সর্বোচ্চ পর্বতের চেয়েও ৪ গুণ উঁচু পর্বতমালার সন্ধান!

Home Page » এক্সক্লুসিভ » সর্বোচ্চ পর্বতের চেয়েও ৪ গুণ উঁচু পর্বতমালার সন্ধান!
রবিবার ● ১১ জুন ২০২৩


মাউন্ট এভারেস্ট,সর্বোচ্চ, সন্ধান,বিজ্ঞানী

বঙ্গ-নিউজ: সর্বোচ্চ পর্বতের চেয়েও ৪ গুণ উঁচু পর্বতমালার সন্ধান লাভ করেছে বিজ্ঞানীরা।  মাউন্ট এভারেস্ট, এখন পর্যন্ত পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এটি। তবে এর চেয়েও চার-পাঁচ গুণ উঁচু পর্বতমালার সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা বলছেন, ভূগর্ভের প্রায় ২৯০০ কিলোমিটার নিচে কেন্দ্রমণ্ডল ও গুরুমণ্ডলের মাঝে এই পর্বতমালার অবস্থান।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেট বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী ভূগর্ভের বিষয়ে গবেষণা শুরু করেন। এর পরিপ্রেক্ষিতে যখন ভূমিকম্প ও পরীক্ষামূলক পারমাণবিক বিস্ফোরণের জেরে তৈরি হওয়া তরঙ্গের সেসমিক ডেটা বিশ্লেষণ করা হচ্ছিল, তখন ওই বিশাল পর্বতমালার অস্তিত্ব ধরা পড়ে। এই কাজে সাহায্য করেছে অ্যান্টার্কটিকার সেসমোলজি সেন্টার।

উল্লেখ্য, সমুদ্র পৃষ্ঠ থেকে মাউন্ট এভারেস্টের উচ্চতা ৮৮৪৮ মিটার। অন্যদিকে বিজ্ঞানীদের মতে, ভূগর্ভে লুকিয়ে থাকা ওই পর্বতমালার উচ্চতা প্রায় ৩৮ কিলোমিটার।

অ্যারিজোনা স্টেট বিশ্ববিদ্যালয়ের ভূপদার্থবিদ এডওয়ার্ড গারনেরো বলেন, অ্যান্টার্কটিকা থেকে পাওয়া অসংখ্য সেসমিক রেকর্ড বিশ্লেষণ করি আমরা। হাই-ডেফিনিশন ইমেজিংয়ের মাধ্যমে সেগুলো বিশ্লেষণের সময় ব্যতিক্রমী কিছু উপাদানের খোঁজ পাওয়া যায়। এক এক জায়গায় উপাদানগুলো এক এক রকম পুরু। কোথাও কয়েক কিলোমিটার, কোথাও অনেক বেশি। তখনই আমরা বুঝতে পারি, এটা পৃথিবীর গর্ভে থাকা একটা পর্বত।

এই বিশাল পর্বত তৈরির পেছনে বিজ্ঞানীরা ধারণা করছেন, সম্ভবত অনেক অনেক বছর আগে ভূগর্ভের টেকটনিক প্লেট গুরুমণ্ডলের ভেতরে ঢুকে গিয়েছিল। পরে এই প্লেট গুরুমণ্ডল ও কেন্দ্রমণ্ডলের মধ্যে ছড়িয়ে যায়। ফলে এক সময় এই বিশাল পর্বতে পরিণত হয়।

অ্যারিজোনার গবেষক দলে থাকা আলাবামা বিশ্ববিদ্যালয়ের সামান্থা হ্যানসেন বলেন, সেসমিক তথ্য বিশ্লেষণে ভূগর্ভের সর্বোচ্চ রেজুলেশনের ছবি ধরা পড়েছে। ওই পাহাড়টিকে যেরকম কল্পনা করা হচ্ছে, বাস্তবে সেটি আরও অনেক বেশি বড়।

বাংলাদেশ সময়: ২০:০৭:২৬ ● ১৭৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ