বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে জোসেপ বোরেলকে ৬ ইইউ সদস্যের চিঠি

Home Page » জাতীয় » বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে জোসেপ বোরেলকে ৬ ইইউ সদস্যের চিঠি
মঙ্গলবার ● ১৩ জুন ২০২৩


 জোসেপ বোরেলকে  ৬ ইইউ সদস্যের চিঠি

বঙ্গ-নিউজ:   বঙ্গ-নিউজ: বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিতে ব্যবস্থা নিতে চিঠি দিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের ৬ সদস্য। গতকাল ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলকে এই চিঠি দিয়েছেন সদস্যরা।

পার্লামেন্টের সদস্যরা হলেন- হেইডি হাউটালা (ফিনল্যান্ড), মাইকেলা সোজড্রোভা (চেক প্রজাতন্ত্র), স্টেফানেক ইভান (স্লোভাকিয়া), কারেন মোলচিওর (ডেনমার্ক), আন্দ্রে কোভাতচেভ (বুলগেরিয়া) ও জাভিয়ের নার্ট (স্পেন)।

চিঠিতে বলা হয়, ২০০৯ সাল থেকে বাংলাদেশ সরকারে আছে আওয়ামী লীগ। এই সরকার সংবিধানের মৌলিক অধিকার প্রদানে ব্যর্থ হয়েছে। জনগণের গণতান্ত্রিক অধিকার খর্ব করেছে।

চিঠিতে আরও বলা হয়, ক্ষমতার জন্য এই সরকার বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা, নির্যাতন, গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটিয়েছে। এছাড়া সংবাদমাধ্যমের স্বাধীনতাসহ মতপ্রকাশের স্বাধীনতা খর্ব করেছে। বিশেষ করে ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন পাশের পর এমনটা ঘটেছে।

চিঠিতে বলা হয়, ২০২৩ সালের শেষে বা ২০২৪ সালের শুরুতে বাংলাদেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। নির্বাচনে ভোটের মাধ্যমে প্রতিনিধি নির্বাচন করার অধিকার জনগণের আছে। বিষয়টা আমাদের মনে রাখতে হবে। কিন্তু বাংলাদেশে এ অধিকার এখনও নিশ্চিত হয়নি।

চিঠিতে ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা বলেন, বাংলাদেশের গত দুই জাতীয় নির্বাচন সুষ্ঠু হয়নি। দশম জাতীয় নির্বাচন বর্জন করেছিল বিএনপিসহ প্রধান রাজনৈতিক দলগুলো, তাই সিই নির্বাচন অংশগ্রহণমূলক ছিল না। পরবর্তীতে একাদশ জাতীয় নির্বাচন মধ্যরাতের নির্বাচন হিসেবে পরিচিতি পেয়েছে।

তাই আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় ব্যবস্থা নিতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেলের প্রতি আহ্বান জানান ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা।

বাংলাদেশ সময়: ২০:৩৮:১৭ ● ১৯৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ