঙ্গরাজ্যের টাউন হলে দেওয়া বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন। খবর সিএনএন।

নিকি হ্যালি তার বক্তব্যে বলেন, ইউক্রেনকে কোনোভাবেই রাশিয়ার কাছে হারতে দেওয়া যাবে না। আর এ কারণেই প্রতিরোধের জন্য ইউক্রেনকে অস্ত্র দেওয়া হচ্ছে। আমরা এর শেষ পর্যন্ত দেখতে চাই। ইউক্রেনের বিজয়ের মধ্য দিয়ে এ যুদ্ধের সমাপ্তি চাই।

জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি

সাউথ ক্যারোলাইনা থেকে নির্বাচিত সাবেক এই রিপাবলিকান গভর্নর বলেন, ইউক্রেনকে অস্ত্র দেওয়ার পেছনে যুক্তরাষ্ট্রের বিরাট স্বার্থ রয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের জন্য হলেও ইউক্রেনের বিজয়ী হওয়া উচিত।

কবে নাগাদ এই যুদ্ধ শেষ হবে সে ব্যাপারে কোনো ধারণা দিতে না পারলেও তিনি বলেন, রাশিয়া যদি ইউক্রেন থেকে তাদের সেনাপ্রত্যাহার করে নেয় তাহলে এই যুদ্ধের পরিসমাপ্তি ঘটবে। কিন্তু যদি ইউক্রেন সেনা প্রত্যাহার করে নিতে বাধ্য হয়, তাহলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরুর আশঙ্কা থাকছেই। তাই এ বিশ্বযুদ্ধ ঠেকাতে কিয়েভকে অস্ত্র দেওয়া প্রয়োজন।

বিষয়টির ব্যাখ্যা করে তিনি বলেন, চীন বলেছিল, তারা হংকং নিয়ে নেবে, নিয়েছে। এখন তারা বলছে তাদের পরবর্তী টার্গেট তাইওয়ান। আবার রাশিয়া বলেছিল, তারা ইউক্রেনে হামলা চালাতে যাচ্ছে, তা করেছে। এখন তারা হুমকি দিচ্ছে, তাদের পরবর্তী টার্গেট পোল্যান্ড ও বাল্টিক দেশগুলো। ইউক্রেন লড়াইয়ে হেরে গেলে ঠিক তা-ই ঘটবে। অর্থাৎ একটি বিশ্বযুদ্ধ শুরু হবে।

ইউক্রেনের এ বিজয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে তার প্রতিপক্ষ দেশগুলোকে বার্তা দিতে চায় উল্লেখ করে তিনি আরও বলেন, ইউক্রেন জিতলে চীন তাইওয়ান ইস্যুতে একটি বার্তা পাবে। পরমাণু বোমা তৈরিতে আগ্রহী ইরানের কাছেও এই বার্তা পৌঁছে যাবে। একই সঙ্গে উত্তর কোরিয়া ও রাশিয়ার জন্যও এতে বার্তা থাকবে।

ইউক্রেনের বিজয়কে আমেরিকার বিজয় বলে উল্লেখ করেন নিকি হ্যালি বলেন, এটি আসলে ইউক্রেনের চেয়েও বড় ইস্যু। এটি আমাদের জন্য এক ধরনের স্বাধীনতার যুদ্ধ এবং এতে আমাদের জিততে হবে। আমাদের বুঝতে হবে, এই লড়াইয়ে ইউক্রেনের জয়, আমাদের সবারই জয়।

রিপাবলিকান দল থেকে এ পর্যন্ত বেশ কয়েকজন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন। সর্বশেষ জরিপে দেখা গেছে, ট্রাম্প ৫৩.২ শতাংশ সমর্থন নিয়ে শীর্ষে আছেন। ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস রয়েছেন দ্বিতীয় স্থানে, তার সমর্থন রয়েছে ২২.৪ শতাংশের।। ৪.৪ শতাংশ সমর্থন নিয়ে হ্যালি রয়েছেন তৃতীয় স্থানে।

বাংলাদেশ সময়: ৭:২৯:৫৫ ● ১৭৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ