জামালদের হার ২ গোলে

Home Page » খেলা » জামালদের হার ২ গোলে
শুক্রবার ● ২৩ জুন ২০২৩


বাংলাদেশ ০-২ লেবানন

স্পোর্টস ডেস্কঃ  র‌্যাঙ্কিংয়ে ৯৩ ধাপ এগিয়ে থাকা লেবাননের সঙ্গে ম্যাচের ৭৯ মিনিট পর্যন্ত চোখে চোখ রেখেই লড়াই করেন জামালরা। সুযোগ কাজে লাগাতে পারলে গোলও পেয়ে যেতো বাংলাদেশ। কিন্তু হলো না। শেষ মুহূর্তে খেই হারালেন জামালরা। নিজেদের ভুলে গোল হজম করে খোয়ালেন ম্যাচের পূর্ণ ৩ পয়েন্ট। আবারো হতাশার গল্প দিয়ে সাফ চ্যাম্পিয়নশিপ শুরু করলো বাংলাদেশ। গতকাল বেঙ্গালুরুর শ্রী কান্তীরাভা স্টেডিয়ামে লেবাননকে ৭৯ মিনিট আটকে রেখেও ম্যাচ হারলো ২-০ গোলে। গত সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের বিপক্ষে শেষ মুহূর্তের গোলেই বিদায় নেয় বাংলাদেশ। কাল লেবাননের গোল দুটি করেন হাসান মাদুত ও খলিল বাদের। আগামী রোববার মালদ্বীপের বিপক্ষে ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে হাভিয়ের কাবরেরার শিষ্যরা।

এদিন ম্যাচের ফলাফল ভিন্ন হতে পারতো। শুরু থেকে রক্ষণ জমাট রেখে খেলেছে বাংলাদেশ।
৭৯ মিনিট পর্যন্ত ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৩ ধাপ এগিয়ে থাকা লেবাননের বিপক্ষে চোখে চোখ রেখে লড়াই করেছে বাংলাদেশ। লেবানন একটা-দুটো সুযোগ তৈরি করলেও পোস্টের নিচে আনিসুর রহমান জিকো ছিলেন দেয়াল হয়ে। শক্তিশালী লেবাননের বিপক্ষে প্রথমার্ধ বাংলাদেশ শেষ করে সমতার স্বস্তি নিয়ে। এবারই প্রথম প্রাথমিক দল থেকে চূড়ান্ত দলে জায়গা পেয়েছিলেন ইসা ফয়সাল। এই ডিফেন্ডারের জাতীয় দলের জার্সিতে অপেক্ষা ফুরায় এই ম্যাচে। লেবাননের বিপক্ষে ম্যাচে ২৩ বছর বয়সী ইসাকে নিয়েই একাদশ সাজান বাংলাদেশ দলে স্প্যানিয়ার্ড কোচ হাভিয়ের কাবরেরা।

দ্বাদশ মিনিটে ইসা বাঁ দিক দিয়ে বক্সে ঢোকার চেষ্টায় ফাউলের শিকার হন। অধিনায়ক জামাল ভূঁইয়ার ফ্রি কিক পরীক্ষা নিতে পারেনি লেবানন গোলরক্ষককে। শুরু থেকে রক্ষণ সামলে রাখার ছকেই ছিল বাংলাদেশ। লেবানন যে তেড়েফুঁড়ে আক্রমণে উঠছিল তাও নয়। ষোড়শ মিনিটে তপু বর্মণকে কাটিয়ে আলী আল হাজ জোরাল শট নেন, বাংলাদেশ শিবিরে স্বস্তির বাতাস বইয়ে বল বেরিয়ে যায় পোস্ট ঘেঁষে। ২১তম মিনিটে ফয়সাল আহমেদ ফাহিম ডান দিক থেকে সুমন রেজার উদ্দেশ্যে ক্রস বাড়ান। গোলরক্ষক আলী সাবেহ অনেকটা লাফিয়ে আটকান। একটু পর জামালের নিচু শট সরাসরি জমে যায় গোলরক্ষকের গ্লাভসে। ৩৫তম মিনিটে কর্নার থেকে উড়ে আসা বল দূরের পোস্টে থাকা খলিল বাদেরের পায়ে গিয়ে পড়ে।

লেবাননের এই ফরোয়ার্ডের শট বাঁ দিকে ঝাঁপিয়ে আটকান জিকো। ৪৪তম মিনিটে পাসিং ফুটবলে গোছাল আক্রমণে ওঠে বাংলাদেশ। তপুর পাস ধরে ফাহিম ডান দিক দিয়ে ঢুকে পড়েন বক্সে। দুরূহ কোণ থেকে ২১ বছর বয়সী এই ফরোয়ার্ডের শট ফেরান গোলরক্ষক। লেবাননের বিপক্ষে ৪-৩-২-১ ছকে খেলা বাংলাদেশ বিরতির পর পরিবর্তন আনে তিনটি। ৫৭ মিনিটে হাভিয়ের কাবরেরা জনির জায়গায় মোরসালিন, জামালের জায়গায় নামান হৃদয়কে। রবিউলকে নামান সুমন রেজার জায়গায়। তাতে ৬০ মিনিটে ম্যাচের সেরা সুযোগটি আসে। কিন্তু নিজেদের অর্ধ থেকে হৃদয়ের লং পাসে বক্সে ঢুকে গোলরক্ষককে একা পেয়ে গিয়েছিলেন ফাহিম। কিন্তু ফাহিমের শট রুখে দেন লেবানিজ গোলরক্ষক। শেষের দিকে প্রতি আক্রমণ থেকে দুটি গোল আদায় করে নেয় লেবানন।

৭৯ মিনিটে তারিক কাজীর ভুলের চড়া মাশুল দিতে হয় বাংলাদেশকে। ডারউইচের আড়াআড়ি পাসে হাসান মাতুক প্লেসিং শটে জিকোকে পরাস্ত করেন। যোগ করা সময়ের শেষ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন খলিল বাদের। প্রতি আক্রমণ থেকে দ্বিতীয় গোল করে বাংলাদেশকে ছিটকে দেন ম্যাচ থেকেই। এই পরাজয়ে গ্রুপ পর্বে বাকি দুটি ম্যাচ ফাইনাল মনে করে খেলতে হবে লাল-সবুজদের। ২৫শে জুন মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ।

বাংলাদেশের একাদশ

আনিসুর রহমান জিকো, জামাল ভূঁইয়া (মোহাম্মদ হৃদয়), তপু বর্মণ, সুমন রেজা (মোরসালিন), ফয়সাল আহমেদ ফাহিম, বিশ্বনাথ ঘোষ, কাজী তারিক রহমান, মোহাম্মদ সোহেল রানা, সোহেল রানা, ঈসা ফয়সাল ও মজিবর রহমান জনি (রবিউল হাসান)।

বাংলাদেশ সময়: ১৩:১৩:৪৩ ● ১৮৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ