ফ্রান্সের সহিংসতা; বন্ধের আহ্বান জানালেন নাহেলের নানি

Home Page » জাতীয় » ফ্রান্সের সহিংসতা; বন্ধের আহ্বান জানালেন নাহেলের নানি
সোমবার ● ৩ জুলাই ২০২৩


সংগৃহীত ছবি-পুড়ে যাওয়া গাড়ির পাশে একজন নারী

বঙ্গ-নিউজ: পুলিশের গুলিতে ১৭ বছর বয়সী তরুণ নাহেল নিহত হওয়ার জেরে ফ্রান্সজুড়ে চলা সহিংসতা ষষ্ঠ দিনে এসে দাঁড়িয়েছে। সহিংসতা যখন ক্রমেই আরও বেশি করে ছড়িয়ে পড়ছিল, তখন তাতে রাশ টানার আহ্বান জানিয়েছেন সেই তরুণ নাহেলের নানি। খবর আল জাজিরা ও বিবিসি।

গত ২৭ জুন সকালে প্যারিসের পশ্চিমে ন্যান্টা এলাকায় গাড়ি চালিয়ে যাওয়ার সময় ১৭ বছর বয়সী তরুণ নাহেল এমকে গুলি করে হত্যা করে পুলিশ। পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়, সড়কের আইন ভঙ্গ করায় ওই কিশোরকে গুলি করা হয়। তবে পরে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, আইন ভঙ্গ করে পালিয়ে যাওয়ার সময় নয়, বরং পুলিশ ঠান্ডা মাথায় খুব কাছ থেকে তাকে হত্যা করেছে।

এ ঘটনা ছড়িয়ে পড়লে গত পাঁচদিনের বেশি সময় ধরে বিক্ষোভ করছে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের জেরে এ পর্যন্ত দেশটিতে এক হাজার ৩০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৪৫ হাজার পুলিশ সেখানে মোতায়েন করা হয়েছে। এর মধ্যে দুই শতাধিক পুলিশ সদস্য আহত হয়েছেন।

এছাড়া প্যারসের একটি শহরের ডানপন্থী মেয়র ভিনসেন্ট জিনব্রুনের বাড়িতে হামলা চালানো হয়েছে। বাড়িতে আগুন লাগানোর জন্য হামলাকারীরা সেখানে একটি জ্বলন্ত গাড়ি ঢুকিয়ে দেয়।

ফাইল ছবি- জ্বলছে ফ্রান্স

এদিকে পাঁচ দিন ধরে দেশটিতে সহিংসতা চলার পর বিক্ষোভকারীদের শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন সেই নিহত তরুণের নানি। নাদিয়া নামের ওই নারী ফ্রান্সের টেলিভিশন চ্যানেল বিএফএমকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আমরা চাই না তারা আর দোকান, বাস ও স্কুল ধ্বংস করুক। অনেকে নাহেলকে অজুহাত হিসেবে ব্যবহার করছে। আমরা চাই পরিস্থিতি শান্ত হোক।

নাহেলের নানি বলেন, যারা সহিংস বিক্ষোভ করছেন তাদের বলছি, জানালা ভাঙচুর করবেন না, স্কুল বা বাসে হামলা করবেন না। এবার আপনারা থামুন!

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, নাহেল মারা যাওয়ায় এখন আমার মেয়ের জীবনে আর কিছুই বাকি নেই। এ সময় নাদিয়া গুলি করা সেই পুলিশ অফিসারের যথাযথ শাস্তির দাবি জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮:২৭:৪৬ ● ১৫০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ