টাইটানের নতুন তথ্য প্রকাশ

Home Page » বিজ্ঞান-প্রযুক্তি » টাইটানের নতুন তথ্য প্রকাশ
শুক্রবার ● ২৩ জুন ২০২৩


গত রোববার নিখোঁজ হয় টাইটান

বঙ্গনিউজ ডেস্কঃ  গত রোববার নিখোঁজ হয় টাইটান। নিখোঁজ টাইটান সাবমার্সিবল ডুবোযানের পাঁচজন আরোহীই মারা গেছেন বলে ইতোমধ্যে নিশ্চিত করেছেন আমেরিকান কোস্ট গার্ডের একজন কর্মকর্তা। তিনি ধারণা করে বলেছেন, ডুবোযানটি ‘বিপর্যয়কর বিস্ফোরণ’র শিকার হয়েছিল।

এদিকে এবার এই টাইটানের নিরাপত্তা নিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নিখোঁজ হওয়া টাইটান ডুবোযানটি যে কোম্পানি চালায় সেই ওশানগেটের এক সাবেক কর্মকর্তা ২০১৮ সালেই এর নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন।

যুক্তরাষ্ট্রের আদালতের কিছু নথিতে দেখা যায় ডেভিড লকরিজ, কোম্পানিটির মেরিন অপারেশনের পরিচালক তার এক প্রতিবেদনে তিনি এর নিরাপত্তা নিয়ে উদ্বেগ তুলে ধরেন।

প্রতিবেদনে বলা হয়, অনেকগুলো জায়গা শনাক্ত করা হয়েছে যা নিরাপত্তার জন্য গুরুতর হুমকি এবং একইসাথে এটা যেভাবে পরীক্ষা করা হয়েছে সে নিয়েও প্রশ্ন তোলা হয়।

লকরিজ মত দেন, এই ডুবোযান যখন পানির একেবারে গভীরে যাবে তখন সেখানে থাকা যাত্রীদের জন্য সেটি মারাত্মক হুমকি হয়ে উঠতে পারে। তিনি বলেন, তার এই সতর্কতা উপেক্ষা করা হয় এবং তিনি যখন ওশানগেট বসের সাথে বৈঠক ডাকেন তখন তাকে চাকরিচ্যুত করা হয় বলে এই নথি থেকে জানা যায়।

বাংলাদেশ সময়: ১৫:৩৪:১৭ ● ১৭৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ